Header Ads

Breaking News
recent

একাউন্ট হ্যাক, ব্লক

ফেসবুক আইডি ব্লক / হ্যাক
যে সব কারণে সাধারণত ফেসবুক আইডি ব্লক এবং হ্যাক হবার সম্ভবনা থাকে, চলুন জেনে নেই । 

১। ফেসবুক স্ট্যাটাসে বা ম্যাসেজে আক্রমাত্মক এমন কিছু লিখবেন না যেটা পড়ে মনে হয় আপনি কাউকে হুমকি দিচ্ছেন, অসম্মানিত করছেন। এমন পোস্ট হয়ে থাকলে অসম্মানিত বা হুমকিপ্রাপ্ত ফেসবুক আইডি'ধারী সরাসরি ফেসবুকে রিপোর্ট করলে আপনি স্বাভাবিক ভাবেই ব্লক হতেই পারেন, কেননা ফেসবুক  কতৃপক্ষ এই অভিযোগটিকে খুবই গুরুত্ব সহ বিচার করে। তাই আপনার ফেসবুক অ্যাকাউন্ট টি থেকে কাউকে হুমকি দেওয়া অসম্মানিত  করা থেকে বিরত থাকুন।

২। আমারা যারা নতুন ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করি, তারা ফেসবুকে ফ্রেন্ড লিস্টে বন্ধু সংখ্যা বাড়ানোর জন্য এক দিনে একাধিক জনকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে দিই যা মোটেও ঠিক নয়। এই ভাবে সীমা অতিক্রম করলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ব্লক হওয়া অবধারিত। 

৩। একই দিনে ফেসবুক পেজ বা গ্রুপে বা বিভিন্ন বন্ধুর টাইম লাইনে একই ম্যাসেজ লিখে একাধিকবার কপি পেস্ট করা হয় তাহলেও  আপনার অ্যাকাউন্ট ব্লক হয়ে যেতে পারে। প্রয়োজনীয় এমন তথ্য প্রকাশ একান্তই দরকার হলে,  এক্ষেত্রে  একই কপি / পেস্ট বার্তা কিছুটা সময় পরিবর্তন করে করে করাটা বাঞ্ছনীয়।

৪। আপনি যদি আপনার নিজের ফেসবুক ওয়ালেও একই পোস্ট একাধিক বার দেন তাহলে সেটাকে ফেসবুক স্প্যাম ভেবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করে দিতে পারে । 

৫। আপনি যদি প্রতিদিন একাধিক ফেসবুক ফ্যান পেজে লাইক করেন তাহলে ফেসবুক  কতৃপক্ষ আপনাকে প্রথমে সতর্কবার্তা দেবে। আপনি যদি তবুও একইরকম কাজটি চালু রাখেন তাহলে অ্যাকাউন্ট ব্লক হয়ে যেতে পারে।  

৬। আপনার ফেসবুক আইডি নিরাপদে রাখতে হলে ফেসবুকের প্রাইভেসি এবং সেটিংস ঠিকমতো রাখার পাশাপাশি যে কাজগুলো কখনো করবেন না - 

ক) ফেসবুকে আপনার বন্ধু হিসেবে যুক্ত অথবা নিউজ ট্র্যাক থেকে ভেসে ওঠা অবাঞ্ছিত বা অনাকাঙ্ক্ষিত পোস্টে মন্তব্য বা লিঙ্ক ক্লিক করবেন না। উদাহরণ -

*এইমাত্র ফাস হলো  বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর গোপণ সেক্স ভিডিও,ভিডিও টি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন।
* নায়িকা বনমালী যে এত খারাপ নিচের সেক্স ভিডিও টি না দেখলে বুজতে পারতাম না ।
*নিচের সহজ প্রশ্ন গুলোর উত্তর দিয়ে আপনি আপনার মোবাইলে পেয়ে যান ১০০ টাকার ফ্রি টকটাইম রিচার্জ। 
*আপনি কি আপনার ফেসবুকে অটো ফলোয়ার বাড়াতে চান,অটো লাইক চান তাহলে নিচের লিঙ্কে ক্লিক করো।
* লিঙ্কে ক্লিক করুন, দেখুন আপনার জন্য কত মেয়ে বা আপনার জন্য কত ছেলে ভালোবাসায় পাগল ... ইত্যাদি । 

এই সব সাইট গুলিতে থাকে অটো জেনারেটেড পাওয়ার। আপনি ক্লিক করার সাথে সাথেই আপনার আইডি এবং পাসওয়ার্ড চলে যাবে হ্যাকারদের হাতে. অনেক সময় হ্যাকাররা এগুলো হ্যাকিং করে অনেকের কাছে টাকা দাবি করে আবার কারও আইডি একটু পপুলার দেখলে সেগুলো পাসওয়ার্ড চেঞ্জ করে ব্যাবহার করে। 

পরবর্তী টিউন - ফেসবুক আইডি ব্লক হলে কিংবা হ্যাক হলে কিভাবে উদ্ধার করবেন। 

কোন মন্তব্য নেই:

সুচিন্তিত মতামত দিন

Blogger দ্বারা পরিচালিত.