x

প্রকাশিত | ৯২ তম মিছিল

মূল্যায়ন অর্থাৎ ইংরেজিতে গালভরে আমরা যাকে বলি ইভ্যালুয়েশন।

মানব জীবনের প্রতিটি স্তরেই এই শব্দটি অবিচ্ছেদ্য এবং তার চলমান প্রক্রিয়া। আমরা জানি পাঠক্রম বা সমাজ প্রবাহিত শিক্ষা দীক্ষার মধ্য দিয়েই প্রতিটি মানুষের মধ্যেই গঠিত হতে থাকে বহুবিদ গুন, মেধা, বোধ বুদ্ধি, ব্যবহার, কর্মদক্ষতা ইত্যাদি। এর সামগ্রিক বিশ্লেষণ বা পর্যালোচনা থেকেই এক মানুষ অপর মানুষের প্রতি যে সিদ্ধান্তে বা বিশ্বাসে উপনীত হয়, তাই মূল্যায়ন।

স্বাভাবিক ভাবে, মানব জীবনে মূল্যায়নের এর প্রভাব অনস্বীকার্য। একে উপহাস, অবহেলা, বিদ্রুপ করা অর্থই - বিপরীত মানুষের ন্যায় নীতি কর্তব্য - কর্ম কে উপেক্ষা করা বা অবমূল্যায়ন করা। যা ভয়ঙ্কর। এবং এটাই ঘটেই চলেছে -

চলুন মিছিলে 🔴

মঙ্গলবার, এপ্রিল ১৪, ২০২০

স্বপন পাল

sobdermichil | এপ্রিল ১৪, ২০২০ | | মিছিলে স্বাগত
দিন বদল-২  / স্বপন পাল

দিন বদল-২ 

বুড়োরাও ভেবেছিলো, তারা জয় করেই ফেলেছে  সে রকমই ভেবে বসেছিলো, পাতা ঝরে গেলে বুড়োরা হাসতো, শীতের দিনে আগুন পোহাতে পোহাতে তারা খুব হাসতো, যেন যৌবনের সিঁড়িতে বসে আছে। জল তলে তলে অনেকদূর খেয়ে ফেলেছিল সেই সিঁড়ি, কে না জানে জল শুধু ধুয়েই দেয় না, খায়, খেয়ে নেয়।

বুড়ো বুড়ো গাছগুলো নদীটার ধার ধরে এতোকাল দাঁড়িয়ে থেকেছে, পাখিরাও জানে, নদী তার সেই পার বদলে দিতে চেয়েছে সজ্ঞানে। এখন সে গাছগুলো লুটিয়ে পড়েছে মাথা ঘুরে পাখিরা ছেড়েই গেছে, ভাঙ্গা পার পুড়ছে রোদ্দুরে।

এসব দেখতে কেউ নেই। মানুষেরা বহুদিন ঘরবাড়ি ভেঙ্গে, আলোর স্তম্ভ ভেঙ্গে চলে গেছে, মানুষেরা বহুদিন অচ্ছুৎ বসত ছেড়ে চলে গেছে। খোয়া ওঠা পথ খেঁকিয়ে উঠছে হেঁটে গেলে, পার্কের দোলনা, মেরি-গো-রাউন্ড কাত হয়ে মরচে মাখছে। না-ছাঁটা ঘাসের মাথায় হরেক না জানা ফুল বস্তি-বালিকার মতো ঢলে পড়ছে এ ওর গায়ে, মাকড়সার জালে জল। এখন কেন জানি নদীটাও বড় শান্ত স্বচ্ছ হয়ে গেছে উৎপাতের মতো বুড়োর দঙ্গল হাসতে আসেনা, আসেনা হাসতে আর এদিকে সকালে।

Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

�� পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ শব্দের মিছিলের সর্বশেষ আপডেট পেতে, ফেসবুক পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.