x

প্রকাশিত

​মহাকাল আর করোনাকাল পালতোলা নৌকায় চলেছে এনডেমিক থেকে এপিডেমিক হয়ে প্যানডেমিক বন্দরে। ওদিকে একাডেমিক জেটিতে অপেক্ষমান হাজার পড়ুয়ার ভবিষ্যৎ।​ ​দীর্ঘ সাতমাসের এ যাপন চিত্র মা দুর্গার চালচিত্রে স্থান পাবে কিনা জানি না ! তবে ভুক্তভোগী মাত্রই জানে-

​'চ'য়ে - চালা উড়ে গেছে আমফানে / চ'য়ে - কতদিন হাঁড়ি চড়েনি উনুনে / চ'য়ে - লক্ষ্মী হলো চঞ্চলা / চ'য়ে - ধর্ষিতা চাঁদমনির দেহ,রাতারাতি পুড়িয়ে ফেলা।

​হোম কোয়ারেন্টাইনে থাকা মানুষটি লালমার্কার দিয়ে গোল গোল দাগ দেয় ক্যালেন্ডারের পাতায়, চোদ্দদিন যেন চোদ্দ বছর। হুটার বাজিয়ে শুনশান রাস্তায় ছুটে যায় পুলিশেরগাড়ি, অ্যাম্বুলেন্স আর শববাহী অমর্ত্য রথ...। গঙ্গা দিয়ে বয়ে গেছে অনেকটা জল, 'পতিত পাবনী গঙ্গে' হয়েছেন অচ্ছুৎ!

এ কোন সময়ের মধ্যে দিয়ে চলেছি আমরা?

ছবিতে স্পর্শ করুন

শব্দের মিছিল

অতিথি সম্পাদনায়

সমীরণ চক্রবর্তী

বুধবার, মে ০৯, ২০১৮

গার্গী মালিক

sobdermichil | মে ০৯, ২০১৮ | | মাত্র সময় লাগবে লেখাটি পড়তে।
স্খলন
ক নামকরা অভিনেতা 'অভি' উপসর্গটি ত্যাগ করে শ্বেতশুভ্র পাজামা-পাঞ্জাবি -জহরকোটে সজ্জিত হয়ে 'নেতা ' বনেছেন। একটি জনসভায় তাঁর বক্তব্য রাখার প্রথমদিন। কী কী বক্তব্য রাখবেন এ বিষয়ে তাকে কারও সাহায্য নিতে হয়নি! কারণ , বহুদিন যাবত তিনি এই ধরণের পাঠ করে এসেছেন -মানুষের মনজয় করা কথাগুলি তাঁর ঠোঁটস্থ , নিজেই রাত জেগে সাজিয়ে ফেললেন- কোনটার পর কোনটা বলবেন !

পরদিন রাত জাগার ফসল মঞ্চস্থ করার পালা ; জনসমুদ্রে নেমেছে জোয়ার! রাজপুত্তুরের মতো রূপখানি এতদিন মানুষ পর্দার আড়াল থেকে দেখেছে - এবার স্বচক্ষে - তাও বিনি পয়সায়! ভাবা যায়! মঞ্চে পদার্পনেই শুরু হল হাততালি ... বক্তৃতা চলল ... সেই সঙ্গে জনতাও মিলিয়ে নিতে থাকল কোনটা কোন ছবির ডায়ালগ! 

অবশেষে জনগণের মন্তব্য - " পর্দার আড়ালেই হোক বা বাইরে , অভিনয়টা গুরু ফাটিয়ে করো! কী আবেগ! চোখের জল ধরে রাখা গেলনা মাইরি!" 

দিন যায় ... ধীরে ধীরে সাধারণ মানুষের সাথে দূরত্ব কমে, মানুষও তার প্রতি আস্থা স্থাপন করে। নিজেদের দুঃখ দুর্দশার কথা ব্যক্ত করে ...আবেগে ভাসে চোখের জলে ...দেবতা বলে মানে! মঞ্চের মানুষও পদার্পণ করেন ধুলো মাটি কাদার পৃথিবীতে এবং রোদ বৃষ্টি মাথায় করে প্রতিশ্রুতির বন্যা বইয়ে হাত নেড়ে চলে যান শীততাপ নিয়ন্ত্রিত যানে। 

বাড়ি ফিরে বিশ্রামের সাথে চিন্তা ভাবনার ইতি টানেন সিগারেটের এক এক টানে ... ধোঁয়ার কুন্ডলী উড়িয়ে দিনশেষে তাঁর মন্তব্য - 

" নিজের স্বার্থ সিদ্ধিতে অভিনয়টা মানুষ আজকাল ভালোই পারে! কী আবেগ! অভিনেতা হয়েও চোখের জল ধরে রাখা দায়! "


gargimalik1984@gmail.com

Comments
0 Comments
 

এই ব্লগটি সন্ধান করুন

Support : FACEBOOK PAGE.

সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ ,আহ্বায়ক : দেবজিত সাহা

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.