x

প্রকাশিত | ৯২ তম মিছিল

মূল্যায়ন অর্থাৎ ইংরেজিতে গালভরে আমরা যাকে বলি ইভ্যালুয়েশন।

মানব জীবনের প্রতিটি স্তরেই এই শব্দটি অবিচ্ছেদ্য এবং তার চলমান প্রক্রিয়া। আমরা জানি পাঠক্রম বা সমাজ প্রবাহিত শিক্ষা দীক্ষার মধ্য দিয়েই প্রতিটি মানুষের মধ্যেই গঠিত হতে থাকে বহুবিদ গুন, মেধা, বোধ বুদ্ধি, ব্যবহার, কর্মদক্ষতা ইত্যাদি। এর সামগ্রিক বিশ্লেষণ বা পর্যালোচনা থেকেই এক মানুষ অপর মানুষের প্রতি যে সিদ্ধান্তে বা বিশ্বাসে উপনীত হয়, তাই মূল্যায়ন।

স্বাভাবিক ভাবে, মানব জীবনে মূল্যায়নের এর প্রভাব অনস্বীকার্য। একে উপহাস, অবহেলা, বিদ্রুপ করা অর্থই - বিপরীত মানুষের ন্যায় নীতি কর্তব্য - কর্ম কে উপেক্ষা করা বা অবমূল্যায়ন করা। যা ভয়ঙ্কর। এবং এটাই ঘটেই চলেছে -

চলুন মিছিলে 🔴

বৃহস্পতিবার, মার্চ ২৩, ২০১৭

শুভজিৎ নন্দী

sobdermichil | মার্চ ২৩, ২০১৭ | | মিছিলে স্বাগত
মুক্তি
দুপুরের রোদটা ব্রিজ বেয়ে আমায় চুমু খেতে খোঁজে। তাই ইন্দ্রিয়গুলো দস্তানায় ঢেকে বন্ধক রাখা। চিরবসন্ত এসে ছুঁয়ে যায় গাল-গলা-ত্বকে। লাল-সাদার অভ্যর্থনা ছাড়িয়ে পা পিছলে কিছুটা ভাসিয়ে দিলাম নিজের ভেলা..

শূন্যতা বেয়ে কমলা ছুটে যায়, চুইয়ে যায়। আমার প্রতিটা শিরাকে সৌরজগতের শেষ শালুক ফুলে পরিণত করে। টবের মতো মরার মাথা পেড়িয়ে এগিয়ে যাচ্ছি। ভয় লাগছে না, একটা সিঁদুরে বিষণ্ণতা আঁশটে গন্ধ ছাপিয়ে খুঁজে পাচ্ছে তার প্রতিফলনকে।

দুলে উঠছে আমার ছায়া। ব্যথায় তারা দাঁড়াতে পারছে না। কি অস্থির! অসহ্য যন্ত্রণায় আমার মাঝি ডুব দিয়েছে এক-বুক মুক্তির জড়তায়। আমি জীবন খুঁজছি, হারিয়ে আসা দিন না। এগিয়ে যাচ্ছি এক অজানা ভবিষ্যতের সাথে আত্মীয়তা রক্ষায়। কাল নিমতন্ন আছে, মৃত্যুও ঘটতে পারে।

স্রোতের অক্ষরে বাংলা ভাষা এগিয়ে আসছে। নিজস্বতা খুঁজে পাওয়া অজানা সেই স্রোতও এখন ডুবসাঁতার শেখেনি। তার একটা নোঙর দরকার। ঝাপটে ধরতে চায়। কিছুতেই খুঁজে পাওয়া যাচ্ছে না শেষ চিঠিটা।

কখনও ভাবিনি মাঝগঙ্গায়, নিরবতা এসে গ্রাস করবে। হাওয়ার দাপটে আধাখ্যাপচা চুলে চিরুনি করে দেবে লজ্জায় দাঁড়ানো নৌকার পালগুলো। তাদের পারিশ্রমিক দেওয়া হয় আকাশ-গঙ্গার আয়নায়।

ব্রিজের ওপারে হঠাৎ দেখা। আসলে টেলিভিশন না থাকায় ও জানতে পারেনি। আজকে সকালেই কয়েকটা মন, যন্ত্রনায় ছটফট করে পাথর হয়েই নদীতে থেকে গেছে। ভেসে গেছে। মুক্তি পেয়েছে....



Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

�� পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ শব্দের মিছিলের সর্বশেষ আপডেট পেতে, ফেসবুক পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.