x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

বৃহস্পতিবার, ডিসেম্বর ২৮, ২০১৭

মন্দিরা ঘোষ

sobdermichil | ডিসেম্বর ২৮, ২০১৭ | | মিছিলে স্বাগত
  বিলাসীর বিলাসযাত্রা
ন্মে ইস্তক সে মাথার ওপর ছাদ কাকে বলে জানত না। ছেলেবেলার খাতা পেন্সিলের আকুলতা গুলি কিংবা চকের গুঁড়োয় আবছা ব্ল্যাকবোর্ডের ছাপ কেমন করে জীবনের সব রঙ বদলে দেয় জানত না বিলাসী। রংচটা জামায় কিশোরীর কামরাঙা বিকেলের ঢেউ গুলির ছাপ খোঁজে নি সে। জানতো না মায়ের হাতের ধোঁয়াওঠা গরম ভাতে সব দুঃখ নিমেষে ভোলা যায় কিংবা চওড়া বুকের নীচে নিরাপদ দিনগুলির অনাবিল নিবিড়তায় হারিয়ে থাকা যায় অনন্তকাল!

ফুটপাতের রাতদিন তাকে শিখিয়েছিল শরীরের বর্ণপরিচয়, খেলাগুলি ছিল রাতের আলোয় রঙিন ইশারার দরদাম, ল্যাম্পপোস্টের নিয়নের আলোয় অশ্লীলতার এনাটমি। মাঝরাত মানে সুগন্ধি বিরিয়ানি পোলাও, তরলে ডুবে থাকা হলুদ বাঁশপাতা আর শরীরী উৎসবের আঙিনায় নির্মম পেষণ আর উপগত বাধ্যতা।

চার দেওয়ালের ভেতর আকাশের মায়াগুলি ফিরে ফিরে যেত বার বার।ভিতরের বৃষ্টিবাদলের মোড়কটি লুকানো থাকত তক্তাপোশের নীচে স্যাঁতসেঁতে ঠান্ডায়। হলদে আলোয় হিমঠান্ডা স্নায়ুগুলি শীতঘুম থেকে অসাড় অনিচ্ছার সাড়ায় মেতে ওঠার প্রয়াসী হত রোজ। পরিপাটি বিছানায় অভ্যাসী ধর্ষণের চাপাপড়া বিষণ্ণতায় ভারী হত বাতাস।



একদিন হঠাৎ ব্যতিক্রমী স্বপ্নের মত এক আশ্চর্য মৃত্যুডানায় বিলাসীর বিলাসযাত্রা। ইশারার মোমের মিছিলে গলে পড়া রাজনীতির সুগন্ধী ধূপ । ফেসবুক ওয়াল কিংবা খবরের পাতাগুলি ভরে ওঠে জীবন্ত পোষ্টমর্টেমে।


একবার সেলেব্রিটি সুখে দ্বিতীয়জন্মের স্বাদ চেখে নেওয়ার আকণ্ঠমগ্নতায় এগিয়ে যায় রজনীগন্ধায় সেজে ওঠা বিলাসীর কাঁচঘর।


Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.