x

প্রকাশিত | ৯৪ তম মিছিল

কান টানলেই যেমন মাথা আসে, তেমন ভাষার প্রসঙ্গ এলেই মানুষের মুখের ভাষার দৈনন্দিন ব্যবহারের কথাও মনে পড়ে যায়, বিশেষত আজকের দিনে। ভাষা দিবস মানেই শুধু মাতৃভাষা নিয়ে আবেগবিহ্বল হয়ে থাকার দিন বুঝি আজ আর নেই!

কেননা সমাজের বিভিন্ন ক্ষেত্রে যাঁরা মাথায় বসে আছেন, বিশেষত যাঁরা রাজনীতির পৃষ্ঠপোষকতায় ক্ষমতাভােগী এবং লােভী, তাঁদের মুখের ভাষা এবং তার প্রয়ােগ আজ ঠিক কতটা শিক্ষণীয় এবং গ্রহণীয় সেটা শুধু ভাবার নয়, রীতিমতো শঙ্কার এবং সঙ্কটের।

সবই কি তবে মহৎ ভাবনা, অনুপ্রেরণার জোয়ার? নাকি রাজনৈতিক কারবারিরা 'সুভাষিত' শ্রবণাতীত বয়ানে নিজেদের অক্ষমতার মদমত্ত প্রকাশ করছেন? সাধারণ ছাপােষা মানুষ বিস্ফারিত চিত্তে এই ভাষাসন্ত্রাস,এই ভাষাধর্ষণ দেখতে শুনতে ক্লান্ত। এর থেকে উত্তরণের উপায় এখনও অবধি কোনাে ভাষা দিবস দেখাতে পারেনি। এবারের ভাষা দিবসের কাছেও কি সেই উপায় আছে? নাকি এই খেলা হবে, চলবে ... মেধাহীন গাধাদের দৌলতে?

চলুন মিছিলে 🔴

শনিবার, অক্টোবর ২৯, ২০১৬

শর্মিষ্ঠা ঘোষ

sobdermichil | অক্টোবর ২৯, ২০১৬ | | মিছিলে স্বাগত
শর্মিষ্ঠা ঘোষ

মিলনরাত্রী পোহালে 

তারপর তারা দুদিকে ছিটকে গেল ।
গায়ে লেগে থাকা রেণু বলে দিচ্ছিল কী ভীষন আলাদা মানুষ তারা। এখনও দেখা হয় বাসে রাস্তায়।
ঠিকানা জানতে চায় তৃতীয় ব্যক্তির। গল্পটা সিকিতে হারিয়ে গেল। কেউ কিনতে চায়নি ট্রাজেডি। কমিক রিলিফ ভাগ্যিস দূর থেকে ডাকে। টিকে থাকে হলুদ হেমন্ত বামন ইচ্ছের ভঙ্গুর হাসির খান খান।

এখানে লাজুক বাড়ি এক শব্দখোর মানুষের। এখানে ব্যারিকেড করা কয়েক পেগ বাতিক। আশকারা পাওয়া নেশাখোর এক হল্লাবাজ মনে হলে গজল গায়।  রাতের ধুন ছিঁড়ে শবনম কোকুনের দিকে আঙুল বাঁকিয়ে হাসে। ক্যাকোফনি হয়ে যায় চাওয়ার লজ্জা। একটা পোড়া গন্ধ চেপে দেয় সুদূরপ্রসারী ছাতিমগন্ধের তীব্রতা। কারণ নেই তবু হারিয়ে যেতে ইচ্ছে করে।

কেউ বুঝি ডাকবে ফিরে ভেবে চুপিচুপি কান পেতে থাকে।








Comments
0 Comments

-

সুচিন্তিত মতামত দিন

পাঠক পড়ছেন

 

এই ব্লগটি সন্ধান করুন

■ আপডেট পেতে,পেজটি লাইক করুন।
সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ | আহ্বায়ক : দেবজিত সাহা
Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.