x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

শুক্রবার, আগস্ট ০৪, ২০১৭

একাউন্ট হ্যাক, ব্লক

sobdermichil | আগস্ট ০৪, ২০১৭ | | | মিছিলে স্বাগত
ফেসবুক আইডি ব্লক / হ্যাক
যে সব কারণে সাধারণত ফেসবুক আইডি ব্লক এবং হ্যাক হবার সম্ভবনা থাকে, চলুন জেনে নেই । 

১। ফেসবুক স্ট্যাটাসে বা ম্যাসেজে আক্রমাত্মক এমন কিছু লিখবেন না যেটা পড়ে মনে হয় আপনি কাউকে হুমকি দিচ্ছেন, অসম্মানিত করছেন। এমন পোস্ট হয়ে থাকলে অসম্মানিত বা হুমকিপ্রাপ্ত ফেসবুক আইডি'ধারী সরাসরি ফেসবুকে রিপোর্ট করলে আপনি স্বাভাবিক ভাবেই ব্লক হতেই পারেন, কেননা ফেসবুক  কতৃপক্ষ এই অভিযোগটিকে খুবই গুরুত্ব সহ বিচার করে। তাই আপনার ফেসবুক অ্যাকাউন্ট টি থেকে কাউকে হুমকি দেওয়া অসম্মানিত  করা থেকে বিরত থাকুন।

২। আমারা যারা নতুন ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করি, তারা ফেসবুকে ফ্রেন্ড লিস্টে বন্ধু সংখ্যা বাড়ানোর জন্য এক দিনে একাধিক জনকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে দিই যা মোটেও ঠিক নয়। এই ভাবে সীমা অতিক্রম করলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ব্লক হওয়া অবধারিত। 

৩। একই দিনে ফেসবুক পেজ বা গ্রুপে বা বিভিন্ন বন্ধুর টাইম লাইনে একই ম্যাসেজ লিখে একাধিকবার কপি পেস্ট করা হয় তাহলেও  আপনার অ্যাকাউন্ট ব্লক হয়ে যেতে পারে। প্রয়োজনীয় এমন তথ্য প্রকাশ একান্তই দরকার হলে,  এক্ষেত্রে  একই কপি / পেস্ট বার্তা কিছুটা সময় পরিবর্তন করে করে করাটা বাঞ্ছনীয়।

৪। আপনি যদি আপনার নিজের ফেসবুক ওয়ালেও একই পোস্ট একাধিক বার দেন তাহলে সেটাকে ফেসবুক স্প্যাম ভেবে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করে দিতে পারে । 

৫। আপনি যদি প্রতিদিন একাধিক ফেসবুক ফ্যান পেজে লাইক করেন তাহলে ফেসবুক  কতৃপক্ষ আপনাকে প্রথমে সতর্কবার্তা দেবে। আপনি যদি তবুও একইরকম কাজটি চালু রাখেন তাহলে অ্যাকাউন্ট ব্লক হয়ে যেতে পারে।  

৬। আপনার ফেসবুক আইডি নিরাপদে রাখতে হলে ফেসবুকের প্রাইভেসি এবং সেটিংস ঠিকমতো রাখার পাশাপাশি যে কাজগুলো কখনো করবেন না - 

ক) ফেসবুকে আপনার বন্ধু হিসেবে যুক্ত অথবা নিউজ ট্র্যাক থেকে ভেসে ওঠা অবাঞ্ছিত বা অনাকাঙ্ক্ষিত পোস্টে মন্তব্য বা লিঙ্ক ক্লিক করবেন না। উদাহরণ -

*এইমাত্র ফাস হলো  বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর গোপণ সেক্স ভিডিও,ভিডিও টি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন।
* নায়িকা বনমালী যে এত খারাপ নিচের সেক্স ভিডিও টি না দেখলে বুজতে পারতাম না ।
*নিচের সহজ প্রশ্ন গুলোর উত্তর দিয়ে আপনি আপনার মোবাইলে পেয়ে যান ১০০ টাকার ফ্রি টকটাইম রিচার্জ। 
*আপনি কি আপনার ফেসবুকে অটো ফলোয়ার বাড়াতে চান,অটো লাইক চান তাহলে নিচের লিঙ্কে ক্লিক করো।
* লিঙ্কে ক্লিক করুন, দেখুন আপনার জন্য কত মেয়ে বা আপনার জন্য কত ছেলে ভালোবাসায় পাগল ... ইত্যাদি । 

এই সব সাইট গুলিতে থাকে অটো জেনারেটেড পাওয়ার। আপনি ক্লিক করার সাথে সাথেই আপনার আইডি এবং পাসওয়ার্ড চলে যাবে হ্যাকারদের হাতে. অনেক সময় হ্যাকাররা এগুলো হ্যাকিং করে অনেকের কাছে টাকা দাবি করে আবার কারও আইডি একটু পপুলার দেখলে সেগুলো পাসওয়ার্ড চেঞ্জ করে ব্যাবহার করে। 

পরবর্তী টিউন - ফেসবুক আইডি ব্লক হলে কিংবা হ্যাক হলে কিভাবে উদ্ধার করবেন। 

Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.