x

প্রকাশিত বর্ষপূর্তি সঙ্কলন

দেখতে-দেখতে ১০ বছর! শব্দের মিছিলের বর্ষপূর্তি সংকলন প্রকাশের সময় এ খুব অবিশ্বাস্য মনে হয়। কিন্তু অজস্র লেখক, পাঠক, শুভাকাঙ্ক্ষীদের সমর্থনে আমরা অনায়াসেই পেরিয়ে এসেছি এই দশটি বছর, উপস্থিত হয়েছি এই ৯৫ তম সংকলনে।

শব্দের মিছিল শুরু থেকেই মানুষের কথা তুলে ধরতে চেয়েছে, মানুষের কথা বলতে চেয়েছে। সাহিত্যচর্চার পরিধির দলাদলি ও তেল-মারামারির বাইরে থেকে তুলে আনতে চেয়েছে অক্ষরকর্মীদের নিজস্বতা। তাই মিছিল নিজেও এক নিজস্বতা অর্জন করতে পেরেছে, যা আমাদের সম্পদ।

সমাজ-সচেতন প্রকাশ মাধ্যম হিসেবে শব্দের মিছিল   প্রথম থেকেই নানা অন্যায়, অবিচার, অসঙ্গতির বিরুদ্ধে আওয়াজ তুলেছে। এই বর্ষপূর্তিতে এসেও, সেই প্রয়োজন কমছে না। পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পরবর্তী বিভিন্ন হিংসাত্মক কাণ্ড আমাদের যথারীতি উদ্বিগ্ন করছে। যেখানে বিরোধী দলের হয়ে কাজ করা বা বিরোধী দলকে সমর্থন করার অধিকার এখনও নিরাপদ নয়, সেখানে যে গণতন্ত্র আসলে একটি শব্দের বেশি কিছু নয়, সেকথা ভাবলে দুঃখিত হতেই হয়। ...

চলুন মিছিলে 🔴

শুক্রবার, নভেম্বর ৩০, ২০১৮

শর্মিষ্ঠা ঘোষ

sobdermichil | নভেম্বর ৩০, ২০১৮ | | মিছিলে স্বাগত
 স্বপ্ন
কটা সময় ঘামতে ঘামতে উঠে বসতাম মাঝরাত্তিরে । মনে পড়ছে না কিছুতেই একটা নাম্বার । আমার যে খুব দরকার । কিছু বলা । আমি যে খেতে ঘুমোতে শুতে পারছি না । আমি যে কতবার ঘুরে ঘুরে বেড়াচ্ছি এ গলি সে গলি । আমি যে খালি আশা করছি , হয়তো কোথাও কখনো কোন অলৌকিক কারণে দেখা হয়ে যাবে । দেখতে চাই , একবার দেখতে চাই শুধু । কথা তো হতেই পারে না । কথা তো সব শেষ কবেই । রেসিডিউ ক্রোধ শোক কষ্ট অভিমান । সেটুকুও কি আর হাটের মাঝে হয় । হাট ই বা কোথায় ? বাট ই বা কোথায় ? কিছু ই তো নেই । গোল গোল একটা ফাঁক মাঝখানে । একটা অদৃশ্য । গোল্লা । গোল্লাই তো পেয়েছি আমি । তথাকথিত গুডি গুডি ইমেজের মালিক একটা ইনফ্যাচুয়েশানের চক্করে গোল্লায় গেলাম শেষাবধি । মুঠোর রুমাল কোন রক্তক্ষরণে বাঁধি । চুঁইয়ে চুঁইয়ে পড়ে । কেবলই । স্লিপিং পিলের সাথে দেখা হয়েছে । চেনাজানা বন্ধুত্ব গলায় গলায় । তাও ঘুম কই সহজে । যাও বা আসে ঘামতে ঘামতে ভেঙে যায় । 

হারিয়ে গেছে , মনে পড়ছে না নাম্বারটা । আমার যে খুব দরকারী কথা ছিল । কি কথা , কি কথা তাহার সনে , জানি না স্পষ্ট , শুধু জানি কথা আছে । চিরদিনের না বলতে পারা কথারা , বরাবরের মতই ঠোঁটের কিনারে এসে হারিয়ে যাওয়া কথারা চির অভিমানী নিশ্চুপ । যা বলেছি সব উল্টো মানে আসলে । চাইনি বলেছি , আসলে তো চেয়েছি আরো , রক্তের ভেতর নেশার মত ঘুমের ভেতর জেগে থাকার ভেতর সেই যে যাকে ধরা যায় না , আমায় মারে , মেরে ফেলে , বাঁচায় , ফের আছার মারবে বলেই । এরকম হতে হতে হতে কষ্টটা অভ্যাস হয়ে হেল । কষ্ট জামা হয়ে গেল । গায়ে দিয়ে ঘুরে বেড়াই । বেশ লাগে । কতজনের সাখে দেখা হোল । কথা হোল ওর গল্প হোল । তার হাত কাঁধে । নতুন নতুন ইনফ্যাচুয়েশান ? চলে দুদিন । ছানা কেটে যায় । কষ্ট নতুন । সেরকম নয় । রকমারি ভালোলাগা । রকমারি কষ্ট । চরিত্র নিয়ে টানাটানি । প্রেম বলে ? ও তাই ! রিনরিন করে কই , কেমন ঝনঝন শব্দ । এত গোদা ব্যাপার । সয় না তো । চিনচিনে অনুভুতি বেশ কষে কষা টাইপ , অ্যাডিক্ট হয়ে পড়েছি যেন । মাঝে মাঝে স্বপ্নটা ফিরে আসে । স্বপ্নে দেখা হয় । কথা হয় । ব্যথা থাকে না । যেন ছিল না কোনদিন । ভেঙে যাবার পর আবার ফিরে যেতে চাই স্বপ্ন দৃশ্যে । হাসছিলো । কথা বলছিল । ছুঁয়ে ছিলাম ? কই সরিয়ে দেয় নি তো । 

স্বপ্নেই থাক তবে । ভালোলাগা । ভালোবাসা । পাগলপন । বোকামি । চলছিল এমন । কবে যে কোথায় কবে যেন কার সাথে দেখা হয়ে গেল , সব হারানো এক পথের মানুষ । গল্পগাছা হোল । দুজনে দুজনের দুঃখের গায়ে হাত বুলিয়ে দিলাম । চোখে চোখ পড়ল কি পড়ল না ঠিকঠাক জেনে গেলাম নাকি এক্কেবারে বুঝেই ফেললাম , নোঙর করে ফেলা যায় পরস্পরের কষ্টনদীর তীরে । একসাথে সাঁতার দেওয়া যায় অন্ধকার । প্রথম যেদিন স্বপ্নে পেলাম তাকে , বুঝলাম কেটে গেছে দুঃস্বপ্নগুলো । সেও আসে আরেক স্বপ্নে । দুটোই এখন ভালো স্বপ্ন । স্লিপিং পিল ছাড়াই দিব্যি ঘুমোই । দিব্যি স্বপ্ন দেখি । আলো আলো জেগে উঠি । আলো আলো ঘরে । স্বপ্ন থাক । স্বপ্ন ওয়েলকাম ।

শর্মিষ্ঠা ঘোষ
sharmisthaghosh1974@gmail.com



Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.