x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

বুধবার, মে ০৯, ২০১৮

গার্গী মালিক

sobdermichil | মে ০৯, ২০১৮ | | মিছিলে স্বাগত
স্খলন
ক নামকরা অভিনেতা 'অভি' উপসর্গটি ত্যাগ করে শ্বেতশুভ্র পাজামা-পাঞ্জাবি -জহরকোটে সজ্জিত হয়ে 'নেতা ' বনেছেন। একটি জনসভায় তাঁর বক্তব্য রাখার প্রথমদিন। কী কী বক্তব্য রাখবেন এ বিষয়ে তাকে কারও সাহায্য নিতে হয়নি! কারণ , বহুদিন যাবত তিনি এই ধরণের পাঠ করে এসেছেন -মানুষের মনজয় করা কথাগুলি তাঁর ঠোঁটস্থ , নিজেই রাত জেগে সাজিয়ে ফেললেন- কোনটার পর কোনটা বলবেন !

পরদিন রাত জাগার ফসল মঞ্চস্থ করার পালা ; জনসমুদ্রে নেমেছে জোয়ার! রাজপুত্তুরের মতো রূপখানি এতদিন মানুষ পর্দার আড়াল থেকে দেখেছে - এবার স্বচক্ষে - তাও বিনি পয়সায়! ভাবা যায়! মঞ্চে পদার্পনেই শুরু হল হাততালি ... বক্তৃতা চলল ... সেই সঙ্গে জনতাও মিলিয়ে নিতে থাকল কোনটা কোন ছবির ডায়ালগ! 

অবশেষে জনগণের মন্তব্য - " পর্দার আড়ালেই হোক বা বাইরে , অভিনয়টা গুরু ফাটিয়ে করো! কী আবেগ! চোখের জল ধরে রাখা গেলনা মাইরি!" 

দিন যায় ... ধীরে ধীরে সাধারণ মানুষের সাথে দূরত্ব কমে, মানুষও তার প্রতি আস্থা স্থাপন করে। নিজেদের দুঃখ দুর্দশার কথা ব্যক্ত করে ...আবেগে ভাসে চোখের জলে ...দেবতা বলে মানে! মঞ্চের মানুষও পদার্পণ করেন ধুলো মাটি কাদার পৃথিবীতে এবং রোদ বৃষ্টি মাথায় করে প্রতিশ্রুতির বন্যা বইয়ে হাত নেড়ে চলে যান শীততাপ নিয়ন্ত্রিত যানে। 

বাড়ি ফিরে বিশ্রামের সাথে চিন্তা ভাবনার ইতি টানেন সিগারেটের এক এক টানে ... ধোঁয়ার কুন্ডলী উড়িয়ে দিনশেষে তাঁর মন্তব্য - 

" নিজের স্বার্থ সিদ্ধিতে অভিনয়টা মানুষ আজকাল ভালোই পারে! কী আবেগ! অভিনেতা হয়েও চোখের জল ধরে রাখা দায়! "


gargimalik1984@gmail.com

Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.