x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

রবিবার, অক্টোবর ০৬, ২০১৯

স্বপন পাল

sobdermichil | অক্টোবর ০৬, ২০১৯ | | মিছিলে স্বাগত
স্বপন পাল
অবিশ্বাস খোলসের মতো 

আমি যেখানেই যাই আমাকে জড়িয়ে থাকে নষ্ট অভিমান, আমি যে কাতর বড়।
তৃষ্ণা নিয়ে তাকাই যেদিকে মরুতৃষ্ণা হাতছানি দেয়, উটের সদর্পী মাথা দুলে দুলে চলে ক্লান্তিহীন, বালিঝড় গড়ে তোলে উচ্চাবচ বিপন্ন প্রতিভা। তৃষ্ণা জেগে থাকে, লেগে থাকে নুন স্বাদ ঠোঁটে, চাপা থাকা আর্তি যত জ্বালামুখ খোঁজে।

যেদিকে তাকাই আমি দেখতে পাই বিনষ্ট সে ছবি, নবারুণ চোখের তারায়
অচেনা সর্পিল ভয়, নখের চূড়ান্ত অবক্ষয়ে।
চোরাবালি টানে এক খণ্ডহর ফিরে আসে অতীত চেনাতে। সব তারা নিভে গেলে আকাশের অখণ্ড তিমিরে সে কেমন রাত্রি জেগে থাকে, যার কাছে নতজানু ব্যর্থ হয়ে গেলে সংক্ষিপ্ত ঘোষণাটুকু জেলখানার সঙ্গীহীন ঘন্টার মতো বেজে চলে।

যেখানেই যাই, সেই শব্দ রাত্রি ভেদ করে আমাকে কাঁপিয়ে দেয়।
পাথরের যক্ষী হেসে ওঠে। হরিণের চোখ থেকে নেমে অজান্তে গড়িয়ে পড়া অবাক মুহূর্তগুলি নীরবে প্রতীক্ষা করে ভগ্ন ব্যবধান। আমাকে উপেক্ষা করে শেষতম রক্তিম গোলাপ নির্দ্বিধায় উড়ে যায় ভিন্ন কক্ষপথে।




Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.