x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

মঙ্গলবার, এপ্রিল ১৪, ২০২০

নিশিকান্ত রায়

sobdermichil | এপ্রিল ১৪, ২০২০ | | মিছিলে স্বাগত
উত্তরাধিকার  নিশিকান্ত রায়

উত্তরাধিকার

পৃথিবীর পথে পথে পালক ছড়ানো চাঁদ।বৃষ্টিহীন বসন্ত জুড়ে উন্মুক্ত পৃথিবী।  সূর্যের নিঃশব্দ আলিঙ্গনে ঘোষিত হয়  সভ্যতার অধিকার। প্রেমে প্রত্যাশায়,বেঁচে থাকা একটা বৃত্তের মধ্যে হামাগুড়ি দেয়। হে সভ্যতা, হাতে হাত ধরে আমাকে নিয়ে যাও মেঘের ওপারে। হেআমার জন্ম সংগ্রামের ইতিহাস আমাকে ফিরিয়ে দাও আকাশ ও মাটির নিঃশর্ত অধিকার।  আমি নির্ভার জন্ম মৃত্যু প্রার্থনা করি।  শুদ্ধস্বর বাতাসের ডানায় ঘুরে আসতে চাই সাত সমুদ্দুর তের-নদীর নিবিড় সঙ্গম। দেহবোধের সব গল্পেরপাতা পাহাড়ের কোলে বুনে বুনে দেখতে চাই সবুজের খুনসুটি। 

বাতাসের সুগন্ধি কুড়িয়ে ছিটিয়ে দিই নদী পাহাড় সাগরের শরীরে। 

হে আমার ঈশ্বর,ধ্বংস  সূত্র গুলো  মৃত্তিকার দেহে আলপনা হয়ে ফুটুক। বাল্য কৈশোর যৌবনের অনুরাগে সব অণুজীব আত্মহত্যাকে বেছে  নিক। রাতের গহ্বর থেকে মুক্ত ডানার পাখি খুটে খাক  রক্তবীজের কোষ। বার বার চৈত্র শেষে বৈশাখী ঝড় উড়িয়ে নিয়ে যাক অশুভ ভয়ংকর। প্রেম ও বিশ্বাসের  পৃথিবীতে শুধু সুন্দরের  অস্থি মজ্জায় দৃশ্যমান হোক নববর্ষের আজন্ম  উত্তরাধিকার।



নিশিকান্ত রায়
কবি ও সাহিত্যিক, 
লালমনিরহাট, বাংলাদেশ। 

Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.