x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

রবিবার, সেপ্টেম্বর ৩০, ২০১৮

তুহিন মন্ডল

sobdermichil | সেপ্টেম্বর ৩০, ২০১৮ | | | মিছিলে স্বাগত


কবি সুমনা পাল ভট্টাচার্যের ''গত শ্রাবনের মেঘ এখন ও ডায়েরির পাতায়'' উজ্জ্বল। সেই শ্রাবণ মেঘ দিয়েই কবি সযত্নে সৃষ্টি করেছেন " জল ছবি ক্যানভাস"। কবির " ঠোঁটের শামিয়ানায় মেঘ জমে রোজ " আর তারপর " বৃষ্টির গন্ধ ভেসে এলেই " কবি মগ্ন হন আপন জগতে । লিখে ফেলেন না বলা অনেক কথা। কাব্যগ্রন্থের প্রতিটা কবিতাই যেন বৃষ্টি - প্রেমের ক্যানভাস।

বৃষ্টিতে কবি তাঁর হারিয়ে যাওয়া প্রেম নতুন করে খুঁজে পান । "তানপুরার তারে ধুলোর কান্না " সরিয়ে কবি" ভোরের আজান থেকে সন্ধ্যা প্রদীপ অবধি " " অন্ধকারের কলঙ্ক চেটে " নিয়ে বাউল হতে চান। ব্যাক্তিগত জীবনের সব দুঃখ যন্ত্রণা কবির কলম কে কখনো থামাতে পারেনি। তাই সমস্ত দুঃখ নিয়েও কবি অনায়াসে বলে ফেলেন - " সব যন্ত্রণার বাক্স গুছিয়ে এবার সাজাবো শুধু এক আকাশ বৃষ্টি এই অবেলায়" ।

কবির "ছাদ জুড়ে বৃষ্টি নামলেই সরগম বেজে ওঠে" । কবি নিজেকে আর চৌহদ্দির ভেতর আবদ্ধ করে রাখতে পারেন না। নিঃসীম আকাশ কবি কে ডাকে। আর কবিও " দু হাত শূন্যে তুলে চাতকের মতো ছুঁয়ে নিতে " চান নেশাতুর প্রেম।

কবি পেশায় একজন শিক্ষিকা। শিক্ষকতার পাশাপাশি কবিতা কবির উন্মাদনা। সাহিত্য সাধনা ছাড়াও সংগীত , নৃত্য , নাটক ইত্যাদি নানা শিল্পের মধ্যে কবির বসবাস। বিভিন্ন পত্র - পত্রিকা , ম্যাগ, ওয়েব, সংকলনে কবির লেখা বহুল প্রশংসিত। 

কবির মত আমিও প্রতিটা পাঠকের " জানালার পাড়ায় নীল খাম রেখে গেলাম " " জল ছবি ক্যানভাস " এর। বার্নিক প্রকাশন থেকে প্রকাশিত এই কাব্যগ্রন্থে রয়েছে অসম্ভব সুন্দর বারোটি কবিতা । এভাবেই শুধু বর্ষায় নয় প্রতিটা ঋতুতেই কবির কলমে ঝড়ুক বৃষ্টি আর জন্ম নিক একাধিক " জলছবি ক্যানভাস"।।

কাব্যগ্রন্থ - জলছবি ক্যানভাস 
কবি - সুমনা পাল ভট্টাচার্য 
প্রকাশক - বার্নিক , মূল্য - ২০ টাকা।


Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.