x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

রবিবার, নভেম্বর ২৭, ২০১৬

বর্ধমান লিট‌্ল ম্যাগাজিন মেলার দ্বিতীয় দিন

sobdermichil | নভেম্বর ২৭, ২০১৬ | | মিছিলে স্বাগত
বর্ধমান লিট‌্ল ম্যাগাজিন মেলার দ্বিতীয় দিন




গতকাল ছিল বর্ধমান লিট‌্ল ম্যাগাজিন মেলার দ্বিতীয় দিন । দুপুর ২টো থেকেই মেলা প্রাঙ্গণের খালি টেবিলগুলি ধীরে ধীরে সেজে উঠলো বইয়ের সাজে, তখনও দিনের আলো চকচকে । ধীরে ধীরে মেলা প্রাঙ্গণ জুড়ে বই প্রেমি মানুষের আনাগোনা শুরু । গতকাল লিট‌্ল ম্যাগাজিন মেলার মুখ্য আকর্ষণ ছিল শিল্পী তাপস মালের ঝুমুর গান, কবি সুনীল গঙ্গোপাধ্যায়ের ও আরো বিখ্যাত কবিদের কবিতা অবলম্বনে অনির্বাণ মহান্তির গান, স্বরচিত কবিতাপাঠ।

এর পর বার্ণিক প্রকাশণের প্রকাশিত কবিতা স্টেশন পর্ব ১ও২, অনুগল্প সংকলন কথার সাঁকো, ও প্রসঙ্গ রবীন্দ্রনাথ নামের চারটি নতুন বইয়ের আনুষ্ঠানিক প্রকাশ করা হয় বিশিষ্ট সাহিত্যিকদের হাতে ।

একেবারে শেষ পর্বে একটি বিতর্ক ও আলোচনা সভায় অংশ গ্রহণ করেন মৃদুল দাশগুপ্ত, অংশুমান কর সহ বিশিষ্ট সাহিত্যিকরা । দ্বিতীয় দিনে মেলা বেশ জমজমাটি । আজ মেলার শেষ দিন ।


একেবারে শেষ পর্বে একটি বিতর্ক ও আলোচনা সভায় অংশ গ্রহণ করেন মৃদুল দাশগুপ্ত, অংশুমান কর সহ বিশিষ্ট সাহিত্যিকরা । দ্বিতীয় দিনে মেলা বেশ জমজমাটি । আজ মেলার শেষ দিন ।



মেলা থেকে -
প্রতিনিধি, রুমকি রায় দত্ত। 



Comments
1 Comments

1 টি মন্তব্য:

  1. ঘটনাচক্রে বর্ধমানে এই লিটল ম্যাগাজিন মেলার দুদিন আগে উপস্থিত ছিলাম আমি ও কবি সমরেশ মণ্ডল (সোনালী দুঃখ'র সম্পাদক)পারিবারিক কারণে।আজ সকালে কথায় কথায় উনি আফশোস করছিলেন এই মেলায় উপস্থিত না থাকতে পারায়। শ্রী অংশুমান করের অনুরোধ রাখতে পারেন নি ব্যক্তিগত কারণে।স্বকালের ষ্টলে বসাএবং শ্রী রাজকুমার রায় চৌধুরী ও আরো অন্যান্য ব্যক্তিত্ব দের সাথে আন্তরিক আলাপচারিতার সুযোগ হারানোর কথাও বলছিলেন।এই আফশোসের ভাগীদার আমিও

    উত্তর দিনমুছুন

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.