x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

শুক্রবার, নভেম্বর ৩০, ২০১৮

এ কে এম আব্দুল্লাহ

sobdermichil | নভেম্বর ৩০, ২০১৮ | | মিছিলে স্বাগত
এ কে এম আব্দুল্লাহ
একটি আনকাট 
নিজস্ব কম্বিনেশন

মাঝে মাঝে আঙুলের ফাঁক দিয়ে নেমে আসে টেবিলের ওপর নাইফ এন্ড ফর্ক। তাদের চোখের ডগায় ঝুলে থাকে স্বপ্ন। ভেতরে — আমার  ফুটপাথে নেমে আসে ‘বুফে’ রেস্টুরেন্ট। ক্যান্ডল ডিনার নাইটে— আমি জীবনকে চেয়ার বানাই। আর সেই চেয়ারে বসে একাত্তর আইটেমের স্বাদ নিই। 

নাইটব্রীজের হ্যারডস থেকে শপিং শেষে— জার্মানি কুকুর বুকে জড়িয়ে শুয়ে পড়ি মিন্টো রোডের নিজস্ব ড্রিমরোজ ভিলায়। লাঞ্চ শেষে তৃপ্তির বিলাসি ঢেঁকুরে নেমে আসে পিউর বাসমতি চালের গন্ধ ...  আর ছেয়ে যায় টঙ্গির আকাশ। যেখানে পড়ে থাকে আমার আধমরা সহোদরেরা।

এইদৃশ্যে— কারও নাকডাকার ফাঁকে ঘুম ভেঙে যায়। আর আমি খোলা আকাশ এবং ফোসকা পড়া ফুটপাথের মধ্যে কম্বিনেশন খুঁজতে থাকি। যেন স্বপ্ন আর অনুভুতির মিশেল নিয়ে আমি প্রতিদিন জবাই হই। 

আমার দেহ থেকে নেমে যায় ফুটপাথ। আমার পেট থেকে নেমে যায় ভাতের দোকান। তবুও আমি স্বপ্ন দেখি। নিজস্ব স্বপ্ন। আমার ভেতর জেগে উঠছে ফাইভস্টার হোটেল। আমার সম্মুখে দুলছে বাসমতি ক্ষেত। 



Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.