x

প্রকাশিত | ৯২ তম মিছিল

মূল্যায়ন অর্থাৎ ইংরেজিতে গালভরে আমরা যাকে বলি ইভ্যালুয়েশন।

মানব জীবনের প্রতিটি স্তরেই এই শব্দটি অবিচ্ছেদ্য এবং তার চলমান প্রক্রিয়া। আমরা জানি পাঠক্রম বা সমাজ প্রবাহিত শিক্ষা দীক্ষার মধ্য দিয়েই প্রতিটি মানুষের মধ্যেই গঠিত হতে থাকে বহুবিদ গুন, মেধা, বোধ বুদ্ধি, ব্যবহার, কর্মদক্ষতা ইত্যাদি। এর সামগ্রিক বিশ্লেষণ বা পর্যালোচনা থেকেই এক মানুষ অপর মানুষের প্রতি যে সিদ্ধান্তে বা বিশ্বাসে উপনীত হয়, তাই মূল্যায়ন।

স্বাভাবিক ভাবে, মানব জীবনে মূল্যায়নের এর প্রভাব অনস্বীকার্য। একে উপহাস, অবহেলা, বিদ্রুপ করা অর্থই - বিপরীত মানুষের ন্যায় নীতি কর্তব্য - কর্ম কে উপেক্ষা করা বা অবমূল্যায়ন করা। যা ভয়ঙ্কর। এবং এটাই ঘটেই চলেছে -

চলুন মিছিলে 🔴

মঙ্গলবার, ডিসেম্বর ৩১, ২০১৯

স্বপন পাল

sobdermichil | ডিসেম্বর ৩১, ২০১৯ | | মিছিলে স্বাগত
স্বপন পাল
দিন আসে 
দিন যায় 

ভিন্ন কোন আলো নয় প্রতিদিন যেরকম ফোটে গতানুগতিক, অন্য কোন চোখ নয় জন্মাবধি যে চোখে দেখেছে। ডুবে যাওয়া সূর্য ভেসে ওঠে দিগন্ত জাগিয়ে।এসে যাবে আর একবার অভ্যস্ত সংগ্রামে ঘাম দিয়ে ক্ষুধা ছুঁতে চাওয়া, একটি কুকুর কবে থেকে তাড়া করে লেজে বসা মাছি। সেই আলো চোখের পাতায় সেরে আমড়াগাছি অসম্বৃত শরীর সংসার সব খুলে দেয়, শ্যাওলার মাঝখানে ফুলে ওঠা চেহারায় বুদ্বুদের ঘেন্না উঠে আসে। দেখতে পাই বেড়ি ও শিকল, গরাদের ঘের। ওপাশে কাদের বাস, অপরিচয় বুনে যায় ঘাস, বাবুই বাসাটি। ব্যস্ত হাতে আলো জ্বেলে দিন গেছে রৌদ্র দাগাতে, এ অঞ্চল দগ্ধ হলে চুরি যাওয়া ছায়া নিয়ে কেউ আর গল্প দেবেনা। পুকুর, নদীর বালি, ফলনের মাটি কি চুরি যায়নি বলো তো ? রোদ-দাগা দিন ব্যস্ততায় গতানুগতিক পর্দা টেনে দিয়ে যাবে সূর্যডুবি হলে। আদিম কোহলে ঘেন্না উঠে আসবে রাশি বুজকুড়ি মুড়ে, আগুন জ্বালিয়ে তবু দূরে বেজে ওঠে ধামসা-বাঁশি-ঢোল, রাতের কল্লোল হয়ে নেচে ওঠে যুথবদ্ধ মৃত্তিকার পা।

Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

�� পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ শব্দের মিছিলের সর্বশেষ আপডেট পেতে, ফেসবুক পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.