x

প্রকাশিত

অর্জন আর বর্জনের দ্বিধা কাটিয়ে উঠতে পারেনি বলেই মানুষ সিদ্ধান্তের নিরিখে দোলাচলে।সেখানে প্রতিবাদও ভঙ্গুর।আর যথার্থ প্রতিবাদের থেকে উঠে আসে টায়ার পোড়ার গন্ধ।আঘাত প্রত্যাঘাতের মাঝখানে জন্মদাগও মুছে যায়।সংশোধনাগার থেকে ঠিকানার দূরত্ব ভাবেনি কেউ।ভাবেনি হাজার চুরাশির মা’র প্রয়াণ কোন কঠিন বাস্তবকে পর্যায়ক্রমিক প্রহসনে রূপান্তরিত করেছে।একটা চরিত্র কত বছর বেঁচে থাকে ?কলম যাকে চরিত্রের স্বীকৃতি দেয় তেমন পোস্টমর্টমের পড়ও আরও কয়েকযুগ বাঁচিয়ে রাখতে পারে কলমই। অভয়ারণ্যেও ঘেরাটোপ! সেই আপ্তবাক্য -

“মানুষ নিকটে গেলে প্রকৃত সারস উড়ে যায়” – স্বভাবতই প্রশ্ন ওঠে – প্রকৃত সারসই তাহলে উৎকৃষ্টতর।

“মানুষ নিকটে গেলে প্রকৃত সারস উড়ে যায়” – স্বভাবতই প্রশ্ন ওঠে – প্রকৃত সারসই তাহলে উৎকৃষ্টতর।

ভাববার সময় এসেছে। প্রতিবাদটা কোথা থেকে আসে—বোধ ?মস্তিষ্ক ?মুঠো? না বাহুবল?

ছবিতে স্পর্শ করুন

শব্দের মিছিল

অতিথি সম্পাদনায়

বিদিশা সরকার

সোমবার, জুলাই ৩১, ২০১৭

পিয়ালী বসু

sobdermichil | জুলাই ৩১, ২০১৭ | | মাত্র সময় লাগবে লেখাটি পড়তে।
 পিয়ালী বসু
 স্থিতিজাড্য এবং অকাল ঠিকানা 

আজকাল সবকিছুই ভুলে যাই
প্রাক্তন প্রেমিকের আত্মহত্যার স্মৃতি অথবা শিশু পাচারের ঘৃণ্য অপরাধ
বৈধব্যের আয়ুরেখা বরাবর
প্যাস্টেল শেডের আলতো করতলটুকুই একমাত্র স্পষ্ট এখন

পলকহীন মুহূর্ত ভিজে যাওয়া রংচটা ফুটনোট
বিশ্বাস জ্বলে যাওয়া নেশাতুর ঠোঁট ...
আজকাল সবকিছুই ডি'ফোকাসড'

ঘুরে দাঁড়ানো বাতাসের মুখ ... যোনি গহ্বর জুড়ে আছড়ে পড়লে
তাকে বিষাদসম্ভুত অশ্রুর স্পর্শবিন্দুতে আটকে রাখা ব্যতীত
আজকাল আর তেমন কিছুই করতে পারি না

তোমাকে 'আমার' সম্বোধন করার দুর্নিবার তাৎপর্যটুকু
স্তনবৃন্তের তলদেশে অকালেই হারিয়ে যায়

অন্ধকারের অজুহাতে যারা শরীর ছোঁয়
ভাষার স্খলন মেপে তাদের ' দোসর ' ভেবে অকাল দহন ' সাঙ্গ করি ...

চিবুকের নির্জনতায় একপাশে শুয়ে থাকা
দ্বৈতযাপনের এই ধারাবাহিকতাকে
ধৃতিযোগ্য 'শরীরী পিরামিড ' আখ্যা দিয়ে
আজকাল স্পষ্ট করি ক্ষয়ে যাওয়া ইশারার অমোঘ টান



Comments
0 Comments
 

এই ব্লগটি সন্ধান করুন

Support : FACEBOOK PAGE.

সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ ,আহ্বায়ক : দেবজিত সাহা

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.