x

প্রকাশিত

অর্জন আর বর্জনের দ্বিধা কাটিয়ে উঠতে পারেনি বলেই মানুষ সিদ্ধান্তের নিরিখে দোলাচলে।সেখানে প্রতিবাদও ভঙ্গুর।আর যথার্থ প্রতিবাদের থেকে উঠে আসে টায়ার পোড়ার গন্ধ।আঘাত প্রত্যাঘাতের মাঝখানে জন্মদাগও মুছে যায়।সংশোধনাগার থেকে ঠিকানার দূরত্ব ভাবেনি কেউ।ভাবেনি হাজার চুরাশির মা’র প্রয়াণ কোন কঠিন বাস্তবকে পর্যায়ক্রমিক প্রহসনে রূপান্তরিত করেছে।একটা চরিত্র কত বছর বেঁচে থাকে ?কলম যাকে চরিত্রের স্বীকৃতি দেয় তেমন পোস্টমর্টমের পড়ও আরও কয়েকযুগ বাঁচিয়ে রাখতে পারে কলমই। অভয়ারণ্যেও ঘেরাটোপ! সেই আপ্তবাক্য -

“মানুষ নিকটে গেলে প্রকৃত সারস উড়ে যায়” – স্বভাবতই প্রশ্ন ওঠে – প্রকৃত সারসই তাহলে উৎকৃষ্টতর।

“মানুষ নিকটে গেলে প্রকৃত সারস উড়ে যায়” – স্বভাবতই প্রশ্ন ওঠে – প্রকৃত সারসই তাহলে উৎকৃষ্টতর।

ভাববার সময় এসেছে। প্রতিবাদটা কোথা থেকে আসে—বোধ ?মস্তিষ্ক ?মুঠো? না বাহুবল?

ছবিতে স্পর্শ করুন

শব্দের মিছিল

অতিথি সম্পাদনায়

বিদিশা সরকার

শুক্রবার, নভেম্বর ২৫, ২০১৬

নিল হাসান

sobdermichil | নভেম্বর ২৫, ২০১৬ | | মাত্র সময় লাগবে লেখাটি পড়তে।


আমি প্রতীক্ষায়

শুনেছি তুমি ভালো নেই
ভালো থাকার কোনো কারণও নেই
তবু আমি ভাবতাম...

আমায় ছেড়ে দিব্যি সুখেই তো
পড়িমরি করে দুফোঁটা জল গড়াতো
আর আমি হাসতাম...

হাঠাৎ শুনলাম তুমি সুখে নেই
আমারও ঘরে কোনো আলো নেই
আমি প্রতীক্ষায় রইলাম...


মাতাল প্রণয়

তোমার ঐ তপ্ত ঠোঁটে
যখন ভালোবাসা উঠেছিল জেগে

বনফুলের সুবাসে এমন
মৌন মাতাল প্রণয় ছোটেনি আগে।

দখলের নেশায় ঢেউ
জেগে ওঠে রক্ত নদীতে

ডুবে যেতে যেতে ডুবি নাই
নেশার ঘোরে ঘোর লেগেছে সুখের গদিতে।

বিবর্ণ বিষাদ ধুয়ে
অলিক স্বাদ লুঠছো অধরে

হঠৎ ঘুম ভাঙতেই ভীষণ তৃষ্ণা পায়
মধ্য রাতের আদরে।


আদুরে হাত

সাগরের তীরে আছড়ে পড়ে ঢেউ
তেমনি আছড়ে পড়েছিল কেউ,
ভালো লাগা মুঠোয় ধরে
তোর ঠোঁটের পরে ।

তোর ঐ আদুরে দুটো হাত
নেশায় নিমজ্জিত নরম রাত,
নীলিমায় খুঁজিনি কোন চাঁদ
চাঁদের বুকে মুগ্ধ হাত ।

তোর দুটো সুখ ছুঁয়ে নেমেছিল জল
এই সম্পদ রাখব কোথায় বল,
আজো প্রতিদিন আসে প্রভাত
খুঁজে ফিরি আদুরে দুটো হাত ।




Comments
0 Comments
 

এই ব্লগটি সন্ধান করুন

Support : FACEBOOK PAGE.

সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ ,আহ্বায়ক : দেবজিত সাহা

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.