x

প্রকাশিত | ৯২ তম মিছিল

মূল্যায়ন অর্থাৎ ইংরেজিতে গালভরে আমরা যাকে বলি ইভ্যালুয়েশন।

মানব জীবনের প্রতিটি স্তরেই এই শব্দটি অবিচ্ছেদ্য এবং তার চলমান প্রক্রিয়া। আমরা জানি পাঠক্রম বা সমাজ প্রবাহিত শিক্ষা দীক্ষার মধ্য দিয়েই প্রতিটি মানুষের মধ্যেই গঠিত হতে থাকে বহুবিদ গুন, মেধা, বোধ বুদ্ধি, ব্যবহার, কর্মদক্ষতা ইত্যাদি। এর সামগ্রিক বিশ্লেষণ বা পর্যালোচনা থেকেই এক মানুষ অপর মানুষের প্রতি যে সিদ্ধান্তে বা বিশ্বাসে উপনীত হয়, তাই মূল্যায়ন।

স্বাভাবিক ভাবে, মানব জীবনে মূল্যায়নের এর প্রভাব অনস্বীকার্য। একে উপহাস, অবহেলা, বিদ্রুপ করা অর্থই - বিপরীত মানুষের ন্যায় নীতি কর্তব্য - কর্ম কে উপেক্ষা করা বা অবমূল্যায়ন করা। যা ভয়ঙ্কর। এবং এটাই ঘটেই চলেছে -

চলুন মিছিলে 🔴

মঙ্গলবার, এপ্রিল ১৪, ২০২০

নিশিকান্ত রায়

sobdermichil | এপ্রিল ১৪, ২০২০ | | মিছিলে স্বাগত
উত্তরাধিকার  নিশিকান্ত রায়

উত্তরাধিকার

পৃথিবীর পথে পথে পালক ছড়ানো চাঁদ।বৃষ্টিহীন বসন্ত জুড়ে উন্মুক্ত পৃথিবী।  সূর্যের নিঃশব্দ আলিঙ্গনে ঘোষিত হয়  সভ্যতার অধিকার। প্রেমে প্রত্যাশায়,বেঁচে থাকা একটা বৃত্তের মধ্যে হামাগুড়ি দেয়। হে সভ্যতা, হাতে হাত ধরে আমাকে নিয়ে যাও মেঘের ওপারে। হেআমার জন্ম সংগ্রামের ইতিহাস আমাকে ফিরিয়ে দাও আকাশ ও মাটির নিঃশর্ত অধিকার।  আমি নির্ভার জন্ম মৃত্যু প্রার্থনা করি।  শুদ্ধস্বর বাতাসের ডানায় ঘুরে আসতে চাই সাত সমুদ্দুর তের-নদীর নিবিড় সঙ্গম। দেহবোধের সব গল্পেরপাতা পাহাড়ের কোলে বুনে বুনে দেখতে চাই সবুজের খুনসুটি। 

বাতাসের সুগন্ধি কুড়িয়ে ছিটিয়ে দিই নদী পাহাড় সাগরের শরীরে। 

হে আমার ঈশ্বর,ধ্বংস  সূত্র গুলো  মৃত্তিকার দেহে আলপনা হয়ে ফুটুক। বাল্য কৈশোর যৌবনের অনুরাগে সব অণুজীব আত্মহত্যাকে বেছে  নিক। রাতের গহ্বর থেকে মুক্ত ডানার পাখি খুটে খাক  রক্তবীজের কোষ। বার বার চৈত্র শেষে বৈশাখী ঝড় উড়িয়ে নিয়ে যাক অশুভ ভয়ংকর। প্রেম ও বিশ্বাসের  পৃথিবীতে শুধু সুন্দরের  অস্থি মজ্জায় দৃশ্যমান হোক নববর্ষের আজন্ম  উত্তরাধিকার।



নিশিকান্ত রায়
কবি ও সাহিত্যিক, 
লালমনিরহাট, বাংলাদেশ। 

Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

�� পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ শব্দের মিছিলের সর্বশেষ আপডেট পেতে, ফেসবুক পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.