x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

মঙ্গলবার, নভেম্বর ২৮, ২০১৭

অনু সঞ্জনা ঘোষ

sobdermichil | নভেম্বর ২৮, ২০১৭ | | মিছিলে স্বাগত
অনু সঞ্জনা ঘোষ
 ঘুম ও অসুখ 

ঘুমের মধ্যে বেঁচে উঠি। চেনা গন্ধ ছড়িয়ে দিই শুকনো জানালায়। আকাশ ভিড় করা বারান্দায় বাসা বাঁধে সুখ পাখি। ভোরের কার্নিশ সূর্য ঝরায়। দরজার ওপারে রেল লাইন হেঁটে চলে যায়। শপথের নীল রং আরো গাঢ় হয়। গাছের ছায়ায় আমাদের গেরস্থালী। খড়কুটো ভেসে চলে জ্যোৎস্নায়। যত প্রজাপতি ছিল স্মৃতিতে, তারা হয়ে গেছে কালোতে। শিকড়েরা দেওয়াল লেখে, পাতাদের শরীরে বেড়ে ওঠে ঘর। রং পায় জল। বয়স বাড়ে শিকড়ের। সারি সারি স্মৃতি দেওয়ালে মাখামাখি। নীলচে পালক, পাথুরে দেওয়াল ভুলে যায় অসুখের মাপকাঠি। সমুদ্রের কাছে হেঁটে আসি। সমুদ্র আমায় ঘুম পাড়ায়। আমি ঘুমের মধ্যে বারবার বেঁচে উঠি।




Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.