x

প্রকাশিত

​মহাকাল আর করোনাকাল পালতোলা নৌকায় চলেছে এনডেমিক থেকে এপিডেমিক হয়ে প্যানডেমিক বন্দরে। ওদিকে একাডেমিক জেটিতে অপেক্ষমান হাজার পড়ুয়ার ভবিষ্যৎ।​ ​দীর্ঘ সাতমাসের এ যাপন চিত্র মা দুর্গার চালচিত্রে স্থান পাবে কিনা জানি না ! তবে ভুক্তভোগী মাত্রই জানে-

​'চ'য়ে - চালা উড়ে গেছে আমফানে / চ'য়ে - কতদিন হাঁড়ি চড়েনি উনুনে / চ'য়ে - লক্ষ্মী হলো চঞ্চলা / চ'য়ে - ধর্ষিতা চাঁদমনির দেহ,রাতারাতি পুড়িয়ে ফেলা।

​হোম কোয়ারেন্টাইনে থাকা মানুষটি লালমার্কার দিয়ে গোল গোল দাগ দেয় ক্যালেন্ডারের পাতায়, চোদ্দদিন যেন চোদ্দ বছর। হুটার বাজিয়ে শুনশান রাস্তায় ছুটে যায় পুলিশেরগাড়ি, অ্যাম্বুলেন্স আর শববাহী অমর্ত্য রথ...। গঙ্গা দিয়ে বয়ে গেছে অনেকটা জল, 'পতিত পাবনী গঙ্গে' হয়েছেন অচ্ছুৎ!

এ কোন সময়ের মধ্যে দিয়ে চলেছি আমরা?

ছবিতে স্পর্শ করুন

শব্দের মিছিল

অতিথি সম্পাদনায়

সমীরণ চক্রবর্তী

শনিবার, অক্টোবর ২৯, ২০১৬

পিয়ালী বসু / বাসব মন্ডল

sobdermichil | অক্টোবর ২৯, ২০১৬ | | মাত্র সময় লাগবে লেখাটি পড়তে।
পিয়ালী বসু / বাসব মন্ডল



1.

1.
Outskirts

Men in overalls the same color as earth rise from a ditch. It’s a transitional place, in stalemate, neither country nor city. Construction cranes on the horizon want to take the big leap, but the clocks are against it. Concrete piping scattered around laps at the light with cold tongues. Auto-body shops occupy old barns. Stones throw shadows as sharp as objects on the moon surface. And these sites keep on getting bigger like the land bought with Judas’ silver: “a potter’s field for burying strangers.”


১।
প্রত্যন্ত প্রান্ত 

রাজসী পৃথিবী যেমন গমরঙা বৈরাগ্যে সজ্জিত পরিখার ঘেরাটোপে বেড়ে ওঠা মানুষগুলিও ঠিক তেমনই শহর আর গ্রামের মাঝামাঝি কোন এক মিশেল প্রান্তরে জারজ মানবতা ধাতব শক্তির অনায়াস আলাপচারিতায় আজ বন্ধ্যা আকাশপ্রমাণ দানবাকৃতি ক্রেন - দিগন্তপ্রান্তের কৌণিক দূরত্বে দাঁড়িয়ে বাতিল অতীত কে গুঁড়িয়ে ধ্বংস করতে এরা প্রস্তুত মানবাধিকারের স্বপ্নে জাগরিত প্রকৃতি-ঘড়ি ... এ অনাচার সইয়ে জেহাদী হয় অবশেষে 



2.

Kyrie

--------- At times my life suddenly opens its eyes in the dark. A feeling of masses of people pushing blindly through the streets, excitedly, toward some miracle, while I remain here and no one sees me.

It is like the child who falls asleep in terror listening to the heavy thumps of his heart. For a long, long time till morning puts his light in the locks and the doors of darkness open.



২। 

একটি স্বল্পকালীন প্রার্থনা 

আমার ঘুমন্ত জীবন সময়বিশেষে চোখ মেলে দেখে অন্ধকারের এই গহন আবহের ব্যাকড্রপে আমি অনুভব করি

আমাকে নির্বিচারে ঠেলে দিয়ে উত্তেজিত মানুষের ঢল এগিয়ে চলেছে রাস্তা ধরে কোন এক মিরাকেলের খোঁজে সবার অলক্ষ্যে লুকিয়ে থাকাই শ্রেয় মনে করি ... নিসব্ধতার কৌণিক কোণে 

এ আসলে সেই বাচ্চাটির মতো প্রবল ভয়ের আলো আঁধারি নিমন্ত্রণেও যে ঘুমিয়ে পড়তে অভ্যস্ত হৃদস্পন্দনের অতি দ্রুত নোটেশন শুনতে যে অভ্যস্ত বহুদিন বহুকাল -- শেষমেশ বদ্ধ চরাচর জুড়ে সূর্যের প্রথম সোনালী আলোচ্ছাস আর ...অবশেষে উন্মোচন চির অন্ধকার দরজা'র 



Tomas Gösta Tranströmer (১৯৩১ - ২০১৫)

খ্যাতনামা সুইডিশ কবি , অনুবাদক ও মনস্তত্ববিদ , তাঁর কবিতার মূল বিষয়বস্তু হিসেবে বারম্বার ফিরে এসেছে সুইডিশ উইন্টার এবং যন্ত্রশক্তির বিরুদ্ধে মানবশক্তির জেহাদ । তাঁর কবিতায় religious dimension এর প্রভাবও পরিলক্ষিত , প্রায় ষাটটিরও বেশী ভাষায় অনূদিত হয়েছে তাঁর লেখা । ২০১১ সালে নোবেল পুরষ্কারে সম্মানিত হন তিনি । 



Comments
0 Comments
 

এই ব্লগটি সন্ধান করুন

Support : FACEBOOK PAGE.

সার্বিক অলঙ্করণে : প্রিয়দীপ ,আহ্বায়ক : দেবজিত সাহা

Website Published and © by sobdermichil.com

Proudly Hosting by google

Blogger দ্বারা পরিচালিত.