x

প্রকাশিত

অর্জন আর বর্জনের দ্বিধা কাটিয়ে উঠতে পারেনি বলেই মানুষ সিদ্ধান্তের নিরিখে দোলাচলে।সেখানে প্রতিবাদও ভঙ্গুর।আর যথার্থ প্রতিবাদের থেকে উঠে আসে টায়ার পোড়ার গন্ধ।আঘাত প্রত্যাঘাতের মাঝখানে জন্মদাগও মুছে যায়।সংশোধনাগার থেকে ঠিকানার দূরত্ব ভাবেনি কেউ।ভাবেনি হাজার চুরাশির মা’র প্রয়াণ কোন কঠিন বাস্তবকে পর্যায়ক্রমিক প্রহসনে রূপান্তরিত করেছে।একটা চরিত্র কত বছর বেঁচে থাকে ?কলম যাকে চরিত্রের স্বীকৃতি দেয় তেমন পোস্টমর্টমের পড়ও আরও কয়েকযুগ বাঁচিয়ে রাখতে পারে কলমই। অভয়ারণ্যেও ঘেরাটোপ! সেই আপ্তবাক্য -

“মানুষ নিকটে গেলে প্রকৃত সারস উড়ে যায়” – স্বভাবতই প্রশ্ন ওঠে – প্রকৃত সারসই তাহলে উৎকৃষ্টতর।

“মানুষ নিকটে গেলে প্রকৃত সারস উড়ে যায়” – স্বভাবতই প্রশ্ন ওঠে – প্রকৃত সারসই তাহলে উৎকৃষ্টতর।

ভাববার সময় এসেছে। প্রতিবাদটা কোথা থেকে আসে—বোধ ?মস্তিষ্ক ?মুঠো? না বাহুবল?

ছবিতে স্পর্শ করুন

শব্দের মিছিল

অতিথি সম্পাদনায়

বিদিশা সরকার

শনিবার, নভেম্বর ২৬, ২০১৬

বর্ধমান লিট্ ল ম্যাগাজিন মেলায় - ছায়াবৃত্ত

sobdermichil | নভেম্বর ২৬, ২০১৬ | | মাত্র সময় লাগবে লেখাটি পড়তে।
বর্ধমান লিট্ ল ম্যাগাজিন মেলায় - ছায়াবৃত্ত



বর্ধমান টাউন হল ময়দানে অনুষ্টিত হচ্ছে বর্ধমান  লিট্ ল ম্যাগাজিন মেলা। চলবে ২৫ নভেম্বর থেকে ২৭ নভেম্বর। আজ তার দ্বিতীয় দিন। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে মেলায় মোট ৭৭টি লিট্ ল ম্যাগাজিনের স্টল রয়েছে। "ছায়াবৃত্ত" তাদের মধ্যে একটি। স্টল নম্বর ৫৬।

"ছায়াবৃত্ত"র সম্পাদক, কবি, গদ্যকার হরিৎ বন্দ্যোপাধ্যায়ের কাছে "ছায়াবৃত্ত" এবং লিট্ ল ম্যাগাজিন মেলায় "ছায়াবৃত্ত" ভাবনা সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি জানালেন - "ছায়াবৃত্ত" পত্রিকার প্রথম পথ চলা শুরু ২৫ নভেম্বর, ২০০৩।

ছায়াবৃত্ত মূলত ছবি ও কবিতার পত্রিকা। প্রতি সংখ্যাতেই নবীন প্রবীণ একাধিক শিল্পীর ছবি থাকে। সেই সঙ্গে কবিতা। এই পত্রিকার একটি উল্লেখযোগ্য দিক, বিশেষ সংখ্যা প্রকাশ। শেষ যে সংখ্যাটি প্রকাশ পেয়েছে সেটি হল কবি "নবারুণ ভট্টাচার্য সংখ্যা"। পশ্চিমবঙ্গের কোথাও কবি নবারুণ ভট্টাচার্যকে নিয়ে এরকম একটি সম্পূর্ণ সংখ্যা প্রকাশ পায় নি।

লিট্ ল ম্যাগাজিন মেলাগুলোতে অংশগ্রহণ করার "ছায়াবৃত্ত"র একটাই উদ্দেশ্য,  বিভিন্ন জেলায় ছড়িয়ে থাকা মানুষদের সাথে পরিচিত হওয়া, যেটা অন্য কোনো ভাবে সম্ভব নয়। লিট্ ল ম্যাগাজিন পাঠকদের ছায়াবৃত্ত-র মাধ্যমে ছবি ও কবিতাকে আরও অনেক মানুষের মধ্যে ছড়িয়ে দিতে চাই।





"ছায়াবৃত্ত" পত্রিকার উল্লেখযোগ্য সংখ্যাগুলি হল "প্রিয় কবির প্রিয় কবিতা সংখ্যা", "বনলতা সেন সংখ্যা", " অরুণ মিত্র সংখ্যা ", " কবির চিঠি সংখ্যা " প্রভৃতি। "ছায়াবৃত্ত"-র স্টলে পাওয়া যাচ্ছে আরও অনেক নতুন ও পুরানো সংখ্যা।

বর্ধমান লিট্ ল ম্যাগাজিন মেলায় - ছায়াবৃত্ত



বর্ধমান লিট্ ল ম্যাগাজিন মেলায় - ছায়াবৃত্ত







































Comments
0 Comments
 

এই ব্লগটি সন্ধান করুন

Support : FACEBOOK PAGE.

সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ ,আহ্বায়ক : দেবজিত সাহা

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.