x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

সোমবার, ডিসেম্বর ১৮, ২০১৭

আসন্ন প্রকাশিত " আমি অনন্যা " অক্টোবর -ডিসেম্বর সংখ্যা ।

Unknown | ডিসেম্বর ১৮, ২০১৭ | | মিছিলে স্বাগত
আসন্ন প্রকাশিত  " আমি অনন্যা "  অক্টোবর -ডিসেম্বর সংখ্যা ।  এই সংখ্যায় যাঁদের লেখা থাকছে :

প্রবন্ধ /নিবন্ধ
তনুময় গোস্বামী, বিনয় চট্টোপাধ্যায়, পীযূষকান্তি অধিকারী , সুবল দত্ত, চন্দন কুমার সাউ, দেবার্ক মণ্ডল, দয়াময় মাহান্তী।
গবেষণা :
অভিজিৎ পাল। 
গল্প :
শুভ্রদীপ চৌধুরী, তাপসকিরণ রায়, রামামৃত সিংহমহাপাত্র, সায়ন্তনী বসু চৌধুরী।
অণুগল্প:
সমিত সাহা, শঙ্খসাথি পাল।
ভৌতিক গল্প :
প্রদীপ মারিক।
ব্যক্তিগত গদ্য :
মানসী কবিরাজ। 
কবিতা :
অর্ণব গড়াই, হীরক বন্দ্যোপাধ্যায়, দুর্গাচরণ ঘোষ, সুদীপ ব্যানার্জী, তুলসীদাস ভট্টাচার্য, সাম্যদীপ ভৌমিক, বাপী গোস্বামী, সৌমিত্র মজুমদার, প্রদীপ চক্রবর্তী, রণ্জন ভট্টাচার্য, বাপ্পাদিত্য পাণ্ডে, দেবযানী কর সিনহা, তৈমুর খান, প্রত্যয়ী দত্ত, দিব্যায়ন সরকার, প্রদীপ কুমার ঘোষ, রুমকি আনোয়ার, সণ্জয় সোম, দিগম্বর দাশগুপ্ত, রিপা চৌধুরী, সদানন্দ রায়, দিগন্ত রায়, পৃথা রায় চৌধুরী, প্রণব বসু রায়, সুদেষ্ণা দত্ত সাহা।
পরিবেশ :
শুভলক্ষ্মী ঘোষ, সবর্না চ্যাটার্জী।
গ্রন্হ সমীক্ষা :
তাপস বসু।




Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.