x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

সোমবার, জুলাই ৩১, ২০১৭

মন্দিরা ঘোষ

sobdermichil | জুলাই ৩১, ২০১৭ | | মিছিলে স্বাগত
যাপনক্ষয়
দিনের শুরুটাই অন্ধকার হাতড়ে।সকালের  মুখ ও ম্যাদামারা ঘোলাটে মেঘের মত। জাগতিক  বিজ্ঞানে কোন আবিষ্কারের নেশা নেই।বর্ষার বৃষ্টি মাঝে মাঝে মেঘলা মুড টাকে ধুয়ে ছাদে শুকিয়ে নেয়। ভিতরের সাতরঙা  পর্দাটা টান টান করে স্টার্চের কাপড় মেলার মত মেলে ধরে আকাশের আলোয়।সেখানে রাতের ঝিকিমিকি তারারা জেগে ওঠে।ভালবাসার ডুমুরফুল সাতরং মেখে রান্নাঘর ঘুরে খাবার টেবিলে।কচি পাঁঠার লাল ঝোলে ভালোলাগার টনটনানি।

জেব্রাদুপুরে ঘাসের রতিজল মাখে মেঘবালিকার ঘুমকথারা।স্বপ্নের চোরাবালিতে ফ্রয়েডের যৌনতার পুঁথিপাঠ।পাঁশুটে মেঘজর্জর বিকেলটায় গৃহস্থ ময়ুরের পদাবলীতে জীবনমুখীগান।

সান্ধ্য চায়ের লাল লিকারে মার্ক্সীয় অর্থনীতির গা চাটাচাটি, লালফিতের ফাঁসের মিছিলে ফাঁকাঘরে গলা তুলে নেট প্রাকটিস। ভ্যান গগের ইজেলে ইউক্লিডের থিয়োরেম ঢুকিয়ে  সান্ধ্য মেহফিলে তর্কের তুফান । 

বিনি খরচার নেটে রবিঠাকুর নজরুল ফ্রি ডাউনলোডিং, বৃষ্টি গানে বর্ষামাতন; ভিজতে ভিজতে আলবাট্রসের ডানায় উড়ে  টাইগ্রিসে পা ডুবিয়ে মিশরের পিরামিডের চূড়োয় সূর্যাস্ত  দেখা।আহা! এই তো জীবনচুমুক!

অন্ধকারে কুয়োতলায় শুঁয়োপোকার জোনাকি  হয়ে ওঠার যুদ্ধে  বায়োলজিক্যাল বিষণ্ণতার মন্ত্রজপ ।অন্ধতায় সারাদিনের কুরুক্ষেত্রপাঠ আর টুনটুনিপাখির ক্লান্ত রাতবালিশে আদিখ্যেতার নাভিশ্বাস।

দেহভাব ভেসে থাকে আতাফলের সুগন্ধে। ডুব ডুব ডুব রূপসাগরে আমার মন- ডুবছে ইহকাল,পরকাল সেই মাথুরের হাত ধরে।

আজানের সুর আর শ্রমণের মন্ত্রজল মাখে ভোরের লাল সূর্য।মাথার কাছে হরিতকী আর গঙ্গাজল।  নাভিস্নানে যাপনক্ষয়।

Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.