x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

শনিবার, এপ্রিল ২২, ২০১৭

অনুপ ঘোষাল

sobdermichil | এপ্রিল ২২, ২০১৭ | | মিছিলে স্বাগত


 বিশ্বাস 

নদীটার ক্ষয়িষ্ণু শিরদাঁড়ায় ---
হারিয়ে যাওয়ার কথা ছিল-
অসমাপ্ত গানের শরীরী মৃত্তিকায় ----
কথা ছিল ঐকান্তিক সহবাসের -
বর্ষার আতিথেয়তায় ---
শীতের চঞ্চলতায়-----
অথবা---
চৈত্রের সুমহান ঐতিহ্যে--
ঘর বাঁধার কথা ছিল .......ঘরের ব্যালকনিতেই।
সূর্যটা --
পেন্সিলবক্সের তিন নম্বর ঘরে --
এক্কা-দোক্কা খেলে চলেছে ....... বহুক্ষণ -
ওখানে ....প্রেম রাখিনি কখনও ---
অনাসক্ত গোলাপের মতো --
শরীর ......শুধুই শরীর ....আর ----
বেহিসেবি আত্মীয়তার ......ভগ্ন উপকূল।
এটা --
সিল্ক রুটের --প্রথম ভালো -বাসা।
পলাশের সুপ্ত--
বনচাঁড়ালের ব্যাস্ত --
আর--
মোরগ-ঝুঁটির অহঙ্কারী অভিধান --
কুমারীত্ব হারিয়েছে কাল......
তোমার সোনাঝুড়ির বিলাসিতা --
জাম্পুইটাং -এর সরলতা --
আর-
বুনাস নদীটার একাকীত্বে ।
উঁকি দাও --তোমার বুক ঘেঁষে নেমে আসা --
চেতনার ডেকানট্রাপে--
এখনও ------
সেখানে ------
চৈতালী রাতে --
হাসনুহানার ফুলঝুরি ঝড়ে -বিশ্বস্ত বিশ্বাসের ।।




Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.