Header Ads

Breaking News
recent

বৈশাখী দাস

যখনই কলম
লম তুলেছি যখনই,প্রশ্নপত্রে কড়া নির্দেশ---"যা জান,সংক্ষেপে লেখ"।যা জানি,যা জেনেছি ধার করে,তা রোজগেরে।যা স্নায়ুপথ বেয়ে শেষে চুঁইয়ে নামে কালিরং মেখে,তা সিলেবাসে নেই।ভাবনার মাঠ জুড়ে যেটুকু সবুজ স্ফুরণ, লাল কালিতে তার নির্ধারিত মূল্য শূন্য।কলমের নিবে তবু প্রতীক্ষা,একটুকরো একলা আয়নার।

ডিফারেন্সিয়াল, ইন্টিগ্রাল ক্যালকুলাস ছুঁয়ে,বাম-ডান সমতা বিধানে নুয়ে গেছে ঘাড়। মুখস্থ সূত্র আর নামতায় নিজেকে প্রমাণ করার জেদে কলম ছুটেছে মাইল-মাইল আঁকড়ে ডেস্ক।মেপে মেপে ঘড়ি,চড়েছে সাফল্যের পারদ। ইচ্ছের স্তর ফেনা ফেনা বায়ু বুদবুদের মত জমে থেকেছে অবচেতন ছাঁকনির আড়ালে।

সময়ের সাম্যাবস্থায় পৌঁছে, কলম তুলেছি যখনই ভাবনার স্বাধীনতায়... সরব হয়েছে ঐশ্বরিক অহং।অন্তঃসত্ত্বা মননের নাকি ছিল না প্রকৃত প্রসবযন্ত্রণা! এ শুধু অকাল গর্ভপাতের অপূর্ণ অধ্যায়।ভূমিষ্ঠা নাকবিতারা নাকি হ'তে পারেনি আশ্রয় কোনো অনাথ অক্ষরের।কোনো উপোসী সন্ধিস্থল ভাসেনি নোনা নি:সরণ-উত্তেজনায়,নাবালিকা বর্ণমালার পাঠপ্রতিক্রিয়ায়।যে কাব্যযাপনে আমার গ্রীষ্ম থেকে বসন্ত পরিক্রমা....রাত্রির বিষাদ বৈধব্যও সম্পৃক্ত হয় ঝরাপাতার রুক্ষ শিরাচিহ্ন ভেজানো যে আর্দ্র শিশির-শব্দবিন্যাসে... নাকি ক্ষতি ছিল না,না লেখা হলে সে ব্যর্থ কথকথা!



কোন মন্তব্য নেই:

সুচিন্তিত মতামত দিন

Blogger দ্বারা পরিচালিত.