x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

শনিবার, নভেম্বর ২৬, ২০১৬

বর্ধমান লিট্ ল ম্যাগাজিন মেলায় - ছায়াবৃত্ত

sobdermichil | নভেম্বর ২৬, ২০১৬ | | মিছিলে স্বাগত
বর্ধমান লিট্ ল ম্যাগাজিন মেলায় - ছায়াবৃত্ত



বর্ধমান টাউন হল ময়দানে অনুষ্টিত হচ্ছে বর্ধমান  লিট্ ল ম্যাগাজিন মেলা। চলবে ২৫ নভেম্বর থেকে ২৭ নভেম্বর। আজ তার দ্বিতীয় দিন। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে মেলায় মোট ৭৭টি লিট্ ল ম্যাগাজিনের স্টল রয়েছে। "ছায়াবৃত্ত" তাদের মধ্যে একটি। স্টল নম্বর ৫৬।

"ছায়াবৃত্ত"র সম্পাদক, কবি, গদ্যকার হরিৎ বন্দ্যোপাধ্যায়ের কাছে "ছায়াবৃত্ত" এবং লিট্ ল ম্যাগাজিন মেলায় "ছায়াবৃত্ত" ভাবনা সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি জানালেন - "ছায়াবৃত্ত" পত্রিকার প্রথম পথ চলা শুরু ২৫ নভেম্বর, ২০০৩।

ছায়াবৃত্ত মূলত ছবি ও কবিতার পত্রিকা। প্রতি সংখ্যাতেই নবীন প্রবীণ একাধিক শিল্পীর ছবি থাকে। সেই সঙ্গে কবিতা। এই পত্রিকার একটি উল্লেখযোগ্য দিক, বিশেষ সংখ্যা প্রকাশ। শেষ যে সংখ্যাটি প্রকাশ পেয়েছে সেটি হল কবি "নবারুণ ভট্টাচার্য সংখ্যা"। পশ্চিমবঙ্গের কোথাও কবি নবারুণ ভট্টাচার্যকে নিয়ে এরকম একটি সম্পূর্ণ সংখ্যা প্রকাশ পায় নি।

লিট্ ল ম্যাগাজিন মেলাগুলোতে অংশগ্রহণ করার "ছায়াবৃত্ত"র একটাই উদ্দেশ্য,  বিভিন্ন জেলায় ছড়িয়ে থাকা মানুষদের সাথে পরিচিত হওয়া, যেটা অন্য কোনো ভাবে সম্ভব নয়। লিট্ ল ম্যাগাজিন পাঠকদের ছায়াবৃত্ত-র মাধ্যমে ছবি ও কবিতাকে আরও অনেক মানুষের মধ্যে ছড়িয়ে দিতে চাই।





"ছায়াবৃত্ত" পত্রিকার উল্লেখযোগ্য সংখ্যাগুলি হল "প্রিয় কবির প্রিয় কবিতা সংখ্যা", "বনলতা সেন সংখ্যা", " অরুণ মিত্র সংখ্যা ", " কবির চিঠি সংখ্যা " প্রভৃতি। "ছায়াবৃত্ত"-র স্টলে পাওয়া যাচ্ছে আরও অনেক নতুন ও পুরানো সংখ্যা।

বর্ধমান লিট্ ল ম্যাগাজিন মেলায় - ছায়াবৃত্ত



বর্ধমান লিট্ ল ম্যাগাজিন মেলায় - ছায়াবৃত্ত







































Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.