x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

শুক্রবার, নভেম্বর ২৫, ২০১৬

" বঙ্গদেশ " শারদ সাহিত্য পত্রিকা

sobdermichil | নভেম্বর ২৫, ২০১৬ | | মিছিলে স্বাগত
হাতে পেলাম এক শারদ সাহিত্য পত্রিকা যা কলকাতার বাইরে মফস্বল নদীয়া থেকে প্রকাশিত । প্রচ্ছদ ভালো । পত্রিকা থেকে শারদ শারদ গন্ধ বেরুচ্ছে ।

পত্রিকার ভেতর একটু ঝেড়ে পুছে দেখা যাচ্ছে একগুচ্ছ কবিতা। কবিতা গুলো তিন ভাগে দেওয়া হয়েছে । কবিতা গুলো সবই মানোত্তীর্ণ করেছে বলা না গেলেও অসম্ভব ভালো লাগা কবিতার অভাব রাখেননি সম্পাদক । অবচেতন মনের কথা কিছু কিছু কবিতার মধ্যে সুপ্ত আছে । পরাবাস্তববাদ মতবাদের ওপর কবিতা রচনা বেশি বেশি করে হচ্ছে, তবে বাস্তববাদ ও পিছিয়ে নেই । কবিতার কয়েক পংক্তি তুলে ধরছি --" শৈশব বেড়িয়ে আসতে চায় বার্ধ্যকের চামড়া ... " অথবা ' কিছু কিছু বোধ সবুজ ঘাস হয়ে জন্মায় ', "ভাবনাগুলি ধূসর কাক হয় ', 'চুম্বন লাভের জন্য অবরোধের প্রয়োজন নেই ','শিল্প গুহাঘরে রহস্যময় চাষ...' কবিতার অন্তর্নিহিত ব্যাখ্যা নাই থাক, গতানুগতিক সীমা ছাড়িয়ে গেছে। কবিতার মধ্যে সৌন্দর্যময়তা লক্ষ্য করা গেছে ।আলংকারিক রূপ, উপমা, অনুপ্রাস ও ছন্দের মধুরতা গভীরে আছে ।

প্রবন্ধের মধ্যে ' সেকেলে কলকাতার দুর্গোপূজা " পুরাতন দিন কথা স্মরণ করিয়ে দেয় ।স্বামী বিবেকানন্দের স্বদেশ ভাবনা কিংবা রানি রাসমণির জীবন স্পর্শ করা লেখার আলাদা গুরুত্ব আছে, যা পত্রিকার মান বৃদ্ধিতে সহায়তা করেছে নিঃসন্দেহে । পঞ্চাশের কবিতা - প্রসঙ্গে লোকয়ত অনুষঙ্গ তথ্য সমৃদ্ধ, বিশেষ রচনার মধ্যেও নতুন দিক উন্মোচিত হয়েছে। " যেমন প্রতীতি হয় "-- রচনায় কবি বিনয় মজুমদার সম্পর্কে বিস্তারিত তথ্য থাকলে আরও সংবদ্ধ হতো বলে আমার বিশ্বাস ।

পত্রিকার মধ্যে একটা অনুরোধ উপন্যাস দেওয়া হয়েছে, যা সচরাচর মফস্বল পত্রিকাতে থাকে না । ভাল তো বটেই, ভাল এই জন্য যে গ্রামীন লোকায়ত প্রসঙ্গ তুলে ধরা হয়েছে ।

সময়োপযোগী সাহিত্য আঙিনাতে এরকম শারদ সংখ্যার অন্য গুরুত্ব আছে । সম্পাদকের সুচিন্তিত ভাবনা সফল সম্পাদনা ও সুন্দর অক্ষর বিন্যাস, পারিপাট্য চিন্তা আমাকে মুগ্ধ করেছে । 

কবি তৈমুর খান এর কাছে কৃতজ্ঞতা স্বীকার করতেই হবে, কেননা এমন একটা সুন্দর পত্রিকা আমার হাতে তুলে দেওয়ার জন্য । কিছু ত্রুটি বিচ্যুতি থাকলেও পত্রিকা নিঃসন্দেহে পাতে দেওয়ার যোগ্য বলা যায় ।আমার ক্ষুদ্র বক্তব্যের মধ্যে নিজস্ব মতামত রাখলাম ।সম্পাদক ও পত্রিকা গোষ্ঠীকে আমার শ্রদ্ধা ও অভিনন্দন রইল । আগামী সংখ্যাতে আরও সমৃদ্ধময় রচনা পাওয়ার অপেক্ষায় রইলাম ।


নাসির ওয়াদেন


Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.