x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২১, ২০১৭

একান্তে মৌমিতা

sobdermichil | ফেব্রুয়ারী ২১, ২০১৭ | | মিছিলে স্বাগত
 একক মৌমিতা
তার অফিস ঘেরা দমবন্ধ জীবনে স্পর্ধার দীপশিখাটি কবিতা। তিনি মনে করেন কর্পোরেট ওয়ার্ল্ড কবিতা কে আদিখ্যেতা মনে করে, মানুষ কে যন্ত্র আর তার যন্ত্রণা কে অনাবশ্যক ভেবে চলে। চোখে ঠুলি পরে কোন প্রশ্ন ছাড়া একটানা ঘানি টেনে যাওয়ার নাম ই বুঝি কর্পোরেট জব। তাই বুঝি মানুষ একটু নিরাপত্তা র জন্য গোটা জীবন টা লিখে দেয় যেখানে। ইচ্ছে সেখানে ব্রাত্য।

দীর্ঘ তেরো বছরের কর্পোরেট জীবন তাকে শিখিয়েছে কান্না চেপে খুশি ঝলমলে দেখাতে আর ভিতরে অসীম অবসাদে ডুবে যেতে, শিখিয়েছে আশেপাশের সব কিছু সম্পর্কে উদাসীন হয়ে যেতে। তোমার বন্ধু অসুস্থ, মুখ ঘুরিয়ে নাও, রাস্তায় কেউ পড়ে গেছে..ফিরে তাকিওনা, তোমার অনেক কাজ আছে। ছেলের জন্মদিন... তাতে কি? সবার ছেলের ই হয়। তোমার কাজ হল প্রায়োরিটি বুঝে কাজগুলো করা।   

হাজার হাজার কর্পোরেট কর্মী র মত তারও জীবন চলে নিরন্তর অভিনয়ে। ভোটের রক্ত মাখা শহরেও যেমন বসন্ত আসে, ফুটপাথের সংসারে সুগন্ধ ছড়ায় ভোরের শিউলি, যেমন কোন একটা দিন রোজ মার খাওয়া লোকটা কাটারি নিয়ে তেড়ে আসে তেমনি এই  তিনিও লিখে ফেলেন কবিতা, উচ্চারণ করেন তার হিরণ্ময়ী কণ্ঠে শত প্রতিবন্ধকতা সত্ত্বেও বার বার মঞ্চে উঠে দাঁড়িয়ে। চিৎকার করে তিনি ই বলতে পারেন  ...বেঁচে আছি... মানুষের জন্য অনেক ভালো র লক্ষেই ... 


একক মৌমিতা ১ ... ...   




একক মৌমিতা ২ ... ...   




একক মৌমিতা ৩ ... ...   




একক মৌমিতা ৪ ... ...   




একক মৌমিতা ৫ ... ...   




একক মৌমিতা ৬ ... ...   






Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.