x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

শুক্রবার, জুন ৩০, ২০১৭

রুমা ঢ্যাং

sobdermichil | জুন ৩০, ২০১৭ | | মিছিলে স্বাগত
রুমা ঢ্যাং
 ঝিনুক সময় 

সাগর পিছু হাঁটলে জেগে ওঠে তলের মৃত সাম্রাজ্য। কাদাবালি জলের পাশে দেখি ধ্যানাসনে বসে -- প্রত্নতত্ত্বীয় ভেজা জীবাশ্ম। কার্বনকপি, সম্পর্কীয় দৃষ্টিতে গুম ধরা তলানি কাদা -- সবটাই মেয়াদ ফুরালে ভ্রমণকাহিনী। স্মৃতিচারনের আখড়া বসায় ষ্টেশনারী দোকানের প্লাস্টিক পিপাসা। ঘিরে ধরে বৃষ্টি-আবেগ, অভিমান -- সময় বুঝে দাঁত বসিয়ে রাখি সমুদ্রজলে। ফ্যালকনের দৃষ্টিতে দেখি মানুষের চোখের ছানি -- একবার ডানা মেললে হারিয়ে যাচ্ছে প্রেম, প্রণয় -- কলহ। ভেজা বীচের মৃত সাম্রাজ্যে একমাত্র জীবিত থাকে কাঁকড়া -- তাদের চোখ, দাঁড়া, বালির ওপর কাঁকড়া সভ্যতার অন্ধ-হোল। 

জলের পাশাপাশি ওড়ে জলের ঝাপটা -- সাগরের জল দিয়ে যায় অজস্র ঝিনুক সময়! 



 আহরণ 

জল সাঁতরে সাঁতরে পার হয়ে চলেছি ধেয়ে আসা ঢেউরাশি আর ডুবে ডুবে শ্যালো জলে কুড়িয়ে নিচ্ছি বালি। ছড়ে যাচ্ছে হাঁটু, হাত, পা, মন, এমনকি ধুয়ে যাওয়া সম্পর্ক! ফেনিল সান্দাকফু থেকে কিনে ফিরছি কার্নিশের বরফযুগ। তোমার দ্বারে ভালোবাসা বার্ণিশ মাখে! খুলে রাখি বুকের সূর্যতোরণ। হাতড়ে হাতড়ে শূন্যতাকেই পুরে রাখি প্রতিটা সন্ধ্যের আবদেরে অন্ধকারের ভাঁজে। ওপাড়ে তখন ফাতনা পাতা বৈঠকি মধুমক্ষিকার ব্যানকুয়েট হলে! 

ঢেউ গুনে গুনে শিখি একক সংখ্যাতত্ত্ব -- দিন ফুরালে ধুলোবীজ থেকে জন্ম নেবে পরলোক! 


Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.