x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

রবিবার, ডিসেম্বর ২৫, ২০১৬

সন্দীপ কুমার মণ্ডল

sobdermichil | ডিসেম্বর ২৫, ২০১৬ | | মিছিলে স্বাগত

ছায়াতল








দু'চার জন ছড়িয়ে ছিটিয়ে বসে আছে এখানে ওখানে। দক্ষিণে অশ্বত্থ গাছটার নীচে কয়েকজন। পাঁচুকাকাকে দাহ করে যে গাছটা পুঁতেছিলাম আজ বেশ বড় হয়েছে,আশ্রয় দিতে শিখে গেছে। অন্যদিন এক ঝাঁক পাখি বসে থাকে। আজ হরিনামের খোল করতালের দাপটে ঘন্টা তিনেকের জন্য গৃহহারা, তবু অশ্বত্থের আশ্রয়ের ফাঁকি নেই।

কুড়ুলের তিন আঘাতে কিনে নিল মাটি। মুখাগ্নির সাথে সাথে গুমড়ে ওঠা কান্না ভেসে উঠেই নিভে গেল। এখন থেকে আশ্রয়হীন হয়ে আশ্রয়দাতা হতে হবে, এ সময় ভেঙে পড়ার নয়। কারা যেন কানের কাছে এসব বলতে বলতে ছেলেটাকে একরকম জোর করেই বসিয়ে দিল চাতালে।

চাতালের পিছনে একজন স্মার্টফোনে আঙুল সোয়াইপে দেখাচ্ছিল ব্যারাকপুরের যে মেয়েটির সাথে বকখালিতে দুটো রাত কিনেছিল তার ছবি, পাশের সঙ্গীগুলোর চটুল হাসি আর হতভাগ্য চোখ। ওই পাশে বটগাছটা কে কবে বসিয়েছিল জানি না, তার নীচে ফ্ল্যাটের গল্প, পাঁচ লাখ লোন, বাকিটা ক্যাশ।

চিতার ধোঁয়া পাক খেয়ে উঠে যাচ্ছে সদ্য পোড়া শরীরটাকে নিয়ে। আমি একটা চারাগাছ খুঁজছি, আগুন নেভার পর পুঁতে যাবো।




Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.