Header Ads

Breaking News
recent

সোমদত্তা কুন্ডু চ্যাটার্জী

সোমদত্তা কুন্ডু চ্যাটার্জী


উৎসবমুখর হোক প্রতিটা দিন - এই কামনায় আমি সোমদত্তা আবার হাজির শব্দের মিছিলের সকল বন্ধুদের জন্য তিন-তিনটে বাঙালী ঘরোয়া রেসিপি নিয়ে। রেসিপি তো দেবই, কিন্তু তার আগে একটু পরিচয় পর্ব সেরে নেওয়া যাক। আপনাদের জন্য রেসিপি আনতে আমি হাজির হয়েছিলাম আমাদের রূপসী হেঁসেলের অন্যতম রূপসী রাগেশ্রী মিত্র’র হেঁসেলে। বর্ধমান নিবাসী রাগেশ্রী মিত্র’র রান্নার হাতটি বেশ পটু। ওকে হয়তো আপনারা অনেকেই দেখে থাকবেন সুদীপার রান্নাঘরে এবং আরও অন্যান্য রান্নার শো’তে। রান্নার পাশাপাশি ওর গানের গলাও বেশ ভালো। বিভিন্ন অনুষ্ঠানে ও গানও গায়। এবার চলুন দেখা যাক আজ রাগেশ্রী আমাদের কি কি শেখায়। আজ আমরা কি কি শিখছি?

রাগেশ্রী-
রাগেশ্রী
প্রথমেই শব্দের মিছিল এর সকলকে জানাই শুভ দীপাবলির প্রীতি ও শুভেচ্ছা এবং অনেক ধন্যবাদ। আমাদের শখ গুলোকে উস্কে দেওয়ার জন্য একটি অভিনব প্ল্যাটফর্ম এই শব্দের মিছিল। সোমদত্তা দি-তোমাকেও ধন্যবাদ জানালাম। রূপসী হেঁসেলের সফলতাই বলে দেয় সব শখকেই আস্কারা দেওয়া উচিৎ। এবং অবশ্যই সোশ্যাল নেটওয়ার্কগুলো শুধুই খারাপ বার্তা নিয়ে আমাদের কাছে আসে না। যাইহোক এবার আসা যাক রেসিপির প্রসঙ্গে। আমি আজ তিনটে রেসিপি শেখাবো। ভেজ পোলাও, লাউ পাতা ইলিশ, এবং একটি মিষ্টি-দর্শন। 





ভেজ পোলাও 

ভেজ পোলাও-এর যে রেসিপিটি আমি শেখালাম সেটি একটি চটজলদি এবং সুস্বাদু রেসিপি। হঠাৎ করে বাড়িতে গেস্ট এসে গেলে বানিয়ে ফেলা যায় খুব সহজেই। প্রণালীটি এইরকম...

কুকারে গোটা গরম মশলা থেঁতো করে,তেজপাতা দিয়ে জল ফুটতে দিতে হবে শুধু হালকা একটা ঢাকা দিয়ে...জল ফুটে উঠলে বাসমতি চাল ধুয়ে দিয়ে দিতে হবে..হালকা ঢাকা দিয়ে একটু ফাঁক করে রেখে দিতে হবে..খেয়াল রাখতে হবে ভাত যেন গলে না যায়...বারবার দেখতে হবে,,চাল লম্বা হয়ে সিদ্ধ হয়ে এলে ঝরঝরে করে ফ্যান ঝরিয়ে নিন্....আগে থেকে গাজর-বিন-ক্যাপসিকাম-কাজু-কিশমিশ-আমান্ড ভেজে রেখে দিন....বড় পাত্রে ঘি মাখিয়ে ভাত মেলে দিন...লেয়ার করে ওই ভাজা, গরম মশলা গুঁড়া,চিনি গুঁড়া,নুন এবং ঘি দিয়ে ভাত দিতে হবে....সব শেষে ওপরে খেজুর,আমসত্ত্ব কুচি করে কেটে দিয়ে দিন...গরম মশলা গুঁড়া ছড়িয়ে দিন...ঠান্ডা হলে পরিবেশন করুন।


ভেজ পোলাও




লাউ পাতা ইলিশ

ভেজ পোলাও-এর পাশাপাশি বানিয়ে ফেলতে পারেন আরও একটি লোভনীয় পদ যার নাম লাউ পাতা ইলিশ। চলুন দেখে নেওয়া যাক কিভাবে বনায় এটি। 

ইলিশ মাছকে সাদা সর্ষে,পোস্ত,কাঁচা লঙ্কা বাঁটা,সর্ষের তেল দিয়ে মাখিয়ে রাখতে হবে বেশ কিছু সময়..এবার গোটা লাউপাতা তে তেল লাগিয়ে ইলিশকে রেখে ভাল করে মুড়ে দিতে হবে সুতো দিয়ে...এবার কুকারে জল গরম হয়ে গেলে ওই বাঁধা ইলিশ গুলোকে টিফিন বক্সে ভরে রেখে ওই কুকারে রেখে দিয়ে তার ওপর একটা ভারী কিছু ওয়েট দিতে হবে...একটা সিটি পড়লে কুকার খুলে তলার মাছ ওপরে করে আবার একটা সিটি দিয়ে নামিয়ে নিয়ে ভেজ পোলাও কিংবা গরম ভাতের সাথে পরিবেশন করুন লাউপাতা হিলসা .. 

লাউ পাতা ইলিশ



দর্শন

বিজয়ার পরের পর্বে একটা মিষ্টির রেসিপি না থাকলে চলে? তাই আজকের পর্বে আমার শেষ রেসিপিটির নাম হল দর্শন। ঘরে তৈরি করে ফেলুন খুব সহজেই।

ময়দা,বেকিং পাউডার,অল্প লবণ,জল দিয়ে মেখে নিতে হবে ভাল করে ময়ান দিয়ে...এবার লুচির মত ছোট লেচি কেটে নিয়ে বেলে দু দিকের মাথা কেটে,মাঝখান থেকে খাঁজ কাটার মত করে কেটে মুড়িয়ে দিয়ে সাদা তেলে ডিপ ফ্রাই করে নিতে হবে.. এবার আলাদা প্যানে ৪-৫ চামচ বাটার,৩-৪ চামচ জল,২-৩চামচ চিনি দিয়ে ভাল করে নাড়তে থাকতে হবে,যেন না ধরে যায়..বেশ চকলেটের মত হয়ে গেলে ওই ভেজে রাখা দর্শন গুলোর ওপর ছড়িয়ে দিন..ভাজা তিল ওপরে ছড়িয়ে পরিবেশন করুন দর্শন... চট জলদি অতিথি আপ্যায়নে বেশ উপাদেয় খাবার।

দর্শন


ধন্যবাদ রাগেশ্রী। তোমাকে এবং অন্যান্য সকলকে সবশেষে আবারও জানাই শুভ দীপাবলির আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা। সকলে ভালো থাকুন সুস্থ থাকুন।



কোন মন্তব্য নেই:

সুচিন্তিত মতামত দিন

Blogger দ্বারা পরিচালিত.