x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

মঙ্গলবার, জুন ৩০, ২০২০

সব জানে গুগল, বিপদ এড়াতে দ্রুত ডিলিট করুন

5 | জুন ৩০, ২০২০ | | | মিছিলে স্বাগত
সব জানে গুগল, বিপদ এড়াতে দ্রুত ডিলিট করুন

সব জানে গুগল, বিপদ এড়াতে দ্রুত ডিলিট করুন- ডেটা সুরক্ষা নিয়ে আমরা কমবেশি সবাই খুব চিন্তিত। বিভিন্ন অ্যাপ দ্বারা স্মার্টফোন ট্র্যাক করার কথা তো আমরা প্রয়শই শুনে থাকি। তবে বেশ কয়েকবার সামনে এসেছে ক্রমাগত ইউজারের স্মার্টফোন ট্র্যাক করে চলেছে Google ও। ইন্টারনেট জায়ান্ট সংস্থাটি ইউজারের লোকেশন, ডিভাইসে থাকা অ্যাপ ইত্যাদি সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারে। এছাড়া আপনি কখন ফোনে কী দেখছেন, কোন অ্যাপটি কখন ব্যবহার করছেন, এই সমস্ত কিছুও জানে গুগল আসলে, গুগল অ্যাকাউন্টের “অ্যাক্টিভিটি কন্ট্রোল” অপশনে আপনার ফোনের সমস্ত কার্যকলাপ ট্র্যাক হয়। অর্থাৎ আপনি কী সার্চ করছেন, কোন ওয়েবসাইটটি ঘুরে দেখছেন, কোন ভিডিও দেখছেন এবং আপনি কোথায় যাচ্ছেন, সমস্তকিছু গুগলের অ্যাক্টিভিটি কন্ট্রোলে সংরক্ষিত হয়। গুগলের দাবি এতে ইউজার আরো ভালোভাবে সার্চ রেজাল্ট এবং কাস্টমাইজড গুগল প্রোডাক্ট উপভোগ করতে পারবেন। 

চলুন জেনে নেওয়া যাক, গুগল আপনার সম্পর্কে কি কি তথ্য জানে তা কিভাবে আপনি বুঝতে পারবেন এবং সেটি ডিলিট করতে পারবেন কীভাবে ।

আপনার ফোনে অ্যাক্টিভিটি ডেটা চেক করবেন?

১. আপনার স্মার্টফোনে গুগল সার্চ অপশনে যান এবং “মাই অ্যাক্টিভিটি” লিখে সার্চ করুন। 

২. তারপর myactivity.google.com লিঙ্কটিতে ক্লিক করলে আপনার স্মার্টফোনের সম্পূর্ণ অ্যাক্টিভিটি দেখা যাবে, যেমন – আপনি কখন কোন অ্যাপটি ব্যবহার করেছেন, কোন ওয়েবসাইটে কোন আর্টিকেল পড়েছেন এবং ইউটিউবে কী ভিডিও দেখেছেন। 

কীভাবে অ্যাক্টিভিটি ডেটা ডিলিট করবেন ?

আপনি যদি ডেটা ডিলিট করতে চান সেজন্য গুগলের একটি বিকল্প ব্যবস্থা দেওয়া রয়েছে। তার জন্য আপনাকে প্রথমে myactivity.google.com ওয়েবসাইটে গিয়ে সার্চ বারের সাথে উপস্থিত থ্রি ডটে ক্লিক করতে হবে। তারপর “ডিলিট অ্যাক্টিভিটি”-তে ক্লিক করলেই আপনি Last hour, Last day, All time এবং Custom range নামক বিকল্পগুলি দেখতে পাবেন। 

এবার আপনার পছন্দ অনুযায়ী বিকল্পটি নির্বাচন করে সহজেই ডেটা মুছে ফেলতে পারবেন।

সূত্র


Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.