x

প্রকাশিত | ৯২ তম মিছিল

মূল্যায়ন অর্থাৎ ইংরেজিতে গালভরে আমরা যাকে বলি ইভ্যালুয়েশন।

মানব জীবনের প্রতিটি স্তরেই এই শব্দটি অবিচ্ছেদ্য এবং তার চলমান প্রক্রিয়া। আমরা জানি পাঠক্রম বা সমাজ প্রবাহিত শিক্ষা দীক্ষার মধ্য দিয়েই প্রতিটি মানুষের মধ্যেই গঠিত হতে থাকে বহুবিদ গুন, মেধা, বোধ বুদ্ধি, ব্যবহার, কর্মদক্ষতা ইত্যাদি। এর সামগ্রিক বিশ্লেষণ বা পর্যালোচনা থেকেই এক মানুষ অপর মানুষের প্রতি যে সিদ্ধান্তে বা বিশ্বাসে উপনীত হয়, তাই মূল্যায়ন।

স্বাভাবিক ভাবে, মানব জীবনে মূল্যায়নের এর প্রভাব অনস্বীকার্য। একে উপহাস, অবহেলা, বিদ্রুপ করা অর্থই - বিপরীত মানুষের ন্যায় নীতি কর্তব্য - কর্ম কে উপেক্ষা করা বা অবমূল্যায়ন করা। যা ভয়ঙ্কর। এবং এটাই ঘটেই চলেছে -

চলুন মিছিলে 🔴

বুধবার, এপ্রিল ০৮, ২০২০

নিশিকান্ত রায় / জেগে আছি

sobdermichil | এপ্রিল ০৮, ২০২০ | | মিছিলে স্বাগত

জেগে আছি

জেগে আছি তোমার জন্য। তোমাকে ভেবে অবসন্নতা পলকেই ঘিরে নেয় চাঁদের কৌটা ভরা রঙ। অন্ধকার ফিকে হয়ে আসে। চৈতী বাতাস থেমে যায়। পথ ঘাট পাথুরে রেল ভবঘুরে হয়ে যায়।

চিহ্ন এঁকে আঁকাবাঁকা ছায়া শরীর মন্হন করি ভাবলেশহীন।

আমি একা। বড্ড বেশি নিঃসঙ্গতা। ঢেউহীন নদী জলে নুলো রোদ।মানুষের ঝাঁক ছুটে চলেছে কোনো শক্তির খোঁজে।
নদী মাঠ শষ্যক্ষেত্র ফাঁকা। কলকারখানা ধোঁয়াহীন। দামী মার্বেল পাথরের উপাসনালয়গুলো নৈশব্দময়। সভ্যতার ছাকনিতে সবাই যেন আটকে আছে। প্রেমিকেরা উন্মাতাল চায়ের চুমুকে ভিজিয়ে রেখেছে ওষ্ঠদ্বয়। হাত দুটো মৃত্যুদূত। আলিঙ্গনে বিষ। চিকন ওষ্ঠাধারে নীলদংশন। তুমি আমি ক্রমাগত দূরে, তুমি আমি বিচ্ছিন্ন সকাল, শুধু ধ্বনি প্রতিধ্বনি হয়ে ছুটে চলা।

শুধু আলো শুধু অন্ধকার শুধু যুদ্ধ শান্তির খেলায় বেঁচে থাকা নিরর্থক বোকামি। তুমি আলো, তুমি মেঘ,তুমি শস্য, তুমি পৃথিবী হয়ে ফিরে আসো।তুমি ঔষধী হয়ে ফিরে আসো উঠোনের ঘাসে। তুমি আমি কোষ বদল করে নিরুদ্দেশ হয়ে যাই। পাঁচটা আঙুল ভরা হাতের তালুতে দৃষ্টি ফেলে জ্বালিয়ে রাখি অনির্বাণ শিখা। 
Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

�� পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ শব্দের মিছিলের সর্বশেষ আপডেট পেতে, ফেসবুক পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.