x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

রবিবার, ডিসেম্বর ২৫, ২০১৬

জয়িতা দে সরকার

sobdermichil | ডিসেম্বর ২৫, ২০১৬ | | মিছিলে স্বাগত
রূপসী হেঁসেলের তরফ থেকে আমরা এবার এনেছি বর্ধমানের গৃহবধূর হেঁসেল থেকে ভিন্ন স্বাদের তিনটি রান্না।


রূপসী হেঁসেলের তরফ থেকে আমরা এবার এনেছি বর্ধমানের গৃহবধূর হেঁসেল থেকে ভিন্ন স্বাদের তিনটি রান্না। বর্ধমানের শম্পা বিশ্বাস, রান্নায় পটু তো বটেই, নিজের অবসরে সে গান শুনতে, বই পড়তে এবং অবশ্যই ফেসবুক করতে ভালোবাসে। আর ফেসবুক থেকেই রূপসী হেঁসেল পরে সেখান থেকেই শব্দের মিছিলের পাঠকদের জন্য শম্পার এই রেসিপি শেয়ার। 

আজ আমরা শিখে নেবো, চিকেন,পনীর এবং একটি ঘরে তৈরী মিষ্টির রেসিপি। তাহলে চলুন চটপট চোখ রাখি রেসিপিগুলোর উপকরণ এবং প্রনালীতে।


১।
রেসিপি-  মুর্গ টিক্কা মশালা

উপকরণ :-

বোনলেস চিকেন - ২৫০গ্রাম
আদা বাটা - ২ টেবিল চামচ 
রসুন বাটা - ২টেবিল চামচ 
কাশ্মিরী লঙ্কা গুঁড়ো -১চা চামচ
লবন- ১/২চা চামচ
পাতিলেবুর রস -২টেবিল চামচ
গরম মশলা গুঁড়ো -১/২চা চামচ
সরষের তেল-১টেবিল চামচ
পেঁয়াজ কুচি -১/২কাপ
ক্যাপসিকাম কুচি -১কাপ
টমেটো কুচি -১/২কাপ
পেঁয়াজ বড় টুকরো করে কাটা-১/২কাপ
কাজুবাদাম বাটা-২টেবিল চামচ
ক্রিম-২টেবিল চামচ
ঘি-৪টেবিল চামচ
হলুদ গুঁড়ো -১চা চামচ
লবন -স্বাদ মতো
ধনে পাতা কুচি অল্প 

প্রণালী :-

চিকেনে কাশ্মিরী লঙ্কা গুঁড়ো ,সরষের তেল,আদাবাটা অল্প ,রসুন বাটা অল্প ,লেবুর রস,হলুদ অল্প ,গরম মশলা গুঁড়ো দিয়ে ম্যারিনেট করে ঘন্টা খানেক রাখতে হবে।কড়াই এ ঘি গরম করে চিকেন গুলো ভেজে তুলে রাখতে হবে। ঐ ঘি এ পেঁয়াজ কুচি দিয়ে ভেজে পরপর আদা বাটা,রসুনবাটা,হলুদ, লবন দিয়ে কষাতে হবে। এরপর কাজুবাদাম বাটা দিয়ে চিকেন দিতে হবে।তারপর বড় পেঁয়াজ এর টুকরো ,ক্যাপসিকাম কুচি,টমেটো কুচি দিয়ে কষিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে কিছুক্ষণ ।ঢাকনা খুলে ক্রিম দিয়ে নাড়াচাড়া করে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিতে হবে।


২।

রেসিপি- ক্রিস্পি টাঙ্গি পনির

উপকরণ :-

পনির ফিস ফিঙ্গারের মত কাটা -২৫০গ্রাম
লবন- স্বাদানুযায়ী
লেবুর রস-২চা চামচ
চিলি ফ্লেক্স-১ চা চামচ
টম্যাটো কেচাপ -৩/৪কাপ
ময়দা-৬চা চামচ
কর্নফ্লাওয়ার-৬ চা চামচ
বিস্কুটের গুঁড়ো-প্রয়োজন মত
জল অল্প 
রসুন কিমা-১চা চামচ
পেঁয়াজ কুচি-২চা চামচ
ক্যাপসিকাম কুচি- ১কাপ
গোলমরিচ গুঁড়ো-১/২চা চামচ
চিনি স্বাদানুযায়ী
সাদা তেল ভাজবার জন্য 



প্রণালী :-

পনিরের টুকরো গুলোতে অল্প চিলি ফ্লেক্স, টম্যাটো কেচাপ ২চা চামচ,লবন,লেবুর রস দিয়ে মেখে রাখতে হবে ১০মিনিট।এবার লবনট,জল,ময়দা আর কর্নফ্লাওয়ার দিয়ে ব্যাটার বানিয়ে পনির টুকরো গুলো কে ডুবিয়ে বিস্কুট এর গুঁড়ো তে মাখাতে হবে।সাদা তেলে পনির ডিপ ফ্রাই করতে হবে।অন্য একটি প্যানে ১চা চামচ তেল দিয়ে রসুন কিমা দিতে হবে।এরপর পেঁয়াজ ও ক্যাপসিকাম কুচি দিয়ে ভাজতে হবে।অল্প ভাজা হলে টম্যাটো কেচাপ,লবন,চিনি আর গোলমরিচ গুঁড়ো দিয়ে কম আঁচে নাড়াচাড়া করে পনির গুলো দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে।



৩।
রেসিপি- পাউরুটির পান্তয়া/ব্রেড গুলাবজামুন

উপকরণ :-                           

স্লাইস পাউরুটি-৪পিস
দুধ- ২টেবিল চামচ
গুঁড়ো দুধ- ২টেবিল চামচ
বেকিং সোডা- ১/৪চা চামচ 
সাদা তেল ভাজার জন্য 
চিনি-১কাপ
জল- ১কাপ
ছোটো এলাচ- ২টি

প্রণালী :-

পাউরুটির চারদিক কেটে টুকরো টুকরো করে নিতে হবে।এরপর পাউরুটি,দুধ,গুঁড়ো দুধ,বেকিং সোডা,এলাচ দিয়ে ভালো ভাবে মাখতে হবে।এরপর হাতে তেল বা ঘি নিয়ে গোল গোল পান্তুয়ার আকারে বানিয়ে সাদা তেলে ডিপ ফ্রাই করতে হবে।এবার জল আর চিনি মিশিয়ে সিরা বানাতে হবে। পান্তয়া গুলো দিয়ে ১০মিনিট রাখলেই তৈরী পাউরুটির পান্তুয়া।


দুর্দান্ত লোভনীয় এবং সহজ তিনটি রেসিপি আমাদের শেখানোর জন্য শম্পা বিশ্বাসকে রূপসী হেঁসেল এবং শব্দের মিছিলের পাঠকদের তরফ থেকে জানাই অনেক ধন্যবাদ । শম্পা বিশ্বাসের সাথে আমি জয়িতা আপনাদের অনেক শুভেচ্ছা জানাই। সঙ্গে থাকুন। ভালো থাকবেন। আমরা আবার আসবো নতুন কিছু রেসিপি নিয়ে শব্দের মিছিলের আগামী পর্বে ।




Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.