x

প্রকাশিত

অর্জন আর বর্জনের দ্বিধা কাটিয়ে উঠতে পারেনি বলেই মানুষ সিদ্ধান্তের নিরিখে দোলাচলে।সেখানে প্রতিবাদও ভঙ্গুর।আর যথার্থ প্রতিবাদের থেকে উঠে আসে টায়ার পোড়ার গন্ধ।আঘাত প্রত্যাঘাতের মাঝখানে জন্মদাগও মুছে যায়।সংশোধনাগার থেকে ঠিকানার দূরত্ব ভাবেনি কেউ।ভাবেনি হাজার চুরাশির মা’র প্রয়াণ কোন কঠিন বাস্তবকে পর্যায়ক্রমিক প্রহসনে রূপান্তরিত করেছে।একটা চরিত্র কত বছর বেঁচে থাকে ?কলম যাকে চরিত্রের স্বীকৃতি দেয় তেমন পোস্টমর্টমের পড়ও আরও কয়েকযুগ বাঁচিয়ে রাখতে পারে কলমই। অভয়ারণ্যেও ঘেরাটোপ! সেই আপ্তবাক্য -

“মানুষ নিকটে গেলে প্রকৃত সারস উড়ে যায়” – স্বভাবতই প্রশ্ন ওঠে – প্রকৃত সারসই তাহলে উৎকৃষ্টতর।

“মানুষ নিকটে গেলে প্রকৃত সারস উড়ে যায়” – স্বভাবতই প্রশ্ন ওঠে – প্রকৃত সারসই তাহলে উৎকৃষ্টতর।

ভাববার সময় এসেছে। প্রতিবাদটা কোথা থেকে আসে—বোধ ?মস্তিষ্ক ?মুঠো? না বাহুবল?

ছবিতে স্পর্শ করুন

শব্দের মিছিল

অতিথি সম্পাদনায়

বিদিশা সরকার

রবিবার, ডিসেম্বর ২৫, ২০১৬

ঐশী দত্ত

sobdermichil | ডিসেম্বর ২৫, ২০১৬ | | মাত্র সময় লাগবে লেখাটি পড়তে।
ঐশী দত্ত

ভাদ্রের জানলায়

পায়ের নিচে তপ্ত বালু
সমুদ্রে সাঁতার
স্নান জড়ানো মৃদু আলো
আগামী বর্ষার।

দিন কাটানো সুখী মুখের
দুঃখ যতদূর
অভাব গিলে জাগে পেটের
খিদে খিদে সুর।

ক্ষমতা দিয়ে যাদের উড়া
গলা ছেড়ে ডাক
শেষ অবধি উপচে পড়া
বাকিটুকু থাক!

হাঁটার কৌশল জানে মেয়ে
চিনে রাখে পথ
জব্দ করে কলম দিয়ে
ভাঙে যত মত।

জীবন নিয়ে এই যে যারা
অযথায় কাঁদে
ভোরের বুকে হারায় তারা
সূর্য ছাড়া ছাদে।

প্রেম এসেছে প্রেম এসেছে
ভাদ্র তুমি কই?
একশ' বছর থেক পাশে
জানবে লোকে ঐ।


তুই ছন্দ আমি শ্বাস

মন হয়েছে ব্যথিত
শিরায় শিহরণ
বিভোর স্বপ্ন তুই আছিস?

সব খোলা দরজায়
সুর ও সঙ্গীত
মুক্তি নেই তোর
যা ভাবছিস।

জানবাজি সেইসব
ভাগাভাগি জানলা
অতঃপর পৃথিবী চোরাজ্বর

উন্মোচিত রহস্যে
ভাঙুক বিষদাঁত
তোর কান্না হোক
আমার ঘর।






Comments
0 Comments
 

এই ব্লগটি সন্ধান করুন

Support : FACEBOOK PAGE.

সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ ,আহ্বায়ক : দেবজিত সাহা

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.