Header Ads

Breaking News
recent

ত নি মা হা জ রা | আমাদের ঝড়কাকিমা

ভাষা দিবস শব্দের মিছিল ভাইরাল

আমাদের সুন্দরী ঝড় কাকীমা দেশ আর দশের কথা ভেবে ভেবেই শুকিয়ে গেলেন। আহা! তবুও তিনি কি যে অমায়িক আর বিনয়ী, বলেন না, না, শুকোই নি তো, ফিগার মেন্টেন করছি। এখনো এই বয়সে যদি সেজেগুজে দাঁড়াই, তবে অনেক পুরুষ মানুষের মনেই ঝড় তুলতে পারি।।

কিন্তু তাঁর নিজের ঘরের লোকটিই যে আদ্যোপান্ত একজন বনমালি, আজ সোম-আলি, কাল মঙ্গল-আলি, পরশু বুধ-আলি র ঘরে ঘুরঘুর করে বেড়ান।

আমার মনে হয় সারাজীবন ঝড়ের সাথে ঘর করে বেচারির চাল ফুটো হয়ে গেছে বুঝিবা, তাই একটু মৃদুমন্দ বাতাসের আশায় এদিক ওদিক যান।।

কারো ছেলেমেয়ে চাকরি পেলে অমনি ফোন লাগিয়ে ঝড় কাকীমা জিজ্ঞাসা করেন, হ্যাঁ রে চাকরিটা কি নিজের যোগ্যতায় পেলো, না কি মামা কাকা ধরে??

মাইনে কত, কি পোস্ট ইত্যাদি বহুবিধ প্রশ্নবাণে চলভাষের উল্টো দিকের মানুষটিকে কেটেকুটে তবেই শান্তি পান, আহা, তবে কিনা সেদিন রাত্তিরে তাঁর পোড়াচোখে একটু ঘুম আসে।।

কিন্তু অমন শুধু ঘুমোলে কি আর তাঁর চলে, তাঁর যে মনে ভারি দুশ্চিন্তা দেশ আর দশের জন্য ভেবে ভেবে।

এই দেখুন না সেদিন মুক্তি জ্যেঠিমার সাথে থিয়েটার দেখতে গিয়ে প্রায় সাত আট বছর বাদে তার দেখা, দেখা হতেই অন্য কোনো কথা নেই, বার্তা নেই দুম করে প্রশ্ন, হ্যাঁগো, তোমার বড় মেয়ের ডিভোর্সটা হয়ে গেলো?? মুক্তি জ্যেঠিমার মুখ নিমেষে কালো, থিয়েটার দেখতে আসার মুড মাটি, ভদ্রতা রক্ষা করে অধোবদনে, না, বলে অন্যদিকে সরে গেলেন।।

তবে ঝড় কাকীমা আমাদের হচ্ছেন কিনা প্রবল - জনসংবাদসংগ্রহকারিনী জনগণমনভাবনাসাধনাআলোচনা নিরিক্ষাপরিক্ষাতিতিক্ষাগবেষণাকারিনী।।

তা এসব মহৎ কাজকম্মো কি আর আমার আপনার মতো স্বার্থপর লোকের কাজ রে ভাই, এসব কাজে মানুষের ঊনকোটি খোঁজ তল্লাশ রাখতে হয় প্রতিনিয়ত, তাই নিয়ে নিরন্তর গবেষণা, কথাচালাচালি চালিয়ে যেতে হয়, নইলে কি আর সাফল্য আসে এসব কাজে?

হাজার মানুষের সাড়ে বত্রিশ ভাজার টকঝাল খবর নুন লেবুর রস মাখিয়ে এধার ওধার পাচার করে দম ফেলবার ফুরসত নেই বেচারির।।

আহা! সারাদিন বারোভূতের তেরো বোঝার বান্ডিল মাথায় নিয়ে আমাদের ঝুড়ুন্ডি কাকিমণির রাতের ঘুম গেলো, চুল পাকলো, সেই চুলে তিনি রঙ লাগালেন, মুখের বলিরেখা ঢাকতে বুড়ো গাজরের শিকড় ছেঁচে লাগালেন, কালো হাঁসের মাংসের স্যুপ খেলেন, তবু তিনি নিজের এইসব পরমন্দকচালিনী কাজে পরমানন্দে
কী ভীষণ আত্মনিবেদিত, অটল।।

বকুলের বোন বিশাখার প্রথম স্বামী মারা গেছে কিছুদিন হল, একটি ছোট মেয়ে নিয়ে একলা লড়াকু আমাদের আদরের বিশাখার দ্বিতীয়বার বিবাহ সম্পন্ন হলো কিছুদিন আগে। তা আমাদের মতো স্বার্থপর লোকেরা আর কিইবা করেছি দূর থেকে শুভেচ্ছাজ্ঞাপন করা ছাড়া। আমরা সবাই কি এমন করে বিশাখার ঠিকুজি কুলুজি ঘেঁটে দিনরাতের ঘুম শিকেয় তুলে তাকে নিয়ে এতশত ভেবেছি? আমাদের ঝড় কাকিমা কিন্তু খুব গভীরে ভেবেছেন। তাই বিশাখার সাথে প্রথম দেখা হতেই আমাদের অবলোকিতেশ্বরী ঝুড়ুন্ডি কাকিমার বাণী, " দেখিস বাবা, সাবধান, তোর কপালটা তো একদম ভালো না, যে ছেলেই তোকে ভালবাসে, সেই আর বাঁচে না "।।

বুঝতে পারছেন তো কাকিমা আমাদের কী ভীষণ রকম মানবমঙ্গলকারিনী।।

আপনাদের কারো যদি পুরুষ মানুষের মনে ঝড় তোলার ক্রাশ কোর্স করার বা মানুষের মনে ঘা দিয়ে কথা বলার ফুলটাইম কোর্স করার ইচ্ছে থাকে, তাহলে আমাদের বিরলপ্রতিভা ঝুডুন্ডি কাকিমার সাথে যোগাযোগ করতে পারেন।।

ওনার ফোন নংটা দিয়ে রাখলাম...

4204204200............

কোন মন্তব্য নেই:

সুচিন্তিত মতামত দিন

Blogger দ্বারা পরিচালিত.