Header Ads

Breaking News
recent

পিয়ালী বসু

পিয়ালী বসু
 আমি কিন্তু অসম্ভবের সাথেই বাঁচি - 

আজকাল যখন তখন ভোর হয় । শীত - গ্রীষ্ম - বর্ষা আসে প্রথা মেপে অভিশাপের খোলসে । নির্জনতা ছেয়ে ফেলে যখন তখন । এক সুখ থেকে অন্য সুখে যাবার সময়টা , আলো'র টুকরো খুঁজতে চেয়েও , শূন্যতার পাঁচিলে ধাক্কা খেয়ে ফিরে আসে । 

ঘরের মধ্যে ঝড় আসে প্রায়শই । যে কথাগুলি বলতে চেয়েও বলে উঠতে পারি নি , তারা আজকাল অসময়ে এসে ভিড় জমায় । যাবতীয় নিষেধ সত্ত্বেও হৃদয়ের গোপন তন্ত্রী জুড়ে অনুরণিত হতে থাকে , আপাত প্রবহমান এক সুর তরঙ্গ । 

জানি , এও এক অনুভব , যে অনুভবের সামনে শত বিচ্যুতিও নতজানু হয় । বুকের ঠিক বাঁ দিকের নরম পাঁজরে নীচে হাত ছোঁয়ালেই অনুভূত হয় স্মৃতির অরৈখিক ব্রেক থ্রু জার্নিটির রুটম্যাপ । 

রাত হয় অভ্যাসমতো । স্তব্ধতায় ডুবে যাওয়া নিশিডাক ভেদ করে , ছায়া অসুখ দুরারোগ্য এক কালব্যধি ঘোষণা করে । বুক , কোমর ছাড়িয়ে দৃশ্যমান যন্ত্রণা নিশ্চুপ পদক্ষেপে , বিষণ্ণ আত্মাকে ছোঁয় । 

অনাদর মাখা জীবনে অভ্যাসের যে অনতিক্রম্য ছায়াটি পড়ে 
শেষ বিকেলে , হৃদয়'কে তুলাদণ্ডে সাজিয়ে ...
তাকেও আমি অতিক্রমের কথা বলি 

পোষ মানা জীবন প্রতিদিনের শূন্যতায় অশ্রুত যে শব্দ রচনা করে , ম্লান এই বিকেলগুলি ... যথাযোগ্য ভর মেপে প্যান্ডোরা বাক্সে সেগুলিকে ভরে রাখে । প্রতি রাতে যখন জ্বর বাড়ে , আমি শুয়ে থাকি , খাটের মাঝ বরাবর বালিশ দিয়ে ভাগ করে বাঁচিয়ে রাখি ফেলে আসা সময়ের মধ্যবর্তী স্তব্ধতা । 



কোন মন্তব্য নেই:

সুচিন্তিত মতামত দিন

Blogger দ্বারা পরিচালিত.