Header Ads

Breaking News
recent

সায়ন্ন্যা দাশদত্ত

কনফেশন বক্স ।
নামটা এই মুহূর্তে সঠিক বলতে পারবনা কারণ সেইসময় পালিয়ে যাচ্ছিলাম আমি । কোথায় ,কতদূর ,কিভাবে মুখ নামালে আমাকে সেভাবে স্পট করা যাবেনা সেটাই শুধু কাজ করছিল মাথায় ।

কেউ একজন উত্তাল গালি দিয়ে লিখেছিল 'দুঅক্ষরের পাঁচালি সভায় তোদের মতো ঘেয়ো চতুস্পদেরাই যায় । তোদের অঢেল সময় । তোরা তোদের সময়কে বেচতে শিখিসনি । শিখিয়ে দিলেও পারবিনা ।কারণ তোরা জাত কাঙ্গাল । শ্রীজাত যাবে ? শীর্ষেন্দু যাবে ? নবনীতা যাবে ? সুনীল যেত ? সুচিত্রা যেত ?ওইরকম ফ্যাফ্যা করে ব্যাগ দুলিয়ে কবিতা পড়তে যাবেনা ওরা কিছুতেই ।ওদের সময়ের দাম আছে । মঞ্চে একঘন্টা দাঁড়ালে যা দাম ,কবিতা পড়লে আলাদা । আবার ফিতে কাটলে আরো আলাদা কিছু । শোন ওরা বিক্রি করতে জানে ।শুনিসনি ,টাইম ইজ মানি ! ওই শুনেইছিস জাস্ট ।বুঝিসনি কিছুই । না বাজার ,না পণ্য ,না বিক্রি আর না সময় । তুই হতভাগা একটু মঞ্চ ,একটু পি .আর আর দু তিন কপি বেশি বিক্রির জন্যে মঞ্চে মঞ্চে দাঁড়িয়ে পড়ছিস ভ্যাগাবন্ডের মতো ! সুযোগ পেলেই হেসে নিচ্ছিস বাঘ সিংহের পাশে । তোকে যে ছাল ছাড়ানো শুয়োরের মতো ভ্যাদভ্যাদে লাগছে সেটা কখনো বুঝতে পেরেছিস কি ?

শোন , যে লোকটা দুম করে মরে গেল । লোকটা কবিতা লিখতে চাইত । বই করতে চাইত । হয়তো মঞ্চও চাইত বা ধরে নে চাইতনাই ।কিন্তু ভেবে দেখিস মরে যাওয়াটা ওর ডিজায়ারড ছিলনা কখনোই । মরণোত্তর নোবেল দিয়ে কোন এরিয়ার দু অক্ষর ছিঁড়বে বে!? যদ্দিন দুকপুক; তদ্দিন আয়েশ । ভূত ফুত হয়ে গিয়ে বই বগলে কোন সুড়ঙ্গে বাঁশিটি ফুঁকে আসবে সে ব্যাটাচ্ছেলে ! এতএব তোদের আঁশটে ন্যাকামি রাখ ! তোরা লোভী সারাক্ষণ শুধু সুযোগ খুঁজে বেড়াস । অল্প জীবনটাকে অনর্থক ছেলিব্রিটি বানিয়ে ফেলার অদ্ভুত নেশায় নিজেদের শুধু নিচের দিকে টানিস। তোরা দুঅক্ষর । তোরা চারঅক্ষর । তোরা তিনঅক্ষর । অ্যাডমিট কর ছাগল ।এরপরে আর কিইবা বলা চলে ?যা গিয়ে কাজকর্ম কর। পেটের আগে পদ্য নয় বস । আর শোন, যা আছিস হেব্বি আছিস ...এই মন্তরটা রোজ জপ করিস । তারপর মঞ্চ মঞ্চ ,কবিতা কবিতা , বইবই চুলকুনিগুলো আপনাথেকেই কমে যাবে দেখিস !আর কিসসু বলবনা ।যা ভাগ ! ফোকটে জ্ঞানইবা খেতে কেন যাবি ?!'

কথাগুলো পড়তে পড়তে আমি পালিয়ে যাচ্ছিলাম লজ্জায় । আমার ভয় লাগছিল মুখ তুলতে । আমি ভিড় খুঁজছিলাম মিশে যাব বলে । একলা হওয়া হয়তো বড় রিলিফ কিন্তু কখনোসখনো আত্মগোপন লাগে । সময় লাগে ।প্রশ্নগুলো নাড়াচাড়া করে যদি কখনো স্নান সেরে ফিরে আসতে পারি !

নতুন বছরটায় রোজ বলব 'আল ইজ ওয়েল ...আল ইজ ওয়েল' হে বন্ধু ! চলো শীতের দিনে জমিয়ে পিকনিক করি । পাঠকই যদি জরুরি হবে তবে মঞ্চের মুখে মুতে দিতেও দুবার ভাববনা নিশ্চিত !



কোন মন্তব্য নেই:

সুচিন্তিত মতামত দিন

Blogger দ্বারা পরিচালিত.