Header Ads

Breaking News
recent

কোয়েলী ঘোষ

ঐতিহ্যময় বাড়ির সন্ধানে ---
ই সেই বাড়ি বিংশ শতাব্দীর বিশিষ্ট কথা সাহিত্যিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের অনেক সৃষ্টি যেখানে হয়েছিল । সেই ঐতিহ্যময় বাড়িটি বিক্রির খবর টি ভি তে শুনে মর্মাহত হত হয়ে পোস্ট দিয়েছিলাম ।তখনই বন্ধু কেয়া বলেছিল -আসুন ,একদিন বাড়িটি দেখিয়ে আনি ।পরে বাড়িটি শুনলাম বঙ্গীয় সাহিত্য পরিষদ কিনে নিয়েছে । তাতে স্বস্তি পেয়েছি ।

পাইক পাড়ায় নেমে রিকসা করে পৌঁছে গেলাম সেই প্রসিদ্ধ বাড়িতে । দোতলা বাড়িটির গেট বন্ধ । ওপরে দরজা জানলা সব বন্ধ । কাউকে পাওয়া গেল না যাকে জিজ্ঞাসা করা যায় । বেশ হতাশ হয়ে ফিরে এলাম । মনের ইচ্ছা , লেখকের বাড়িটি যেন ঠিকমত সংরক্ষণ করে সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয় ।

এরপর কেয়ার সাথে গেলাম প্রিন্স দ্বারকানাথ ঠাকুরের বাড়ি । বাড়িটির সারা গায়ে কালের ছাপ , গায়ে বড় বড় গাছ ইটের খাঁজে ।চারিদিকে আবর্জনার স্তুপ ,নিচের রংকরা অংশটি বিক্রি হয়ে গুদাম ঘরে পরিণত হয়েছে । দরজাগুলো ইট দিয়ে বন্ধ । একজন স্থানীয় মানুষ জানালেন । বাড়িটি মিউজিয়াম হবে বলে সরকার নিয়ে নিয়েছে । আমরা ছবি তুললাম ।
বাঁদিকের গলি দিয়ে গিয়ে যে বাড়িটি বাইরে থেকে দেখে এলাম সেটি এক বিশাল বাড়ি । সেই বাড়িও একদিন ছিল দ্বারকানাথ ঠাকুরের ।পরে বিক্রি হয়ে যায় । বাড়িটিতে এখন তাঁরাই বাস করেন । একদিন চারিদিকে গোলাপের বাগান ছিল , এখন সব আবাসন ।


হারিয়ে যাচ্ছে পুরনো দিনের ঐতিহ্যময় বাড়ি সঠিক সংরক্ষণের অভাবে । হারিয়ে যাচ্ছে সংস্কৃতি । এখন কি তার কোন মূল্য নেই ? এই ভাবনা ভাবতে ভাবতে আমরা বিষণ্ণ মনে ফিরে এসেছি ।




কোন মন্তব্য নেই:

সুচিন্তিত মতামত দিন

Blogger দ্বারা পরিচালিত.