x

প্রকাশিত

অর্জন আর বর্জনের দ্বিধা কাটিয়ে উঠতে পারেনি বলেই মানুষ সিদ্ধান্তের নিরিখে দোলাচলে।সেখানে প্রতিবাদও ভঙ্গুর।আর যথার্থ প্রতিবাদের থেকে উঠে আসে টায়ার পোড়ার গন্ধ।আঘাত প্রত্যাঘাতের মাঝখানে জন্মদাগও মুছে যায়।সংশোধনাগার থেকে ঠিকানার দূরত্ব ভাবেনি কেউ।ভাবেনি হাজার চুরাশির মা’র প্রয়াণ কোন কঠিন বাস্তবকে পর্যায়ক্রমিক প্রহসনে রূপান্তরিত করেছে।একটা চরিত্র কত বছর বেঁচে থাকে ?কলম যাকে চরিত্রের স্বীকৃতি দেয় তেমন পোস্টমর্টমের পড়ও আরও কয়েকযুগ বাঁচিয়ে রাখতে পারে কলমই। অভয়ারণ্যেও ঘেরাটোপ! সেই আপ্তবাক্য -

“মানুষ নিকটে গেলে প্রকৃত সারস উড়ে যায়” – স্বভাবতই প্রশ্ন ওঠে – প্রকৃত সারসই তাহলে উৎকৃষ্টতর।

“মানুষ নিকটে গেলে প্রকৃত সারস উড়ে যায়” – স্বভাবতই প্রশ্ন ওঠে – প্রকৃত সারসই তাহলে উৎকৃষ্টতর।

ভাববার সময় এসেছে। প্রতিবাদটা কোথা থেকে আসে—বোধ ?মস্তিষ্ক ?মুঠো? না বাহুবল?

ছবিতে স্পর্শ করুন

শব্দের মিছিল

অতিথি সম্পাদনায়

বিদিশা সরকার

রবিবার, ডিসেম্বর ১১, ২০১৬

বর্ধমান অভিযান গোষ্ঠী আয়োজিত বই মেলার শেষ দিন

sobdermichil | ডিসেম্বর ১১, ২০১৬ | | মাত্র সময় লাগবে লেখাটি পড়তে।
বর্ধমান অভিযান গোষ্ঠী আয়োজিত  বই মেলার শেষ দিন


বই মানে প্রাণের কথা, একাকিত্বের একনিষ্ঠ সঙ্গী । আর বইকে নায়ক করে গড়ে ওঠা মিলনমেলার নাম হলো বইমেলা । গত ২রা ডিসেম্বর বর্ধমানের উৎসব ময়দানে বইকে কেন্দ্র করে যে মেলার সূচনা হয় আজ তার শেষদিন । বর্ধমান অভিযান গোষ্ঠী আয়োজিত এই বই মেলার এটা ছিল ৩৯তম বৎসর । এতগুলো বছরের স্মৃতি যার ঝুলিতে তার সৃষ্টির ইতিহাসটা জানার আগ্রহে হাতে এলো বেশ কিছু তথ্য ।


সালটা ১৯৬২, চার জন যুবক সমীরণ চৌধুরী, শিবেন মুখার্জী, শ্যামল চক্রবর্তী, বিদ্যানন্দ চৌধুরী এক সৃষ্টিশীল ভাবনা নিয়ে বার করলেন হাতে লেখা পত্রিকা 'মহুয়া' এবং সেই সঙ্গে গঠিত হলো উদয়ন সংঘ।পরবর্তী কালে এই উদয়ন সংঘের নাম হয় উদয় সংঘ । ... এরপর বিভিন্ন কারণে মহুয়া পত্রিকা টি বন্ধ হয়ে যায়।

১৯৬৭ সালে আবার একদল সৃষ্টিশীল মানুষের মনে নতুন করে সাহিত্যপিপাসার সৃষ্টি হলে, উদয় সংঘের উদ্যোগে গঠিত হয় পত্রিকা 'উদয় অভিযান' । ১৯৭৯ সালে ১লা ফেব্রুয়ারি সরস্বতী পুজোর দিন এই অভিযান গোষ্ঠীর উদ্যোগে পথ চলা শুরু করে আজকের এই বর্ধমান বই মেলা । টেনিস কোর্টের পিছনে টাউনহলের দক্ষিণ - পূর্ব কোণে সামান্য একফালি অংশে চট টাঙ্গিয়ে ১৫টি স্টল সাজিয়ে শুরু হয় কলকাতার বাইরে প্রথম জেলার বইমেলা । সেবার মেলা চলে ৫দিন ।

এর পর ইতিহাসের খাতায় জমা হতে থাকে নানান স্মৃতি । বয়ে যায় বছর । অনেক পরিবর্তনের সাথে পরিবর্তন ঘটে স্থানেরও । ৩৯বছরের স্মৃতি বুকে নিয়ে আজও অভিযান গোষ্ঠী আয়োজিত এই বই মেলা আগামীর স্বপ্ন সাজায় ।



অভিযান গোষ্ঠীর সম্পাদক, কুশল দে 

















প্রতিবেদক -
রুমকি রায় দত্ত
বর্ধমান। 



Comments
0 Comments
 

এই ব্লগটি সন্ধান করুন

Support : FACEBOOK PAGE.

সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ ,আহ্বায়ক : দেবজিত সাহা

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.