x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

মঙ্গলবার, ডিসেম্বর ৩১, ২০১৯

স্বপন পাল

sobdermichil | ডিসেম্বর ৩১, ২০১৯ | | মিছিলে স্বাগত
স্বপন পাল
দিন আসে 
দিন যায় 

ভিন্ন কোন আলো নয় প্রতিদিন যেরকম ফোটে গতানুগতিক, অন্য কোন চোখ নয় জন্মাবধি যে চোখে দেখেছে। ডুবে যাওয়া সূর্য ভেসে ওঠে দিগন্ত জাগিয়ে।এসে যাবে আর একবার অভ্যস্ত সংগ্রামে ঘাম দিয়ে ক্ষুধা ছুঁতে চাওয়া, একটি কুকুর কবে থেকে তাড়া করে লেজে বসা মাছি। সেই আলো চোখের পাতায় সেরে আমড়াগাছি অসম্বৃত শরীর সংসার সব খুলে দেয়, শ্যাওলার মাঝখানে ফুলে ওঠা চেহারায় বুদ্বুদের ঘেন্না উঠে আসে। দেখতে পাই বেড়ি ও শিকল, গরাদের ঘের। ওপাশে কাদের বাস, অপরিচয় বুনে যায় ঘাস, বাবুই বাসাটি। ব্যস্ত হাতে আলো জ্বেলে দিন গেছে রৌদ্র দাগাতে, এ অঞ্চল দগ্ধ হলে চুরি যাওয়া ছায়া নিয়ে কেউ আর গল্প দেবেনা। পুকুর, নদীর বালি, ফলনের মাটি কি চুরি যায়নি বলো তো ? রোদ-দাগা দিন ব্যস্ততায় গতানুগতিক পর্দা টেনে দিয়ে যাবে সূর্যডুবি হলে। আদিম কোহলে ঘেন্না উঠে আসবে রাশি বুজকুড়ি মুড়ে, আগুন জ্বালিয়ে তবু দূরে বেজে ওঠে ধামসা-বাঁশি-ঢোল, রাতের কল্লোল হয়ে নেচে ওঠে যুথবদ্ধ মৃত্তিকার পা।

Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.