x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

রবিবার, ডিসেম্বর ১১, ২০১৬

বর্ধমান অভিযান গোষ্ঠী আয়োজিত বই মেলার শেষ দিন

sobdermichil | ডিসেম্বর ১১, ২০১৬ | | মিছিলে স্বাগত
বর্ধমান অভিযান গোষ্ঠী আয়োজিত  বই মেলার শেষ দিন


বই মানে প্রাণের কথা, একাকিত্বের একনিষ্ঠ সঙ্গী । আর বইকে নায়ক করে গড়ে ওঠা মিলনমেলার নাম হলো বইমেলা । গত ২রা ডিসেম্বর বর্ধমানের উৎসব ময়দানে বইকে কেন্দ্র করে যে মেলার সূচনা হয় আজ তার শেষদিন । বর্ধমান অভিযান গোষ্ঠী আয়োজিত এই বই মেলার এটা ছিল ৩৯তম বৎসর । এতগুলো বছরের স্মৃতি যার ঝুলিতে তার সৃষ্টির ইতিহাসটা জানার আগ্রহে হাতে এলো বেশ কিছু তথ্য ।


সালটা ১৯৬২, চার জন যুবক সমীরণ চৌধুরী, শিবেন মুখার্জী, শ্যামল চক্রবর্তী, বিদ্যানন্দ চৌধুরী এক সৃষ্টিশীল ভাবনা নিয়ে বার করলেন হাতে লেখা পত্রিকা 'মহুয়া' এবং সেই সঙ্গে গঠিত হলো উদয়ন সংঘ।পরবর্তী কালে এই উদয়ন সংঘের নাম হয় উদয় সংঘ । ... এরপর বিভিন্ন কারণে মহুয়া পত্রিকা টি বন্ধ হয়ে যায়।

১৯৬৭ সালে আবার একদল সৃষ্টিশীল মানুষের মনে নতুন করে সাহিত্যপিপাসার সৃষ্টি হলে, উদয় সংঘের উদ্যোগে গঠিত হয় পত্রিকা 'উদয় অভিযান' । ১৯৭৯ সালে ১লা ফেব্রুয়ারি সরস্বতী পুজোর দিন এই অভিযান গোষ্ঠীর উদ্যোগে পথ চলা শুরু করে আজকের এই বর্ধমান বই মেলা । টেনিস কোর্টের পিছনে টাউনহলের দক্ষিণ - পূর্ব কোণে সামান্য একফালি অংশে চট টাঙ্গিয়ে ১৫টি স্টল সাজিয়ে শুরু হয় কলকাতার বাইরে প্রথম জেলার বইমেলা । সেবার মেলা চলে ৫দিন ।

এর পর ইতিহাসের খাতায় জমা হতে থাকে নানান স্মৃতি । বয়ে যায় বছর । অনেক পরিবর্তনের সাথে পরিবর্তন ঘটে স্থানেরও । ৩৯বছরের স্মৃতি বুকে নিয়ে আজও অভিযান গোষ্ঠী আয়োজিত এই বই মেলা আগামীর স্বপ্ন সাজায় ।



অভিযান গোষ্ঠীর সম্পাদক, কুশল দে 

















প্রতিবেদক -
রুমকি রায় দত্ত
বর্ধমান। 



Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.