x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

বৃহস্পতিবার, জানুয়ারী ০৫, ২০১৭

প্রিয়শিল্প প্রকাশন এবং কবিমন পত্রিকা আয়োজিত বই প্রকাশ ও সাহিত্যানুষ্ঠান

sobdermichil | জানুয়ারী ০৫, ২০১৭ | | মিছিলে স্বাগত
প্রিয়শিল্প প্রকাশন এবং কবিমন পত্রিকা আয়োজিত বই প্রকাশ ও সাহিত্যানুষ্ঠান







৩ জানুয়ারি,২০১৭ (মঙ্গলবার) গড়িয়া বইমেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হল প্রিয়শিল্প প্রকাশন এবং কবিমন পত্রিকা আয়োজিত বই প্রকাশ ও সাহিত্যানুষ্ঠান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাবন্ধিক-সুসাহিত্যিক রামরমণ ভট্টাচার্য, কবি-প্রাবন্ধিক-ভূপর্যটক রমেশ পুরকায়স্থ, কবি-প্রাবন্ধিক কমল তরফদার এবং প্রাবন্ধিক ও সম্পাদক অরুণোদয় ভট্টাচার্য।

  রাজীব পাইন, কবি রমেশ পুরকায়স্থ   
‘প্রিয়শিল্প সম্মান ২০১৭’ পেলেন বিশিষ্ট ব্যক্তিত্ব ও সুচিকিৎসক রাজীব পাইন। প্রকাশিত হল ৭টি কাব্যগ্রন্থ, ২টি উপন্যাস, ১টি গল্পগ্রন্থ, ১টি ভ্রমণকাহিনী ও ১টি ছড়ার বই। ঘোষিত হল জানুয়ারি ২০১৭ প্রিয়শিল্প প্রকাশন থেকে প্রকাশের পথে ১৩টি বইয়ের নাম। তার মধ্যে আমার দ্বিতীয় কাব্যগ্রন্থ (‘তমসো মা জ্যোতির্গময়ঃ’)ও স্থান পেয়েছে। 

এরপর কবিতাপাঠে ছিলাম প্রায় ২০জন কবি, সময়াভাবে অনেকেই পাঠের সুযোগ থেকে বঞ্চিত থেকে গেলেন। সমগ্র অনুষ্ঠানটির সুসঞ্চালনায় ছিলেন প্রকাশনার কর্ণধার শ্রী মনোজ বন্দ্যোপাধ্যায় এবং সুস্থ পরিচালনার দায়িত্বে ছিলেন তাঁর সহধর্মিণী ‘কবিমন’ পত্রিকার সম্পাদিকা কবি নন্দিতা বন্দ্যোপাধ্যায়। 



অনুষ্ঠান শেষে প্রিয়শিল্প প্রকাশনার স্টলে সকল কবি লেখক বন্ধুদের মিষ্টি বিতরণ করা হল।



প্রতিবেদন - 
শাশ্বতী সরকার
কলকাতা


Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.