x

আসন্ন সঙ্কলন

গোটাকতক দলছুট মানুষ হাঁটতে হাঁটতে এসে পড়েছে একে অপরের সামনে। কেউ পূব কেউ পশ্চিম কেউ উত্তর কেউ দক্ষিণ... মাঝবরাবর চাঁদ বিস্কুট, বিস্কুটের চারপাশে লাল পিঁপড়ের পরিখা। এখন দলছুট এক একটা মানুষ এক হয়ে হাঁটছে চাঁদ বিস্কুটের দিকে। আলাদা আলাদা মানুষ এক হয়ে হাঁটছে সারিবদ্ধ পিঁপড়েদের বিরুদ্ধে। পথচলতি যে ক'জনেরই নজর কাড়ছে মিছিল তারাই মিছিল কে দেবে জ্বলজ্বলে দৃষ্টি। আগুন নেভার আগেই ঝিকিয়ে দেবে আঁচ... হাত পোহানোর দিন তো সেই কবেই গেল ঘুচে, যেটুকু যা আলো বাকী সবটুকু চোখে মেখে চাঁদ বিস্কুট চেখে চেখে খাক এই মিছিলের লোক। মানুষ বারুদ কিনতে পারে, কার্তুজ ফাটাতে পারে, বুলেট ছুঁড়তে পারে খালি আলো টুকু বেচতে পারেনা... এইসমস্ত না - বেচতে পারা সাধারণদের জন্যই মিছিলের সেপ্টেম্বর সংখ্যা... www.sobdermichil.com submit@sobdermichil.com

অতিথি সম্পাদনায়

মৌমিতা ঘোষ

শব্দের মিছিল

অতিথি সম্পাদনায়

মৌমিতা ঘোষ

বুধবার, মার্চ ২৫, ২০২০

ভুল হাদীস সার্কুলেট হচ্ছে সোশ্যাল মিডিয়াজুড়ে

sobdermichil | মার্চ ২৫, ২০২০ |
ভুল হাদীস 
সার্কুলেট হচ্ছে সোশ্যাল মিডিয়াজুড়ে

তানিয়া তূন নূর দেশের মাথাদের এতো নিচু পর্যায়ের অসহোযোগ, দেশের মানুষের অশিক্ষা আর উদাসীনতা, এর ওপর ধর্মান্ধতা!

দেখুন কথায় কথায় হাদীস বলা থেকে বিরত হওয়া শিখছি আমি। কারণ, কনটেক্সট ছাড়া রাসুলুল্লাহ (peace be upon him) কোনো কথা বলেননি। তাই যেখানে সেখানে তাঁর কথা বা হাদীস কোট করাটা ভয়ংকর এবং মিস লিডিং। এবং আমি শব-ই-মে'রাজ বা শব-ই-বরাত এর ইবাদাত বলে কিছু বিশ্বাস করি না। ইতিহাস বলে, মুসলিমদের মধ্যে দূর্বলতা গড়ে দেওয়ার জন্যই আমাদের দ্বীনের মাঝে কুরআন আর সুন্নাহ এর বাইরে অনেককিছু জুড়ে দেওয়া হয়েছে, উদ্ভাবন করা হয়েছে। পড়াশোনা করুন। তাহলেই অন্ধকার আর ভ্রান্তি দূর করবেন আল্লাহ্।

সহজভাবে বললে, আপনারা যারা যা বিশ্বাস করেন পালন করেন এবং আমরা পড়াশোনা করে কিছু বোঝাতে চাইলেও যখন আপনাদের প্র্যাক্টিসিং মনোভাব সেটাকে নিয়ে সন্দেহ পোষণ করা ছাড়ে না, তখন আপনারা আপনারাই থাকুন। আমরা যদি আল্লাহর ইচ্ছায় সত্য শিখি বা জানি, তাহলে আমাদেরকে আমাদের পালনে জাজ করবেন না বা বাঁধাগ্রস্ত করবেন না। মূলত আল্লাহই আপনার আমার অভিভাবক। অল ইসলাম অাস্ক ফর, Peace, ডু ফর, PEACE. And I believe, peace is transparency, peace is clearance.

আমাদের দ্বীন এ শহীদ কাকে বলে? শাহাদত/শাহাদা কী? এগুলো জানার চেষ্টা করুন। একটু একটু করে পড়াশোনা করুন।

খুব সাধারণভাবে,only Allah swt knows and His messengers can know and always knew who died for Allah. And that is a martyr. To stand for truth, to be in His path, specially so for justice and just causes. Even then only Allah swt knows who is martyr.

শুধুমাত্র আল্লাহ্ সুবহানাহু ওয়া তা'আলা জানেন এবং তাঁর নবী-রাসূলগণ জেনে থাকতে পারেন এবং সবসময় জানতেন কে আল্লাহর জন্য মৃত্যুবরণ করেছে। আর সেটাই ''শহীদ"। সত্যের পক্ষে/জন্য দাঁড়াতে চাওয়া, আল্লাহর পথে থাকতে চাওয়া, মূলত থাকতে চাওয়া ন্যায়ের জন্য এবং ন্যায়সঙ্গত কারণের জন্য। EVEN THEN, তারপরও, শুধুমাত্র আল্লাহ্ সুবহানাহু ওয়া তা'আলা জানেন কে শহীদ। মানে, তাদের নাম তাদের পরিচয়।

আপনার আমার কাজ এটা নয় যে মৃত একে তাকে শহীদ ঘোষিত করা। এটা আল্লাহর ওপর ছেড়ে দিন। নিজের কাজ আমল এর চরকায় ইফোর্ট দিন।

আমি কাউকে দোষারোপ করছি না। আমি জানি, আমরা কোন সমাজ দেশ বা অবস্থা থেকে বিলং করি। তা-ই আমাদের এ চিত্র। আমার সেসকল আত্মীয় বন্ধুদের অনুরোধ করবো যারা তাদের টাইমলাইনে #করোনাভাইরাস #মহামারী #মৃত্যু #শহীদ এই ভ্রান্তিকর কথাটি নবী মুহাম্মাদ (PBUH) এর কথা হিসেবে শেয়ার করেছেন, প্লিজ তা ডিলিট করুন।

আর,আরবী শাহাদাত/শাহাদা> শাহাদা শব্দটির অর্থ:ঘোষণা বা সাক্ষ্য
I testify..as if আমি দেখেছি/সাক্ষ্য দিচ্ছি/আমিই প্রমাণ
শহীদ/শাহীদ (martyr/সাক্ষী) শব্দটিও একই মূল বা রুট থেকে আসা।

ইসলামে আমাদের বিশ্বাস স্থাপনের প্রথম সিঁড়ি বা ধাপ এই সাক্ষ্য বা ঘোষণা যে, আমি আল্লাহর একত্ববাদ (তওহীদ) এর ওপর আছি এবং মেনে নিচ্ছি রাসূল মুহাম্মদ (PBUH) তাঁর রাসূল, যিনি আল্লাহর বান্দা এবং রিসালাত এর মাধ্যমে যিনি আল্লাহর দ্বীনকে আমাদের কাছে পৌঁছে দিয়েছেন।

এ থেকে আপনি শহীদ সম্পর্কে একটা কাছাকাছি ধারণা করতে পারেন, তবুও বলা যাবে না এটাই শহীদ এর স্পষ্ট সংজ্ঞা। এবং কে শহীদ তা আল্লাহ্ই জানেন। আল্লাহ্ই মানুষকে সুষ্ঠু মর্যাদা দিতে পারেন। এবং কোনো ব্যাপারেই আল্লাহ্ জুলুম করেন না, বরং তিনি ন্যায়।

এই যে মহামারী পরিস্থিতি, ডাক্তার সেবক/সেবিকারা এবং এর বাইরে আরও বহু ধরনের মানুষ কীভাবে কাজ করে চলেছেন, মানবতা ও ন্যায়ের পক্ষে চলতে গিয়ে নিজেরাও আক্রান্ত হয়েছেন; সচেতন মানুষ এবং সচেতন করোনা রোগীরা; আবার আমাদের স্বাধীনতার ইতিহাসে মুক্তিযোদ্ধারা, ভাষা আন্দোলনের সৈনিকেরা- এদের মধ্যে যারা মারা গেছেন তারা শহীদ কি শহীদ না, তা আমাদের নির্ধারণের বিষয় না। আমরা কৃতজ্ঞ তাদের প্রতি, তাদের মহান ও সত্য কর্মের প্রতি। আমরা তাদের জন্য দোয়া করবো।

After all the effort is made to make peace and then dying in a just battle surely can be Shahid.

Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

 

এই ব্লগটি সন্ধান করুন

Support : FACEBOOK PAGE.

সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ ,আহ্বায়ক : দেবজিত সাহা

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.