x

প্রকাশিত

অর্জন আর বর্জনের দ্বিধা কাটিয়ে উঠতে পারেনি বলেই মানুষ সিদ্ধান্তের নিরিখে দোলাচলে।সেখানে প্রতিবাদও ভঙ্গুর।আর যথার্থ প্রতিবাদের থেকে উঠে আসে টায়ার পোড়ার গন্ধ।আঘাত প্রত্যাঘাতের মাঝখানে জন্মদাগও মুছে যায়।সংশোধনাগার থেকে ঠিকানার দূরত্ব ভাবেনি কেউ।ভাবেনি হাজার চুরাশির মা’র প্রয়াণ কোন কঠিন বাস্তবকে পর্যায়ক্রমিক প্রহসনে রূপান্তরিত করেছে।একটা চরিত্র কত বছর বেঁচে থাকে ?কলম যাকে চরিত্রের স্বীকৃতি দেয় তেমন পোস্টমর্টমের পড়ও আরও কয়েকযুগ বাঁচিয়ে রাখতে পারে কলমই। অভয়ারণ্যেও ঘেরাটোপ! সেই আপ্তবাক্য -

“মানুষ নিকটে গেলে প্রকৃত সারস উড়ে যায়” – স্বভাবতই প্রশ্ন ওঠে – প্রকৃত সারসই তাহলে উৎকৃষ্টতর।

“মানুষ নিকটে গেলে প্রকৃত সারস উড়ে যায়” – স্বভাবতই প্রশ্ন ওঠে – প্রকৃত সারসই তাহলে উৎকৃষ্টতর।

ভাববার সময় এসেছে। প্রতিবাদটা কোথা থেকে আসে—বোধ ?মস্তিষ্ক ?মুঠো? না বাহুবল?

ছবিতে স্পর্শ করুন

শব্দের মিছিল

অতিথি সম্পাদনায়

বিদিশা সরকার

শুক্রবার, নভেম্বর ২৫, ২০১৬

পিয়ালী বসু

sobdermichil | নভেম্বর ২৫, ২০১৬ | | মাত্র সময় লাগবে লেখাটি পড়তে।
পিয়ালী বসু

কাহাবত 

" One of the first signs of the beginning of understanding is the wish to die."
--- Franz Kafka

" কি ভাবছো ?
এভাবেই থেকে যাবে তুমি ? ... বেলাশেষে সীমারেখা টানা নিজস্ব ব্যালকনিতে ? "

আদতে তা হবে না
কারণ স্মৃতির ডাউনট্রেনে
ব্যবহৃত প্রতিটি সম্পর্ক এখন ঘাতকের ভূমিকায় অবতীর্ণ

"তুমি কি সত্যিই ওখানে ছিলে ? "
যদিও জানি প্রশ্নের পূর্বপ্রস্তুতি নেহাতই ছলনামাত্র
তবুও জানতে ইচ্ছে হয় ... 'শেষ কবে শরীরে বসন্ত এসেছিল '?

"বুঝতে পারছো ?
চপারের মতো অন্ধকার ঘিরে থাকা এ সময়ে কি নিদারুণ ভাবে 'একা ' আমরা ? "
অলিখিত কথাহীন নৈঃশব্দের মাঝে এভাবেই 'ঈশ্বররূপী ' মৃত্যু নেমে আসে

" আচ্ছা ভেবে দেখেছো কি ?
পাংক্তেয় সম্পর্কের বারকোশে শেষ রঙ কবে মুছে যায় ? "
উত্তরটা নাহয় আমিই দিই
 "উপেক্ষা যেদিন বিতর্কিত ভাবে অন্য শরীর খুঁজেছিলো
দৃশ্যমান সেমিনারগুলি সেদিন থেকেই ... ঝড় চিনে নিয়েছিল "

"এরপর কি হবে তাই ভাবছো ? "
ভেবো না ...
কথা দিয়ে কথা না রাখার আত্মবিশ্লেষণে সময় অপচয় করবো না
তার চেয়ে বরং ...জীবন থেকে বিশ মিনিট পিছিয়ে যাই

স্পর্ধা আর স্বাধীনতা মেপে এক বার মৃত্যু ' দেখে আসি



Comments
0 Comments
 

এই ব্লগটি সন্ধান করুন

Support : FACEBOOK PAGE.

সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ ,আহ্বায়ক : দেবজিত সাহা

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.