x

প্রকাশিত

​মহাকাল আর করোনাকাল পালতোলা নৌকায় চলেছে এনডেমিক থেকে এপিডেমিক হয়ে প্যানডেমিক বন্দরে। ওদিকে একাডেমিক জেটিতে অপেক্ষমান হাজার পড়ুয়ার ভবিষ্যৎ।​ ​দীর্ঘ সাতমাসের এ যাপন চিত্র মা দুর্গার চালচিত্রে স্থান পাবে কিনা জানি না ! তবে ভুক্তভোগী মাত্রই জানে-

​'চ'য়ে - চালা উড়ে গেছে আমফানে / চ'য়ে - কতদিন হাঁড়ি চড়েনি উনুনে / চ'য়ে - লক্ষ্মী হলো চঞ্চলা / চ'য়ে - ধর্ষিতা চাঁদমনির দেহ,রাতারাতি পুড়িয়ে ফেলা।

​হোম কোয়ারেন্টাইনে থাকা মানুষটি লালমার্কার দিয়ে গোল গোল দাগ দেয় ক্যালেন্ডারের পাতায়, চোদ্দদিন যেন চোদ্দ বছর। হুটার বাজিয়ে শুনশান রাস্তায় ছুটে যায় পুলিশেরগাড়ি, অ্যাম্বুলেন্স আর শববাহী অমর্ত্য রথ...। গঙ্গা দিয়ে বয়ে গেছে অনেকটা জল, 'পতিত পাবনী গঙ্গে' হয়েছেন অচ্ছুৎ!

এ কোন সময়ের মধ্যে দিয়ে চলেছি আমরা?

ছবিতে স্পর্শ করুন

শব্দের মিছিল

অতিথি সম্পাদনায়

সমীরণ চক্রবর্তী

রবিবার, নভেম্বর ২৭, ২০১৬

বর্ধমান লিট‌্ল ম্যাগাজিন মেলায় - সৃজন

sobdermichil | নভেম্বর ২৭, ২০১৬ | | মাত্র সময় লাগবে লেখাটি পড়তে।
বর্ধমান লিট‌্ল ম্যাগাজিন মেলায় - সৃজন


বর্ধমান লিট‌্ল ম্যাগাজিন মেলার আজ ছিল তৃতীয় এবং শেষ দিন । রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা ৭৭টি স্টলের ২৩ নম্বর স্টলে প্রথম দিন থেকেই উপস্থিত, সৃজন পত্রিকা সঙ্গে তাদের প্রকাশন "বার্ণিক" । সৃজনের সম্পাদক মধুসূদন রায় নিজেও  একজন কবি এবং প্রাবন্ধিক। মূলত স্কুল ও কলেজ বন্ধুদের সাহিত্য চর্চার উর্বর ফসল হিসাবে ২০০৯ সালে সৃজনের আত্ম প্রকাশ । ২০১২ সাল পর্যন্ত নিজেদের সঞ্চিত অর্থে একটি করে সংখ্যা প্রকাশ করেন । ২০১৩ সালে নতুন সাজে সেজে ওঠে ।  ২০১৪তে প্রকাশিত হয় চারটি বিশেষ সংখ্যা - বোধোদয়, বাংলার লোকসংস্কৃতি, শারদ সংখ্যা ইত্যাদি । মাঝে একবার সঙ্কটের মুখে পড়লেও সৃজন তার নিজস্বতায়  ২০১৬ তে শারদ সংখ্যার সাথে বার্নিক প্রকাশন প্রকাশিত করে চারটি নতুন বই -  কবিতা স্টেশন পর্ব ১ ও ২, প্রসঙ্গ রবীন্দ্রনাথ, কথার সাঁকো ।

নতুন প্রতিভার অন্বেষণে একটি পরমাণু গল্প প্রতিযোগিতার আয়োজন করার মধ্য দিয়ে,  বর্ধমান লিট‌্ল ম্যাগাজিন মেলায় যোগদানের মূল উদ্দেশ্য ছিল বিভিন্ন জেলায় নিজেদের ছড়িয়ে দেওয়া।  

সম্পাদক, মধুসূদন রায়ের কথায়  - শুধু স্বপ্ন দেখেন না, নতুন চোখে স্বপ্ন আঁকলেও ভালোবাসেন । সেই লক্ষ্যে আগামী বই মেলাতেও চলবে তাদের বিভিন্ন বিষয়ে প্রতিভা অন্বেষণ। সেখানেও 'সৃজন' থাকবে  তাদের ম্যাগাজিন ও বইয়ের সম্ভার নিয়ে । 

























প্রতিনিধি -
রুমকি রায় দত্ত 



Comments
2 Comments
 

এই ব্লগটি সন্ধান করুন

Support : FACEBOOK PAGE.

সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ ,আহ্বায়ক : দেবজিত সাহা

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.