x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

মঙ্গলবার, মার্চ ০২, ২০২১

কোভিড টিকা নিতে CoWIN অ্যাপে কী ভাবে Register করবেন?

sobdermichil | মার্চ ০২, ২০২১ | | | মিছিলে স্বাগত

শব্দের মিছিল

প্রাথমিকভাবে নাগরিকদের কেন্দ্রীয় সরকারের পোর্টাল www.cowin.gov.in -এ রেজিস্টার করতে হবে। এজন্য ওয়েবসাইটটি ওপেন করে নিজের সক্রিয় মোবাইল নম্বর প্রদান করুন। এবার আপনার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। এই ওয়ান টাইম পাসওয়ার্ডটি (OTP) ভেরিফাই করলে খুব সহজেই রেজিস্ট্রেশনের প্রক্রিয়া সম্পন্ন হবে।

এছাড়াও গুগুল প্লে স্টোর থেকে CoWIN Apps টি ডাউনলোড করে নিতে পারেন। 

■  রেজিস্ট্রেশন / অ্যাপয়েন্টমেন্ট

১। ওয়েবসাইটে (www.cowin.gov.in) রেজিস্ট্রেশনের পর আপনার সামনে টীকাগ্রহণের নাম নথিভুক্তকরণের একটি নতুন ওয়েব পেজ চলে আসবে।

২। এই পেজটিতে আপনাকে নিজের ফটো-আইডি টাইপ, ফটো-আইডি প্রুফ নম্বর, নাম, জন্মতারিখ, লিঙ্গ ইত্যাদি তথ্যগুলি দাখিল করতে হবে।

৩। এবার শুধুমাত্র রেজিস্টার (Register) বাটনে ক্লিক করুন। এর ফলে আপনি এসএমএসের মাধ্যমে টীকাকরণ সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়ে যাবেন।

৪। এছাড়া কো-উইন (cowin) পোর্টালে আপনি একই অ্যাকাউন্টে আরো তিনটি নাম যুক্ত করতে পারবেন। এজন্য ‘Account Details’ পেজের নীচে ‘Add More’ অপশনে ক্লিক করুন। এভাবে একটি মোবাইল নম্বর ব্যবহার করে একাধিক টীকাকরণের জন্য অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করা সম্ভব। প্রত্যেকের জন্য আলাদা আলাদাভাবে উপরোক্ত বিবরণগুলি প্রদান করতে হবে।

■ অ্যাপয়েন্টমেন্টের তারিখ চয়ন

১। এজন্য নথিভুক্ত নামের পাশে ক্যালেন্ডার আইকনে ক্লিক করতে হবে। এছাড়া সরাসরি ‘Schedule Appointment’ বাটনে ক্লিক করেও পরবর্তী ধাপে যাওয়া যাবে।

২। পরবর্তী ধাপ অর্থাৎ সামনে ‘Book Appointment for Vaccination’ পেজ ভেসে উঠলে সেখানে নিজের রাজ্য, জেলা, ব্লক এবং পিন কোড প্রদান করুন।

৩। এরপর টীকাগ্রহণের নিকটবর্তী কেন্দ্র বেছে নিন। এভাবে তারিখ ও ধারণক্ষমতা অনুযায়ী উপলব্ধ স্লটগুলির মধ্যে থেকে সুবিধা অনুযায়ী দিন বেছে নিন।

৪। এবার ‘Book’ বাটনে ক্লিক করলেই একটি কনফার্মেশন পেজ আসবে।

৫। প্রদত্ত সমস্ত বিবরণ ভালো করে যাচাই করে ‘Confirm’ বাটন সিলেক্ট করুন।


■ এরপর একাউন্ট বা পেজটি থেকে লগ আউট করে নিন। আপনি নির্দিষ্ট সময়ে, বার্তা পেয়ে যাবেন।

Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.