সংঘমিত্রা রায়চৌধুরী | স্বাধীনতা দিবসের প্রাক্কালে

স্বাধীনতার ৭৫ বছর অতিক্রান্ত। পরবর্তী স্বাধীনতা দিবসের প্রাক্কালে দাঁড়িয়ে আমার দেশ... আমার জন্মভূমি ভারতবর্ষ। আমি জন্মেছি স্বাধীন ভারতবর্ষে। তখন আমার স্বাধীন দেশের পূর্ণ-যৌবন, সবেমাত্র কুড়ি বছরের তারুণ্যে সে ভরপুর। তার গায়ে তখনো লেগেছিল হয়তো স্বাধীনতাযোদ্ধাদের তাজা রক্তের খানিক ছিটে। নাকে তার আসত হয়তো স্বাধীনতা-যুদ্ধের  রক্ত-বারুদের তীব্র কটু গন্ধ। তবে সেসবই ছিল স্বাধীনতা অর্জনের জন্য লড়াইয়ের অঙ্গ।

তারপর ধীরে-ধীরে আমি বড়ো হয়েছি, আমার স্বাধীন দেশেরও বয়ঃপ্রাপ্তি হয়েছে। স্বাধীনতা অর্জনের পর থেকে এপর্যন্ত, প্রৌঢ়ত্ব অতিক্রম করে আমার দেশ এখন আক্ষরিক অর্থেই প্রবীণ। পৃথিবীর অন্যতম বৃহত্তম গণতান্ত্রিক দেশ। গণজাগরণ ও গণজমায়েতের পূর্ণ স্বাধীনতা আছে। সংবিধান অনুযায়ী আছে 'রাইট টু স্পিচ'... অর্থাৎ বাকস্বাধীনতাও।

পরম আনন্দসংবাদ... যখন আমার দেশের বিজ্ঞানীরা মঙ্গলযান পাঠাতে সফল, সফলভাবে উৎক্ষেপণ করেছে চন্দ্রযান; চরম দুর্ভাগ্যবশত... তখন আমার দেশেরই কোনও একদল চাকরি কিনছে, কোনও একদল দেশ ভাঙার খেলায় মেতে উঠেছে, অথবা নির্দ্বিধায় ভয়ঙ্কর নারীনিগ্রহ করছে। কাতারে-কাতারে মাতৃজঠরের কন্যাভ্রূণবধ থেকে অপুষ্টযোনি শিশুকন্যা-ধর্ষণ, পণলোভে বধূহত্যা থেকে বৃদ্ধা ভিখারিনীর বলাৎকার। দলে-দলে দেশবাসী ভুলেই গিয়েছে ধর্মনিরপেক্ষতা। ভুলে গিয়েছে সহনাগরিকের অধিকার... যে সহনাগরিকেরা এদেশের জনসংখ্যার ঠিক অর্ধেক। যদিও পুত্র-সন্তানার্থে সেই অর্ধেক জনসংখ্যা এখন কিঞ্চিৎ নিম্নমুখী। সরকারি সব প্রকল্পের গালভরা সব নাম আছে, তাদের প্রয়োগও আছে... নেই শুধু তাদের প্রকৃত অধিকার-- সংবিধানের আর্টিকেল টোয়েন্টি ওয়ান অনুযায়ী রাইট টু লাইফ ও ব্যক্তিস্বাধীনতায়।
আমার দেশের এসবে বড় কষ্ট হয়। স্বাধীনতার এই স্বরূপ কি কাম্য ছিল? তার মাটি ফেটে চৌচির হতে চায়, তার প্রকৃতি ফুঁসে উঠে ধ্বংসলীলায় মেতে উঠতে চায়, আবার সে এক সত্যিকারের সভ্য সামাজিক সভ্যতা গড়ে তুলতে চায়।

আমি আমার পরিণত দেশের মাটিতে সেই সুসভ্য, সুশিক্ষিত, সুপরিকল্পিত, সুনাগরিক সভ্যতার প্রতিভূ প্রকৃত আধুনিক সমাজের স্বপ্ন দেখি। স্বপ্ন দেখি এক কর্মনিষ্ঠ, অপরাধমুক্ত, সৎ ও সহনশীল ভারতবর্ষের।

জীবন থেকে ছুটি নিয়ে চোখ বুজব যেদিন, সেদিন সেই সোনালী দিনের ভারতবর্ষের মাটিতে শুয়ে শেষবারের মতো গাইতে চাই, "...সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি, সে যে আমার জন্মভূমি...!"


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.