x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

বুধবার, ডিসেম্বর ০৭, ২০১৬

ফেক আইডি চেনার অনেক উপায়ের মধ্যে সহজ একটি উপায় -

sobdermichil | ডিসেম্বর ০৭, ২০১৬ | | | মিছিলে স্বাগত
ফেক আইডি চেনার অনেক উপায়ের মধ্যে সহজ একটি উপায় -



সোশ্যাল নেটওয়ার্কিং সাইট এখন মানুষের হাতের মুঠোয়। বিভিন্ন সাইটগুলিতে মানুষ নিমিষেই ভৌগলিক সীমা রেখায় আবদ্ধ না থেকে একাধিক মানুষে মানুষে আবদ্ধ হচ্ছেন বন্ধুত্বে। বন্ধু সম্পর্ক থেকে একটি সময় সখ্যতা ঘন হচ্ছে প্রেমে, পরকীয়ায়, কাজের সন্ধানে - কর্মখালির প্রস্তাবে, কৌশলে ধারদেনায় প্রতারণা পর্যন্ত।  

আমরা অনেকেই যাদের বিপরীতে চ্যাটিং করি বা বন্ধু পেতেছি শুধুমাত্র একটি ফ্রেন্ড রিকোয়েস্টের সহয়তায় - আমরা কি জানি তাদের আইডি গুলো ফেক নয়তো? অনেক সময় কারো আইডি আসল না নকল সেটা বুঝতে অনেকটা সময় অপেক্ষা করতে হয়। বিশেষ করে মেয়েদের আইডির ক্ষেত্রে এই সমস্যা আরো প্রকট। যে কোন সোশ্যাল সাইটেই বিভিন্ন সময় বিভিন্ন ভাবে ফেক আইডির কার্যকারিতায় অনেক মানুষ সর্বস্বান্ত, ক্লান্ত এবং আহত।   

আসুন জেনে নিই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে  ক্লোনিং  ফেক আইডি চেনার অনেক উপায়ের মধ্যে সহজ একটি উপায় -


১। যে আই ডি টি আপনার জেনে নেওয়া প্রয়োজন , লিঙ্কে গিয়ে সেই আইডি ওপেন করুন। প্রোফাইল ইমেজে রাইট ক্লিক করুন। দেখুন নিম্নরূপ - 





২। আই ডি তে   লক্ষ্য করুন ( লাল চিহ্নত জায়গায় )  আইডি' র ভৌগোলিক অবস্থান।  দেখা শেষে  আই ডি টির প্রোফাইল ছবিতে মাউসে রাইট ক্লিক করুন নিম্নে রূপ - 





৩। উপরের ছবির চিহ্নিত অনুসারে  Search Google for image  অপশনে ক্লিক করুন ।  স্বয়ংক্রিয় ভাবে গুগুলে ধারণকৃত ইমেজটি কোথায় কোথায় রয়েছে আপনাকে জানিয়ে দেবে নতুন একটি উইন্ডোর মধ্যদিয়ে। নিম্নে রূপ দেখুন -  উপরের আইডি'র প্রোফাইল ছবি - দেশের বাহিরেও বিভিন্ন কার্যকলাপে যুক্ত। 









Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.