x

প্রকাশিত ৯৬তম সংকলন

শব্দের মিছিল শুরু থেকেই মানুষের কথা তুলে ধরতে চেয়েছে, মানুষের কথা বলতে চেয়েছে। সাহিত্যচর্চার পরিধির দলাদলি ও তেল-মারামারির বাইরে থেকে তুলে আনতে চেয়েছে অক্ষরকর্মীদের নিজস্বতা। তাই মিছিল নিজেও এক নিজস্বতা অর্জন করতে পেরেছে, যা আমাদের সম্পদ।

সমাজ-সচেতন প্রকাশ মাধ্যম হিসেবে শব্দের মিছিল   প্রথম থেকেই নানা অন্যায়, অবিচার, অসঙ্গতির বিরুদ্ধে আওয়াজ তুলেছে। এই বর্ষপূর্তিতে এসেও, সেই প্রয়োজন কমছে না। পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পরবর্তী বিভিন্ন হিংসাত্মক কাণ্ড আমাদের যথারীতি উদ্বিগ্ন করছে। যেখানে বিরোধী দলের হয়ে কাজ করা বা বিরোধী দলকে সমর্থন করার অধিকার এখনও নিরাপদ নয়, সেখানে যে গণতন্ত্র আসলে একটি শব্দের বেশি কিছু নয়, সেকথা ভাবলে দুঃখিত হতেই হয়। ...

চলুন মিছিলে 🔴

ফেসবুক আইডি পুনরুদ্ধার

sobdermichil | সেপ্টেম্বর ০২, ২০১৭ | |
ফেসবুক আইডি  পুনরুদ্ধার
ফেসবুক হ্যাক সংক্রান্ত অনেক পোস্ট বা বার্তা আজকাল প্রায় দেখি ফেসবুকের টাইমলাইনে। আজকের আলোচনা ফেসবুক একাউন্ট ব্লক বা হ্যাক হলে কিভাবে একাউন্ট টি পুনরায় সচল করা যায়, এবং একাউন্টটি আরও নিরাপত্তার সহিত ব্যবহার করা যায় ।  ব্লক বা হ্যাক হওয়া আপনার একাউন্ট আবার ফেরত পেতে নিম্নরূপ অনুসরণ করুন । 

প্রথম অংশঃ


১) সর্ব প্রথম এখানে  ক্লিক করুন । নিম্নরূপ একটি উইন্ডো ওপেন হবে। 


উপরের ছবি তে প্রদর্শিত লাল রঙ চিহ্নিত  My account is compromised এই বাটনে ক্লিক করুন।

২। নিম্নেরুপ একটি উইন্ডো ওপেন হবে - 


উপরে বর্নিত ছবির Email address or phone number লিখিত জায়গায় ইমেল ঠিকানা অথবা পূর্ব ব্যবহৃত মোবাইল নাম্বার দিয়ে সার্চ বাটনে ক্লিক করুন । নিম্নরূপ একটি উইন্ডো ওপেন হবে  - 




উপরের ছবির ন্যায় Current or old password এর জায়গায় বর্তমান বা পুরনো পাসওয়ার্ড লিখে কন্টিনিউ করুন । নিম্নরূপ একটি নতুন উইন্ডো ওপেন হবে - 


আপনার মেইল ঠিকানা অথবা মোবাইলে ফেসবুক টেকনিক্যাল সহয়তা কেন্দ্র থেকে একটা কনফার্মেশন ম্যাসেজ প্রেরণ হবে। মেইল ঠিকানা অথবা আপনার মোবাইলে ফেসবুক টেকনিক্যাল সহয়তা কেন্দ্র থেকে দেওয়া সিকিউরিটি কোডটি  ( যেমন - 123456 ) উপরের ছবির ন্যায় অংশে লিখে কন্টিনিউ করুন।  কন্টিনিউ করে পরের সাধারণ স্টেপগুলি পড়ুন। সাধারণত পরের স্টেপে আপনার কাছ থেকে একটা নতুন পাসোয়ার্ড চাওয়া হবে। এর পরের ফর্মগুলি যথাযোগ্য ভাবে পূরণ করলে ফেসবুক থেকে ব্লক বা হ্যাক হওয়া আপনার একাউন্ট আবার ফেরত পেয়ে যাবেন।

দ্বিতীয় অংশঃ

ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি বাড়ছে হ্যাকারের সংখ্যা। প্রায়দিন ই বিভিন্ন সাইট বা ফেসবুক একাউন্ট হ্যাক হওয়ার সংবাদ পাওয়া এখন তুচ্ছ ঘটনা। যে কোনো একাউন্ট হ্যাক হলে অনেক গুরুত্বপূর্ণ তথ্য যেমন অন্যের কাছে চলে যায় তেমনি একাউন্টটির সামগ্রিক ভাবেই নিরাপত্তা থাকে না। অনেক সময় হ্যাক হওয়া একাউন্ট উদ্ধার করাও সম্ভব না হলেও হ্যাকারের আক্রমণ থেকে বাঁচতে অর্থাৎ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করে একাউন্ট সচল রাখলে একাউন্টটি অধিকাংশ ক্ষেত্রেই নিরাপদে থাকে । 

যেমন - 

# ফেসবুক আইডিতে ব্যবহার করা ইমেইল ঠিকানা ও ফেসবুক আইডির পাসওয়ার্ড ভিন্ন রাখুন। কারণ হ্যাকাররা সাধারণত ফেসবুক হ্যাক করার পর ইমেইল ঠিকানা পরিবর্তন করে  ফেলে। ইমেইল ঠিকানা পরিবর্তন হয়ে গেলে হ্যাকিং হওয়া ফেসবুক একাউন্ট পুনরুদ্ধার করা কঠিন। মনে রাখতে হবে,  হ্যাকিং হওয়া একাউন্ট  উদ্ধারের একমাত্র উপায় হলো ইমেইল ঠিকানা। 

# ফেসবুকের কোথাও পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজন সাপেক্ষ হলে প্রথমেই লক্ষ রাখতে হবে ওয়েব এড্রেসটি মূল ফেসবুকের এড্রেস কী না। অনেক সময় কাছাকছি এড্রেসের এবং দেখতে সম্পূর্ণ ফেসবুকের ওয়েব সাইটের মতো সাইটগুলোতে পাসওয়ার্ড দিলেই সাইটটি হ্যাক হয়ে যায়। www.facebook.com- এর পরিবর্তে যদি www.facebookie.com, www.faccbook.com ইত্যাদি রকম দেখা যায় তবে কখনোই ইউজার নেম এবং পাসওয়ার্ড দেয়া যাবে না।

# নিজের কম্পিউটার বা মোবাইল বা আইপ্যাডে ফেসবুক লগ ইন করলে কাজ শেষে অবশ্যই লগ আউট করতে হবে। অন্যত্র ব্যবহৃত ডিভাইসগুলির ক্ষেত্রেও কাজ শেষে লগ আউট করা আবশ্যক। এইসকল ক্ষেত্রে পাসওয়ার্ড রিমেম্বার দেওয়া একদম ঠিক নয়। 

# সাইবার কাফে  কাজ শেষে অবশ্যই উক্ত কম্পিউটার থেকে cache এবং cookies ডিলেট করতে হবে। 

# Facebook Password Reset Confirmation এ রকম ইমেইলে পাসওয়ার্ড রিসেট ক্লিক করা থেকে বিরত থাকুন।

# মেইলে আসা সফটওয়্যার সেট আপ বা আপডেট দেওয়ার ক্ষেত্রে সাবধান থাকুন। অনেক সময় এ রকম ফাইল দিয়ে তথ্য চুরির চেষ্টা করা হয়।

# ফিশিং বা অন্য কোনো উপায়ে পাসওয়ার্ড চুরি হলে আইডির কোনো ক্ষতি করা সম্ভব নয়। আপনি যা করবেন -

*ফেসবুক একাউন্টে আপনার মোবাইল নম্বর অবশ্যই দিয়ে রাখুন। 
* ফেসবুকের Account settings এর Security এর পাশে লেখা Change অপশনে ক্লিক করুন। 
* Login Notifications এর নিচে লিখা Send me a text message সিলেক্ট করুন। 

এই পদক্ষেপগুলি আপনি গ্রহন করলে আপনার ব্যবহৃত ডিভাইস (যেমন আপনার নিজের কম্পিউটার, মোবাইল) ছাড়া অন্য কোনো ডিভাইস থেকে লগ ইন করা হলে আপনার মোবাইলে বার্তা যাবে। 

* এরপর Login Approvals এর নিচে লিখা Require me to enter a security code sent to my phone সিলেক্ট করুন। এতে কেউ আপনার অ্যাকাউন্টে লগ ইন করার চেষ্টা করলে মোবাইল মেসেজে কোড চাওয়া হবে। এটি ছাড়া কোনভাবেই একাউন্ট লগইন করা সম্ভব হবে না।

হ্যাক হয়ে যাওয়া একাউন্ট সম্পর্কিত - 

* যদি আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড হ্যাক হয় এবং মেইল একাউন্টটি ঠিক থাকে তবে এখানে   রিকুয়েস্ট পাঠালে পাসওয়ার্ড সমাধান পাওয়া যাবে। 


উপরে উল্লেখিত পদক্ষেপগুলো অনুসরণ করা হলে ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে পারবেন ,  এছাড়াও বিশদে জানতে পারেন এখানে ক্লিক করে  । 



Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন


বিজ্ঞপ্তি
■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.