x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

মঙ্গলবার, মে ০৯, ২০১৭

পারমিতা চক্রবর্ত্তী

sobdermichil | মে ০৯, ২০১৭ | | মিছিলে স্বাগত
প্রাণনাথ
শান্তিনিকেতন বাতাসে পেঁজা তুলোর মত উড়ে বেড়ায় রবীন্দ্রনাথ আর কোপাই নদী , বৈশাখ মানে তেমনই রবিঠাকুর ৷

" জীবন মরণে সীমানা ছাড়ায়ে ..." বৈশাখের তীব্র দাবদাহে যখন শরীরে ব্যর্থ জ্বালা বাড়ে , ঠিক তখনই উদাসী হাওয়ায় আম্রকুঞ্জে রবিঠাকুর ভাসে মনের গহীনে ৷

" আমার প্রাণের পরে চলে গেল যে ... " কোথাও প্রেম , কোথাও আনমনা মেঘে বৃষ্টি পড়ে ৷ আমার নিঃশ্বাস যাকে ঘিরে সে থাকে রাঙামাটির পথে পথে ! শাল পিয়ালের বুকে , খোয়াইয়ের মনে ৷

একান্ত অবসর ঘিরে থাকে
" ভালোবাসি ভালোবাসি ..."

আম্রকুঞ্জ, ছাতিম কোলে দাঁড়িয়ে মনে হয় ঠিক কি, কি ভেবেছিলেন তিনি এই ঘন , সবুজ ঘিরে ৷ তাকে ঘিরে গান, কবিতা সব ঘোরা ফেরা করে মনের রঙিন চিত্রপটে ।

কি অসাধারণ মনস্তত্ত্ব বুঝতেন তিনি ৷ মাঝে মাঝে ভাবি এই যে লেখালেখি তার কতটা সত্যি ! কতটাই বাঘ নখে আঁচড় কাটতে পারে ৷ বিকট একাকিত্ত্বে তাকে যে ভাবে পাই ,সুখ স্মৃতি রোমন্থনেও মনে প্রাণে , শিহরণে তিনি থাকেন গুরু হয়ে ৷

" আমার বেলা যে যায় সাঁঝবেলাতে ..." সত্যিই কি বেলা চলে গেল ! কিছুই কি বাকি নেই ! ! বয়ঃসন্ধিক্ষণে যে টুকরো, টুকরো ভুল ছিল তাতো বহুদিন আগেই সমর্পণ করেছি । অন্ধকারে সেভাবে দেখতে পাই সেই কালো হরিণ চোখ !

অলৌকিক নৌকাখানি ভাসিয়ে পৌছে যাব " তাসের দেশ " যেখানে দাঁড়রক্ষী হয়ে বসে থাকবেন সন্নিকটে ...
বর্ষার চারিধার যখন জল থৈ থৈ তেমনই এক বিকেলে ভেসে ওঠে ...

এমন বাদল দিনে তারে ভোলা যায়
গগনে মেঘরাশি চমকায়
আঁখিতে অশ্রুরাশি
মিশিছে চারিধার

হৃদয় রাঙিছে বনছায়
কুসুম কাননে কে যেন গড়িছে ফুলহার
যে লয়ে এসেছে মোরে
একি তারি লাগি উপহার ?
এমনি দিনে তারে বলা যায়
ব্যাকুল বেগে প্রেম বাহিছে চারিধার ,
হৃদয় মিলেমিশে একাকার
সে কথা আজি যেন বলা যায়
তোমারে ভালবাসি শতবার...

সব ঋতুতে তাঁর আবারিত প্রবেশ ৷ সে আর কেউ নয় হৃদয়ে'র" প্রাণনাথ "


Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.