x

প্রকাশিত | ৯২ তম মিছিল

মূল্যায়ন অর্থাৎ ইংরেজিতে গালভরে আমরা যাকে বলি ইভ্যালুয়েশন।

মানব জীবনের প্রতিটি স্তরেই এই শব্দটি অবিচ্ছেদ্য এবং তার চলমান প্রক্রিয়া। আমরা জানি পাঠক্রম বা সমাজ প্রবাহিত শিক্ষা দীক্ষার মধ্য দিয়েই প্রতিটি মানুষের মধ্যেই গঠিত হতে থাকে বহুবিদ গুন, মেধা, বোধ বুদ্ধি, ব্যবহার, কর্মদক্ষতা ইত্যাদি। এর সামগ্রিক বিশ্লেষণ বা পর্যালোচনা থেকেই এক মানুষ অপর মানুষের প্রতি যে সিদ্ধান্তে বা বিশ্বাসে উপনীত হয়, তাই মূল্যায়ন।

স্বাভাবিক ভাবে, মানব জীবনে মূল্যায়নের এর প্রভাব অনস্বীকার্য। একে উপহাস, অবহেলা, বিদ্রুপ করা অর্থই - বিপরীত মানুষের ন্যায় নীতি কর্তব্য - কর্ম কে উপেক্ষা করা বা অবমূল্যায়ন করা। যা ভয়ঙ্কর। এবং এটাই ঘটেই চলেছে -

চলুন মিছিলে 🔴

বুধবার, সেপ্টেম্বর ৩০, ২০২০

তারাশংকর বন্দ্যোপাধ্যায়

sobdermichil | সেপ্টেম্বর ৩০, ২০২০ | | মিছিলে স্বাগত

তারাশংকর বন্দ্যোপাধ্যায়

পথ হারিওনা

তুমি পথ হারাওনি তো?

পথ হারিওনা। তোমার পরিশ্রমী পা যেখান থেকে হাঁটতে শুরু করে আর যেখানে গিয়ে পৌঁছাতে চায়, তার মধ্যে যে দুস্তর ব্যবধান, যে জানার সে জানে। যে স্বপ্নের সন্ধানে তুমি ঘরছাড়া হও আর যে পিছুটানে আবার ঘরে ফিরে আসো, তাও কারও অজানা থাকার কথা নয়।

যেটা জানা নেই তা হলো, তোমার ঘর বার দুইই সমান। তুমি জ্বালা ধরিয়ে দেওয়া রোদ্দুরে পুড়তে পুড়তে রাস্তায় গলানো পিচ ঢালো বলে আমরা কত স্মুদলি পেরিয়ে যেতে পারি। তুমি আর সেই রাস্তায় কোথায় যাও? তোমাকে ফেলে সভ্যতা এগিয়ে যায়। তুমি নিরাপত্তার তোয়াক্কা না করে ইট বালি রড সিমেন্টের মাখামাখি জীবন কাটিয়ে দাও ছোট্ট ঝুপড়িতে, তাই হাইরাইজের হু হু হাওয়ায় কত সোনার সংসারে আনন্দের আলো জ্বলে ওঠে। তোমার ফ্যাকাশে হাত কত যে রঙিন আঁচড় জানে! কত যে মুগ্ধতা এঁকে দেয়!

তুমি যেন এক বেমানান উপদ্রব। কোথাও শান্তি নেই তোমার। না ঘরে, না বাইরে। কোথায় যাবে এখন? নতুন কোনও সুখের সন্ধান তুমি জানো কি?

পথের সন্ধানেই বরং যাও। তোমার এক চিলতে ঘরে বড্ড দমবন্ধ অন্ধকার। আলোর ঠিকানা জানতেও তোমাকে পথেই বেরতে হবে। একান্ত নিজস্ব পথে। ঠিকানা হারিয়ে যায় যাক, পথ হারিওনা।

■ লেখক পরিচিতি

Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

�� পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ শব্দের মিছিলের সর্বশেষ আপডেট পেতে, ফেসবুক পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.