Header Ads

Breaking News
recent

তারাশংকর বন্দ্যোপাধ্যায়

শব্দের মিছিল

■ স্বার্থহীন বন্ধু বলে


কত কিছুই তো সহ্যসীমার বাইরে চলে যায়, তাই বলে পাথর হয়ে যাব এমনটা ভেবনা। তুমি একবার এসে ঘুরে যেতে পার। ঝড়ের আগেই, যাতে আমি নিশ্চিন্ত হতে পারি। আমি তো কোনদিন তোমাকে হিংসা করিনি, কোন প্রতিযোগিতাও ছিলনা তোমার সঙ্গে। বরং ভিজে কাপড় থেকে জল গড়িয়ে পড়ার মতো তোমার শরীর থেকে যখন জ্যোৎস্না গড়িয়ে পড়ছিল, আমি বলেছিলাম এ এক অনন্য প্রতিমা।

ঝড় বৃষ্টি বজ্রপাতের পূর্বাভাস আছে জেনেও অনেককেই বেরতে হয়। তাদের হাতের মুঠোয় অভাব ছাড়া আর কি আছে কেউ জানেনা। এমনকি আলু পটল কাটার ছোট ছুরিতেও আর ধার নেই, তবু দুশ্চিন্তায় ডুবে থাকে বলে মাঝে মাঝে তাতেই আঙ্গুল কেটে যায়। আর কিছু নেই বলে তারা কেউ কেউ খুব কম দামে বিক্রি করে দিচ্ছে যান্ত্রিক স্যালুট। ভ্রম আর ভ্রমণের তফাৎ বুঝতে পারেনা বলে অন্ধকারে হেঁটে যাচ্ছে। পথে যদি অন্ধকার পাও, কারও পিছু নেওয়ার দরকার নেই। নিজের চেনা পথে এসো। কিন্তু সাবধানে। জানি, কোন প্রাণীর উপর তোমারও কোন রাগ নেই, তবু মাঝে মাঝে রজ্জুতে সর্পভ্রম হলে ভয় তো পেতে পার! এসময় আবার কিছু বিষাক্ত সাপের চলাচল বেড়ে যায়।​ তাই সর্পতে রজ্জুভ্রম যেন না হয়।

স্বার্থহীন বন্ধু বলে অন্ধকারেও যে আমরা হেসে উঠতে পারি, তুমি এলে সেটা বোঝাব সবাইকে।

1 টি মন্তব্য:

  1. ভালো গদ্য। গায়ে নেই কবিতার আলখাল্লা।অথচ কবিতার আঙিনায় পতাকা নাড়ে। "স্বার্থহীন বন্ধু বলে অন্ধকারেও যে আমরা হেসে উঠতে পারি,তুমি এলে সেটা বোঝাব সবাইকে।" আমার মনে হয় এটাই কবিতার ধ্রুবপদ। যা আমাদের মর্মমূলে বিশ্বাসের প্রতিভূ হয়ে বেঁচে থাকুক।

    উত্তরমুছুন

সুচিন্তিত মতামত দিন

Blogger দ্বারা পরিচালিত.