x

প্রকাশিত

​মহাকাল আর করোনাকাল পালতোলা নৌকায় চলেছে এনডেমিক থেকে এপিডেমিক হয়ে প্যানডেমিক বন্দরে। ওদিকে একাডেমিক জেটিতে অপেক্ষমান হাজার পড়ুয়ার ভবিষ্যৎ।​ ​দীর্ঘ সাতমাসের এ যাপন চিত্র মা দুর্গার চালচিত্রে স্থান পাবে কিনা জানি না ! তবে ভুক্তভোগী মাত্রই জানে-

​'চ'য়ে - চালা উড়ে গেছে আমফানে / চ'য়ে - কতদিন হাঁড়ি চড়েনি উনুনে / চ'য়ে - লক্ষ্মী হলো চঞ্চলা / চ'য়ে - ধর্ষিতা চাঁদমনির দেহ,রাতারাতি পুড়িয়ে ফেলা।

​হোম কোয়ারেন্টাইনে থাকা মানুষটি লালমার্কার দিয়ে গোল গোল দাগ দেয় ক্যালেন্ডারের পাতায়, চোদ্দদিন যেন চোদ্দ বছর। হুটার বাজিয়ে শুনশান রাস্তায় ছুটে যায় পুলিশেরগাড়ি, অ্যাম্বুলেন্স আর শববাহী অমর্ত্য রথ...। গঙ্গা দিয়ে বয়ে গেছে অনেকটা জল, 'পতিত পাবনী গঙ্গে' হয়েছেন অচ্ছুৎ!

এ কোন সময়ের মধ্যে দিয়ে চলেছি আমরা?

ছবিতে স্পর্শ করুন

শব্দের মিছিল

অতিথি সম্পাদনায়

সমীরণ চক্রবর্তী

রবিবার, ডিসেম্বর ২৫, ২০১৬

সন্দীপ কুমার মণ্ডল

sobdermichil | ডিসেম্বর ২৫, ২০১৬ | | মাত্র সময় দিন। পড়ে নিন,শুনে নিন।

ছায়াতল








দু'চার জন ছড়িয়ে ছিটিয়ে বসে আছে এখানে ওখানে। দক্ষিণে অশ্বত্থ গাছটার নীচে কয়েকজন। পাঁচুকাকাকে দাহ করে যে গাছটা পুঁতেছিলাম আজ বেশ বড় হয়েছে,আশ্রয় দিতে শিখে গেছে। অন্যদিন এক ঝাঁক পাখি বসে থাকে। আজ হরিনামের খোল করতালের দাপটে ঘন্টা তিনেকের জন্য গৃহহারা, তবু অশ্বত্থের আশ্রয়ের ফাঁকি নেই।

কুড়ুলের তিন আঘাতে কিনে নিল মাটি। মুখাগ্নির সাথে সাথে গুমড়ে ওঠা কান্না ভেসে উঠেই নিভে গেল। এখন থেকে আশ্রয়হীন হয়ে আশ্রয়দাতা হতে হবে, এ সময় ভেঙে পড়ার নয়। কারা যেন কানের কাছে এসব বলতে বলতে ছেলেটাকে একরকম জোর করেই বসিয়ে দিল চাতালে।

চাতালের পিছনে একজন স্মার্টফোনে আঙুল সোয়াইপে দেখাচ্ছিল ব্যারাকপুরের যে মেয়েটির সাথে বকখালিতে দুটো রাত কিনেছিল তার ছবি, পাশের সঙ্গীগুলোর চটুল হাসি আর হতভাগ্য চোখ। ওই পাশে বটগাছটা কে কবে বসিয়েছিল জানি না, তার নীচে ফ্ল্যাটের গল্প, পাঁচ লাখ লোন, বাকিটা ক্যাশ।

চিতার ধোঁয়া পাক খেয়ে উঠে যাচ্ছে সদ্য পোড়া শরীরটাকে নিয়ে। আমি একটা চারাগাছ খুঁজছি, আগুন নেভার পর পুঁতে যাবো।




Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

 

এই ব্লগটি সন্ধান করুন

Support : FACEBOOK PAGE.

সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ ,আহ্বায়ক : দেবজিত সাহা

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.