Header Ads

Breaking News
recent

বর্ধমান অভিযান গোষ্ঠী আয়োজিত বই মেলার শেষ দিন

বর্ধমান অভিযান গোষ্ঠী আয়োজিত  বই মেলার শেষ দিন


বই মানে প্রাণের কথা, একাকিত্বের একনিষ্ঠ সঙ্গী । আর বইকে নায়ক করে গড়ে ওঠা মিলনমেলার নাম হলো বইমেলা । গত ২রা ডিসেম্বর বর্ধমানের উৎসব ময়দানে বইকে কেন্দ্র করে যে মেলার সূচনা হয় আজ তার শেষদিন । বর্ধমান অভিযান গোষ্ঠী আয়োজিত এই বই মেলার এটা ছিল ৩৯তম বৎসর । এতগুলো বছরের স্মৃতি যার ঝুলিতে তার সৃষ্টির ইতিহাসটা জানার আগ্রহে হাতে এলো বেশ কিছু তথ্য ।


সালটা ১৯৬২, চার জন যুবক সমীরণ চৌধুরী, শিবেন মুখার্জী, শ্যামল চক্রবর্তী, বিদ্যানন্দ চৌধুরী এক সৃষ্টিশীল ভাবনা নিয়ে বার করলেন হাতে লেখা পত্রিকা 'মহুয়া' এবং সেই সঙ্গে গঠিত হলো উদয়ন সংঘ।পরবর্তী কালে এই উদয়ন সংঘের নাম হয় উদয় সংঘ । ... এরপর বিভিন্ন কারণে মহুয়া পত্রিকা টি বন্ধ হয়ে যায়।

১৯৬৭ সালে আবার একদল সৃষ্টিশীল মানুষের মনে নতুন করে সাহিত্যপিপাসার সৃষ্টি হলে, উদয় সংঘের উদ্যোগে গঠিত হয় পত্রিকা 'উদয় অভিযান' । ১৯৭৯ সালে ১লা ফেব্রুয়ারি সরস্বতী পুজোর দিন এই অভিযান গোষ্ঠীর উদ্যোগে পথ চলা শুরু করে আজকের এই বর্ধমান বই মেলা । টেনিস কোর্টের পিছনে টাউনহলের দক্ষিণ - পূর্ব কোণে সামান্য একফালি অংশে চট টাঙ্গিয়ে ১৫টি স্টল সাজিয়ে শুরু হয় কলকাতার বাইরে প্রথম জেলার বইমেলা । সেবার মেলা চলে ৫দিন ।

এর পর ইতিহাসের খাতায় জমা হতে থাকে নানান স্মৃতি । বয়ে যায় বছর । অনেক পরিবর্তনের সাথে পরিবর্তন ঘটে স্থানেরও । ৩৯বছরের স্মৃতি বুকে নিয়ে আজও অভিযান গোষ্ঠী আয়োজিত এই বই মেলা আগামীর স্বপ্ন সাজায় ।



অভিযান গোষ্ঠীর সম্পাদক, কুশল দে 

















প্রতিবেদক -
রুমকি রায় দত্ত
বর্ধমান। 



কোন মন্তব্য নেই:

সুচিন্তিত মতামত দিন

Blogger দ্বারা পরিচালিত.