x

আসন্ন সঙ্কলন


যারা নাকি অনন্তকাল মিছিলে হাঁটে, তাদের পা বলে আর বাকি কিছু নেই। নেই বলেই তো পালাতে পারেনা। পারেনা বলেই তারা মাটির কাছাকাছি। মাটি দ্যাখে, মাটি শোনে, গণনা করে মৃৎসুমারী। কেরলের মাটি কতটা কৃষ্ণগৌড়, বাংলার কতটা তুঁতে! কোন শ্মশানে ওরা পুঁতে পালালো কাটা মাসুদের লাশ, কোন গোরেতে ছাই হয়ে গেলো ব্রহ্মচারী বৃন্দাবন। কোথায় বৃষ্টি টা জরুরী এখন, কোথায় জলরাক্ষুসী গিলে খাচ্ছে দুধেগাভিনের ঢাউস পেট। মিছিলে হাঁটা বুর্বক মানুষ সেসবই দেখতে থাকে যেগুলো নাকি দেখা মানা, যেগুলো নাকি শোনা নিষেধ, যেগুলো নাকি বলা পাপ। দেশে পর্ণ ব্যন্ড হল মোটে এইতো ক'টা মাস, সত্য নিষিদ্ধ হয়েছে সেই সত্যযুগ থেকে। ভুখা মিছিল, নাঙ্গা মিছিল, শান্তি মিছিল, উগ্র মিছিল, ধর্ম মিছিল, ভেড়ুয়া মিছিল যাই করি না কেন এই জুলাইয়ের বর্ষা দেখতে দেখতে প্রেমিকের পুংবৃন্ত কিছুতেই আসবে না হে কবিতায়, কল্পনায়... আসতে পারে পৃথিবীর শেষতম মানুষগন্ধ নাকে লাগার ভালোলাগা। mail- submit@sobdermichil.com

ভালোবাসার  আষাঢ় শ্রাবণ

অতিথি সম্পাদনায়

সৌমিতা চট্টরাজ

শনিবার, ডিসেম্বর ০২, ২০১৭

কবি-গদ্যকার-সম্পাদক রাহুল ঘোষের অতিথি-সম্পাদনায় 'শব্দের মিছিল'-এর ৬৫তম সংকলন ডিসেম্বর ২০১৭।

sobdermichil | ডিসেম্বর ০২, ২০১৭ |
র্ষণ, পৃথিবীব্যাপী এক সামাজিক অসুখ। চার বছরের শৈশব হোক বা চুরাশি বছরের বার্ধক্য, নারীত্বের কোনো রূপই যেন আজ আর এই আক্রমণের বাইরে নয়! স্বাভাবিকভাবেই আমাদের আতঙ্ক আজ শুধুই সীমাবদ্ধ হয়ে যাচ্ছে দৈহিক ধর্ষণের ভয়াবহতায়! অথচ আসলে ধর্ষণ মানে তো শুধুই দৈহিক অবমাননা নয়! মানসিক ধর্ষণের অভিঘাত কি কিছু কম?

অথবা ধরা যাক, ক্ষমতাবানের হাতে ক্ষমতাহীনের নিপীড়ন...কর্মক্ষেত্র থেকে শিক্ষালয়, পরিবার থেকে রাস্তাঘাট, রাজনীতি থেকে সমাজব্যবস্থা, সর্বত্র প্রতিদিন প্রতিনিয়ত ধর্ষিত হয়ে চলেছে নারী-পুরুষ নির্বিশেষে মানবতা।

সময়ের এই গভীর অসুখকে তুলে ধরুন আপনাদের লেখনীর প্রতিবাদী চেতনায়, অন্যান্য নিয়মিত বিভাগ-সহ, কবি-গদ্যকার-সম্পাদক রাহুল ঘোষের অতিথি-সম্পাদনায় 'শব্দের মিছিল'-এর ৬৫তম সংকলনে। লেখা পাঠানোর শেষদিন ১৫ ডিসেম্বর ২০১৭।

➡️submit@sobdermichil.com

চলছে, কবি বিদিশা সরকারের অতিথি সম্পাদনায় শব্দের মিছিলের ৬৪তম সঙ্কলন 'নীতি" --    পড়ার জন্য ক্লিক করুন

















































Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

 

এই ব্লগটি সন্ধান করুন

Support : FACEBOOK PAGE.

সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ ,আহ্বায়ক : দেবজিত সাহা

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.