x

প্রকাশিত | ৯২ তম মিছিল

মূল্যায়ন অর্থাৎ ইংরেজিতে গালভরে আমরা যাকে বলি ইভ্যালুয়েশন।

মানব জীবনের প্রতিটি স্তরেই এই শব্দটি অবিচ্ছেদ্য এবং তার চলমান প্রক্রিয়া। আমরা জানি পাঠক্রম বা সমাজ প্রবাহিত শিক্ষা দীক্ষার মধ্য দিয়েই প্রতিটি মানুষের মধ্যেই গঠিত হতে থাকে বহুবিদ গুন, মেধা, বোধ বুদ্ধি, ব্যবহার, কর্মদক্ষতা ইত্যাদি। এর সামগ্রিক বিশ্লেষণ বা পর্যালোচনা থেকেই এক মানুষ অপর মানুষের প্রতি যে সিদ্ধান্তে বা বিশ্বাসে উপনীত হয়, তাই মূল্যায়ন।

স্বাভাবিক ভাবে, মানব জীবনে মূল্যায়নের এর প্রভাব অনস্বীকার্য। একে উপহাস, অবহেলা, বিদ্রুপ করা অর্থই - বিপরীত মানুষের ন্যায় নীতি কর্তব্য - কর্ম কে উপেক্ষা করা বা অবমূল্যায়ন করা। যা ভয়ঙ্কর। এবং এটাই ঘটেই চলেছে -

চলুন মিছিলে 🔴

মঙ্গলবার, মে ০৯, ২০১৭

স্মৃতি রায়

sobdermichil | মে ০৯, ২০১৭ | | মিছিলে স্বাগত
স্মৃতি রায়
 আর একবার চৈত্র 

র একবার চৈত্রের কাছে,সরাসরি
শিমুল ,পলাশের যতো প্রেম ,সমস্তই
তুলে রাখা মেঘেদের মাথার বালিশে
বসন্তের এক অসুখ ,
সেরেছে কিনা আজও জানা হয় নি
বিক্ষিপ্ত কাহিনী সাজাতে ,এলাচ দ্বীপ
শান্ত সবুজ হয়রান
গাছেদের জন্য,লেখা চলছে
এক নতুন নীতি কথার ,আগামী কোন
পাঠশালায় ,পড়বো তোমায়
সুবোধ বালক গাছ!
কৃষ্ণচূড়ার নীচে রাধা কৃষ্ণের পদাবলী আওড়াবো,নচেত তুমি বললে!
আর একবার,এখন বরং লিখি
গাজন ,কাল বৈশাখ......


 চৈত্র স্নান 

চৈতী,দুপুরে পুড়ে যাওয়া বাতাস কে ওড়াতে না পারার ব্যর্থতায় ,
খোলা খোঁপায়
নোয়া পাড়ার মেঠো গলিতে
সাইকেল চাপা ডাক পিওন ,সেই দিন যখন
পৌঁছে দিয়েছিল ,ভাঙনের চিঠি হাতে
আমার পোষা মেনিটার ও ম্যাও বুলিতে
কমা ,সেমিকলন --
পূর্বাভাস সম্পর্কে ও অনেক দ্রুত
আমার গা ঘেঁসে বড্ড আপন-
ভরা চৈত্রে ফাঁসির আদেশ আজও অনির্ধারিত কেবল মাত্র ওর কথা ভেবেই.......


 চৈত্র মেখেছি 

প্রতি মুহূর্ত প্রাক্তন হয়ে উঠছি
এখন সঙ্গী ভরা চৈত্রদিন
সর্বনাশ যদি সৌরভ নিয়ে হাজির হয় ক্ষতি কি? ,বহুবার চৈত্র মেখেছি
উপত্যকা জুড়ে নিরেট জেলি ফিশ শুকাচ্ছে
আর একবার ঢেউ
ঢেউ এর আগে বহুদূর রহস্যের সৈকত...



Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

�� পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ শব্দের মিছিলের সর্বশেষ আপডেট পেতে, ফেসবুক পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.