Header Ads

Breaking News
recent

বনবীথি_পাত্র

বোধন
এই প্রথমবার জেলখানায় দুর্গাপুজো । এখন অবশ্য জেলখানা নাম বদলে সংশোধনাগার । একঘেয়ে একাকিত্বের বন্দীজীবনে এই উৎসব যেন খুশির ঝোড়ো বাতাস সবার কাছে । নিষ্ঠুর-পাশবিক অন্যায়ের জন্য সাজাপ্রাপ্ত মানুষগুলোও উৎসবের আনন্দে শিশুর মতো আত্মহারা । একমাস আগে থেকে চলছে পুজোর প্রস্তুতি ।

নিজাম শেখ , কলকাতা শহরের বুকে এক অচেনা মেয়ের সম্ভ্রম বাঁচাতে দুজনকে খুন করেছিল । তবু সমাজের চোখে সে অপরাধী । যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত আসামী সে , আজ সাতবছর  এই সংশোধনাগারে । কারো সাথে সেভাবে মেশেনা , একটু চুপচাপ । স্বেচ্ছায় প্রতিমা গড়ার দায়িত্ব নিয়েছে । প্রতিমা কেমন গড়বে বলে অমত ছিল অনেকের । কিন্তু বড়োবাবু পারিজাত লাহিড়ী নিজামের ইচ্ছা মর্যাদা দিয়ে প্রতিমা তৈরির সব ব্যবস্থা করে দিয়েছে ।

আজ ষষ্ঠী । প্রতিমা আনা হয়েছে পুজোমণ্ডপে । মা দুর্গার মুর্তি দেখে চমকে ওঠেন বড়বাবু ।

সবার আড়ালে নিজামের কাছে কিছু জানতে চান বড়বাবু । লরির হেডলাইটের আলোয় মেয়েটিকে অল্পই দেখেছিল নিজাম । মায়ের মূর্তি গড়তে গিয়ে সেই মুখটাই বারবার নাকি ভেসে আসছিল নিজামের চোখের সামনে । সেই মেয়েটাকে বাঁচাতে গিয়েই নিজাম আজ কয়েদি । ঘটনাটা বছর সাতেক আগের । পুলিশ অফিসার হয়েও নিজের মেয়ের লাঞ্ছনার খবরটা জানাজানি হোক্ চায়নি পারিজাত লাহিড়ী ।

নিজামকে বুকে জড়িয়ে ধরেন পারিজাত লাহিড়ী । নিজাম হতবাক ।
পুজোমণ্ডপ থেকে ভেসে আসছে বোধনের বাজনা ।



কোন মন্তব্য নেই:

সুচিন্তিত মতামত দিন

Blogger দ্বারা পরিচালিত.