x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

বুধবার, এপ্রিল ০৮, ২০২০

নিশিকান্ত রায় / জেগে আছি

sobdermichil | এপ্রিল ০৮, ২০২০ | | মিছিলে স্বাগত

জেগে আছি

জেগে আছি তোমার জন্য। তোমাকে ভেবে অবসন্নতা পলকেই ঘিরে নেয় চাঁদের কৌটা ভরা রঙ। অন্ধকার ফিকে হয়ে আসে। চৈতী বাতাস থেমে যায়। পথ ঘাট পাথুরে রেল ভবঘুরে হয়ে যায়।

চিহ্ন এঁকে আঁকাবাঁকা ছায়া শরীর মন্হন করি ভাবলেশহীন।

আমি একা। বড্ড বেশি নিঃসঙ্গতা। ঢেউহীন নদী জলে নুলো রোদ।মানুষের ঝাঁক ছুটে চলেছে কোনো শক্তির খোঁজে।
নদী মাঠ শষ্যক্ষেত্র ফাঁকা। কলকারখানা ধোঁয়াহীন। দামী মার্বেল পাথরের উপাসনালয়গুলো নৈশব্দময়। সভ্যতার ছাকনিতে সবাই যেন আটকে আছে। প্রেমিকেরা উন্মাতাল চায়ের চুমুকে ভিজিয়ে রেখেছে ওষ্ঠদ্বয়। হাত দুটো মৃত্যুদূত। আলিঙ্গনে বিষ। চিকন ওষ্ঠাধারে নীলদংশন। তুমি আমি ক্রমাগত দূরে, তুমি আমি বিচ্ছিন্ন সকাল, শুধু ধ্বনি প্রতিধ্বনি হয়ে ছুটে চলা।

শুধু আলো শুধু অন্ধকার শুধু যুদ্ধ শান্তির খেলায় বেঁচে থাকা নিরর্থক বোকামি। তুমি আলো, তুমি মেঘ,তুমি শস্য, তুমি পৃথিবী হয়ে ফিরে আসো।তুমি ঔষধী হয়ে ফিরে আসো উঠোনের ঘাসে। তুমি আমি কোষ বদল করে নিরুদ্দেশ হয়ে যাই। পাঁচটা আঙুল ভরা হাতের তালুতে দৃষ্টি ফেলে জ্বালিয়ে রাখি অনির্বাণ শিখা। 
Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.